লোডশেডিং-এর দাপটে জেরবার মানুষ! শাসকদলকে শুভেন্দুর আক্রমণ, পালটা ‘রক্ষণাবেক্ষণ’ তত্ত্ব অরূপ বিশ্বাসের

প্রচণ্ড গরমে সারা পশ্চিমবঙ্গ জুড়ে বিদ্যুতের অভাবে ধুঁকছেন সাধারণ নাগরিকরা। ‘একটু সমস্যা হবে’, বলছেন অরূপ বিশ্বাস। শাসকদলকে চূড়ান্ত কটাক্ষ শুভেন্দু অধিকারীর। 

Sahely Sen | Published : Sep 2, 2023 1:49 PM IST / Updated: Sep 02 2023, 09:30 PM IST

শহর কলকাতা থেকে শুরু করে গ্রাম বাংলার জেলায় জেলায় প্রচণ্ড লোডশেডিং-এর জেরে মারাত্মক পরিস্থিতিতে ভুগছেন সাধারণ মানুষ। আবহাওয়াজনিত কষ্টের মধ্যে তীব্র গরমে ঘেমেনেয়ে বিদ্যুতের আশায় হাতপাখা নাড়ছেন নাগরিকরা। দিনের পর দিন বিদ্যুৎ দফতরের বার্তা আসছে মোবাইল ফোনে, কখনও কোনও কারণই লেখা হচ্ছে না, আবার কখনও স্পষ্ট বলে দেওয়া হচ্ছে যে, প্রাক পুজোর জন্য বিদ্যুতের কাজের কারণে নির্দিষ্ট দীর্ঘ সময় ধরে বন্ধ থাকবে বিদ্যুৎ সরবরাহ।

চাহিদার তুলনায় হঠাৎ করে বিদ্যুৎ সরবরাহ কমে যাওয়ায় ডব্লিউবিএসইডিসিএল (WBSEDCL) অর্থাৎ, পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার অন্তর্ভুক্ত এলাকাগুলিতে প্রচণ্ড বিদ্যুৎ ঘাটতি দেখা যাচ্ছে। সব মিলিয়ে ঘাটতি প্রায় ১,১০০ মেগাওয়াট। সূত্রের খবর, বৃহস্পতিবারই ৭০০ মেগাওয়াট কম বিদ্যুৎ দিয়েছে পিডিসিএল। এর দরুন সারা জুড়ে বেড়েছে লোডশেডিং। বিশেষজ্ঞদের মতে গত পনেরো বছরে নতুন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি হয়নি। প্রকল্পগুলি পুরনো থেকে যাওয়ায় লোডশেডিং-এর সমস্যা বাড়ছে। বহু এলাকায় বিদ্যুৎ না থাকায় জল পেতেও সমস্যা হচ্ছে সাধারণ মানুষের।

এই অবস্থার জন্য শাসকদল তৃণমূলের (TMC) বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি বলেন, “পশ্চিমবঙ্গের দেউলিয়া সরকার পয়সার অভাবে তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা সরবরাহ করতে পারছে না। তাই বিদ্যুৎ কেন্দ্রগুলো প্রয়োজনের তুলনায় উৎপাদন ক্ষমতা কমাতে বাধ্য হয়েছে। যার ফলে এখন ঘাটতির পরিমাণ ১২০০ মেগাওয়াট।”

রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস অবশ্য এই তত্ত্বের একেবারে উলটো কথা বলেছেন। বিধানসভায় দাঁড়িয়ে তিনি দাবি করেছিলেন যে, পশ্চিমবঙ্গের কাছে বিদ্যুৎ এতটাই বেশি রয়েছে যে, বাইরের রাজ্যেও বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে। তবে, উত্তরবঙ্গ সফরে গিয়ে তিনি ‘রক্ষণাবেক্ষণ’ তত্ত্ব খাড়া করেছেন। তাঁর কথায়, “আমাদের প্রি-পুজো প্রিপারেশন চলছে। পুজোর আগে আমাদের তার, ট্রান্সফর্মার চেঞ্জ হচ্ছে। সেটা মাইকিং করেই হচ্ছে। ফলে এখন একটু সমস্যা হবে।”

আরও পড়ুন-

সরে গেলেন শেখর কাপুর, পুনে চলচ্চিত্র বিদ্যালয়ের প্রেসিডেন্ট হলেন আর মাধবন
Tollywood News: ইশা সাহা, নাকি স্বস্তিকা দত্ত... কার দিকে ভারী থাকছে নতুন সিরিজ়ের পাল্লা?
স্বপ্নে গোপাল ঠাকুরের দর্শন পেলে কী হয়? জন্মাষ্টমীর আগে জেনে নিন গূঢ় রহস্য

Read more Articles on
Share this article
click me!