গরু পাচারের সঙ্গে যুক্ত শুধুই এনামুল হকের ভাগ্নেরা? জবাব যাচাই করতে রাইস মিলে হানা দিল সিআইডি

মুর্শিদাবাদের নবগ্ৰামে ওই মিলটিতে হানা দেয় সিআইডি-র একটি দল। একটানা প্রায় দুই ঘণ্টা ধরে ওই মিল খুঁটিয়ে তদারকি করেন সিআইডি আধিকারিকরা। 

Web Desk - ANB | Published : Dec 15, 2022 5:31 AM IST

গরুপাচার মামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন এনামুল হক। বহুদিন ধরেই তাঁকে জিজ্ঞাসাবাদ করা চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। কিন্তু, কিছুতেই তাঁর কাছ থেকে কোনও সদুত্তর উদ্ধার করা সম্ভব হচ্ছে না। যতটুকু জবাব তিনি দিচ্ছে, সেই সূত্র ধরেই আজ মুর্শিদাবাদে হানা দিলেন সিআইডি কর্তারা।

এনামুল হকের বিষয়ে তদন্ত করার ক্ষেত্রে এই তথ্য উঠে এসেছে যে, তিনি গ্রেফতার হওয়ার পরেও তাঁর কোম্পানিটি চালু রাখা ছিল এবং তাঁর অবর্তমানে সেই কোম্পানি চালাচ্ছিলেন এনামূলের তিন জন ভাগ্নে। সেই সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য সিআইডির আধিকারিকরা দিল্লির তিহার জেলেও পৌঁছে গিয়েছিলেন এনামূলকে বিস্তারিত প্রশ্ন করার জন্য। কিন্তু অধিকারিকদের সূত্রে জানা গেছে যে, গরু পাচার কাণ্ডের সঙ্গে নিজের সরাসরি যুক্ত থাকার অভিযোগ একেবারেই অস্বীকার করেছেন এনামূল। উল্টে সরকারি অফিসারদের প্রশ্নের জবাবে তিনি এটাই দাবি করেছেন যে, কুকীর্তি যা কিছু হয়েছে, সব তাঁর ভাগ্নেরাই করেছে।

গরু পাচার চক্রের মূল চক্রী হিসেবে নাম রয়েছে এনামুল হকের। তিনি যেহেতু নিজদের ভাগ্নেদের কথা জানিয়েছেন, সেই সূত্র ধরে এবার তাঁর ভাগ্নের রাইস মিলে হানা দিলেন সিআইডি কর্তারা। সিআইডি সূত্রে খবর, বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র উদ্ধার করার জন্য ওই মিলে যেতে হয়েছিল তাঁদের। ১৪ ডিসেম্বর, বুধবার সকাল ১১টা নাগাদ মুর্শিদাবাদের নবগ্ৰামে ওই মিলটিতে হানা দেয় সিআইডি-র একটি দল। একটানা প্রায় দুই ঘণ্টা ধরে ওই মিল খুঁটিয়ে তদারকি করেন সিআইডি আধিকারিকরা। এরপর কিছু নথিপত্র নিয়ে তাঁরা সেখান থেকে বেরিয়ে আসেন।

গরু পাচার সংক্রান্ত কোনও যোগসূত্র পাওয়া গিয়েছে কিনা, সেই তথ্য অবশ্য সিআইডি সূত্রে এখনও পর্যন্ত স্পষ্ট করা হয়নি। তল্লাশি চালিয়ে যে নথিগুলি উদ্ধার করা গেছে, তাতে কাদের নাম রয়েছে অথবা, গরু পাচার কাণ্ডের কোন কোন তথ্য পাওয়া গেছে বা যেতে পারে, তা নিয়ে কোনও মন্তব্য করেননি কেন্দ্র সরকারি গোয়েন্দা আধিকারিকরা।


আরও পড়ুন-
‘অজানা’ কোনও ব্যক্তিই অপরাধমূলক তথ্য ঢুকিয়েছিলেন স্ট্য়ান স্বামীর কম্পিউটারে, মৃত্যুর পরে কি প্রমাণ হবে তিনি ‘নির্দোষ’?
চলতি সপ্তাহেই পৃথিবীর দিকে এগিয়ে আসছে মহাকাশের গ্রহাণু,  এর কী প্রভাব পড়তে পারে নীল গ্রহের ওপর?
চিকিৎসকদের দেখেই রে রে করে তেড়ে এলেন রোগীর ‘পরিচিত’রা, জলপাইগুড়ির হাসপাতালে মধ্যরাতে বহিরাগতদের ‘তাণ্ডব’

Share this article
click me!