'বীরভূম আমি নিজে দেখব', কেষ্টর অনুপস্থিতিতে ভোটের কান্ডারী নিজের হাতেই নিলেন মমতা

বীরভূমে দলীয় বৈঠকের মঞ্চ থেকে এদিন একথা পরিষ্কার জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় এজেন্সি ইস্যুতে বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন তিনি। নাম না করলেও ঠারেঠোরে মমতা বুঝিয়েদিলেন অনুব্রতর পাশে আছে দল।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 2:24 PM IST

কেষ্ট-হীন বীরভূমে হার মানতে নারাজ তৃণমূল। বরং ভোটের কান্ডারি এবার নিজের হাতেই তুলে নিলেন তণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত ভোটের আগে বীরভূমে দাঁড়িয়ে এই বার্তাই দিলেন মমতা। গোরু পাচার মামলায় জেলবন্দি অনুব্রত মণ্ডল। এদিকে চলতি বছরেই পঞ্চায়েত নির্বাচন। এই অবস্থায় ভোটের আগেও কি নেতৃত্বহীনতায় ভুগতে হবে বীরভূমের জেলা তৃণমূল কংগ্রেসকে? এই প্রসঙ্গে এবার সমস্ত জটিলতা কাটিয়ে নিজের হাতেই রাশ রাখার কথা ঘোষণা করলেন তৃণমূল সুপ্রিমো। বীরভূমে দলীয় বৈঠকের মঞ্চ থেকে এদিন একথা পরিষ্কার জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় এজেন্সি ইস্যুতে বিজেপিকে চ্যালেঞ্জ ছুঁড়লেন তিনি। নাম না করলেও ঠারেঠোরে মমতা বুঝিয়েদিলেন অনুব্রতর পাশে আছে দল।

১ ফেব্রুয়ারি বীরভূমে দলীয় বৈঠক সাড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোরু পাচার মামলায় জেলবন্দি বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল। আসন্ন পঙচাইয়েত নির্বাচনের আগেও তাঁর জামিন নিশ্চিত নয়। উল্লেখ্য জেলবন্দি থাকলেও জেলা তৃণমূল সভাপতির পদে বহাল আছেন তিনি। এবার এই পরিস্থিতিতে বীরভূমে জেলা তৃণমূলের রাশ নিজের হাতে রাখার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। বুধবার দলীয় সভায় দাঁড়িয়ে মমতা বললেন,'আমর এক-দু'জন নেতাকে জেলে পুরে রাখলেও মনে রাখবেন, ভোট মানুষে দেয়। নির্বাচনের সময় এমনিও তাঁকে বাড়ির থেকে বেরোতে দিতেন না। এই জেলার দায়িত্ব আমি নিজে নেব। ববি আমাকে সাহায্য করবে। আরও সাত সদস্য রয়েছে।' অনুব্রতর অনুপস্থিতিতে মমতা ভরসা ববি, চাঁদু-তেই। বিজেপি চ্যালেঞ্জ ছুড়ে মমতা বললেন,'চ্যালেঞ্জ নিলাম, ববি আমার সাথে থাকবে, চাঁদু থাকবে, অভিজিৎ থাকবে, অভেদানন্দ থাকবে।

অন্যদিকে ১ ফেব্রুয়ারি ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করা হল। সেই বাজেট নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ বাজেট। ভোটমূখী বাজেট যে খানিকটা 'জনমোহিনী' হবে সে বিষয় আগেই আঁচ করা গিয়েছিল। কিন্তু এই বাজেটকে গরিব-মধ্যবিত্তের স্বার্থের বিরোধী বলে উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বীরভূমের সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন,'গরিব-মধ্যবিত্তের কোনও লাভ নেই। বাজেটে শুধু একশ্রেণির মানুষই সুবিধা পাচ্ছে। দরিদ্ররা বঞ্চিত হয়েছে। মুদ্রাস্ফিতি আকাশ ছোঁয়া। ট্যাক্সে ছাড় দিয়ে কী হবে?' এখানেই শেষ নয় সেলফ হেল্প গ্রুপ, আইসিডিএস-এর জন্য কেন্দ্রের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি তিনি আরও বলেন,'বিনামূল্যে গ্যাস দেওয়ার জন্য উজ্জ্বলা প্রকল্প চালু করা হয়েছে, কিন্তু কেউ কি গ্যাস পেয়েছে?'


আরও পড়ুন - 

ভারতকে শক্তিশালী অর্থনীতির দেশ প্রমাণ করল এবারের বাজেট ২০২৩, মোদী-সীতারমণকে ধন্যবাদ রাজীব চন্দ্রশেখরের

সোনাঝুরির দোকানে ঢুকে নিজেই চা বানালেন মুখ্যমন্ত্রী, চেয়ে নিলেন দুধ-চিনি-চা পাতা, দেখুন ছবি

'বাজেটে কোনও আশার আলো নেই', বাজেট নিয়ে কেন্দ্রকে নিশানা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Share this article
click me!