ফেব্রুয়ারির শুরুতেই কলকাতার আকাশ মেঘলা, ২৪ ঘণ্টার মধ্যেই ফের পারাপতনের পূর্বাভাস

জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে তাপমাত্রার পারদ। আগামী ৪-৫ দিন ধরে স্থায়ী হতে পারে এই সাময়িক শীতের আবির্ভাব।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 10:23 AM IST

মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা। ভারতের উত্তর ও পশ্চিম ভাগে ব্যাপক বৃষ্টি এবং তুষারপাতের পূর্বাভাস থাকলেও পশ্চিমবঙ্গের আকাশ শুষ্কই দেখা গেছে। কিন্তু, ফেব্রুয়ারির শুরুর আকাশ সকাল থেকেই মেঘে ঢাকা। তাহলে কি দু’এক পশলা বৃষ্টির সঙ্গে কামব্যাক করবে শীত?

আলিপুর আবহাওয়া দফতর বলছে, পশ্চিমবঙ্গের আবহাওয়ায় নতুন করে ফের বদল আসতে পারে। তবে, আবহাওয়ার খামখেয়ালিপনায় সেই বদল দেখা যাচ্ছে প্রায় রোজই। কোনওদিন ১৫, আবার কোনওদিন ১৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাচ্ছে তাপমাত্রার পারদ। হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী, বুধবার বেশির দিকেই থাকবে কলকাতার তাপমাত্রা। বৃহস্পতিবার থেকে পারা পতনের সম্ভাবনা।

বুধবার কলকাতার তাপমাত্রা রয়েছে প্রায় ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। স্বাভাবিকের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। কিন্তু, ২৪ ঘণ্টা পেরোলেই বৃহস্পতিবার কলকাতা পারদ নেমে যেতে পারে প্রায় ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি নেমে যেতে পারে তাপমাত্রার পারদ। আগামী ৪-৫ দিন ধরে স্থায়ী হতে পারে এই সাময়িক শীতের আবির্ভাব।

আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা। বুধবার দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বেড়ে যেতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ৪-৫ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতায় বেলা বাড়লে আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা। কিন্তু, বৃহস্পতিবারের আগে শীত অনুভূত হবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। অর্থাৎ, সপ্তাহান্তে বঙ্গে ফের হাওয়া বদল।

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং এবং কালিম্পং জেলায় পার্বত্য এলাকাগুলিতে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে। তাপমাত্রা প্রায় একই রকম থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। ঘূর্ণাবর্ত অবস্থান করছে রাজস্থান ও সংলগ্ন এলাকার ওপর। এছাড়া দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

আরও পড়ুন-
অনুব্রত মণ্ডলকে তৃণমূল ছেঁটে ফেলেছে, দিলীপের এই মন্তব্যের জবাবে পাল্টা দিলেন ফিরহাদ হাকিম
Rail Budget 2023: রেল বাজেট ২.৪০ লক্ষ কোটি টাকা, ঘোষণা অর্থমন্ত্রীর
রত্না ছেলেধরা, স্ত্রীর মন্তব্যের উত্তর দিতে প্রেমিকা বৈশাখীর ফেসবুকে শোভন বললেন তিনি সিঁদুর পরতে বলেছেন

Share this article
click me!