আজই গঙ্গাসাগর মেলা প্রস্তুতি খতিয়ে দেখতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, একাধিক প্রোজেক্টের উদ্বোধন

নবরূপে সজ্জিত ৩টি হেলিপ্যাড সহ আরও বেশ কয়েকটি প্রোজেক্টের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Web Desk - ANB | Published : Jan 4, 2023 4:41 AM IST

বছরের শুরুতেই গঙ্গাসাগরে যাচ্ছেন বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে নবরূপে সজ্জিত হেলিপ্যাডের উদ্বোধন করবেন তিনি। তাঁর সুরক্ষায় নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে সমগ্র এলাকা। ভিড় নিয়ন্ত্রণ ও দুর্ঘটনার মোকাবিলার জন্য নজরদারির উদ্দেশ্যে সাগরদ্বীপের সমস্ত পরিবহণমাধ্যমে লাগানো হয়েছে জিপিএস ট্র্যাকার।

সরকারিভাবে গঙ্গাসাগর মেলা শুরু হচ্ছে ৮ জানুয়ারি থেকে। ২০২২-এ কুম্ভমেলা না হওয়ার কারণে আরও ব্যাপক ভিড় হওয়ার সম্ভাবনা রয়েছে সাগরমেলায়। প্রথম থেকেই পিলগ্রিম ট্র্যাকিং ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহারে উদ্যোগী হয়েছে প্রশাসন। বাবুঘাট-সহ দেশের সমস্ত প্রান্ত থেকে সাগরযাত্রীদের জন্য ব্যবহৃত সরকারি ও বেসরকারি সমস্ত গণ পরিবহণে ট্র্যাকিং ব্যবস্থা রাখা হচ্ছে।

বুধবার গঙ্গাসাগর মেলার প্রস্তুতি দেখতে এসে নবরূপে সজ্জিত ৩টি হেলিপ্যাড সহ আরও বেশ কয়েকটি প্রোজেক্টের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে একটি হল কামারহাটি এক্সপ্রেসওয়ে। হেলিপ্যাড প্রাঙ্গণ থেকেই ভার্চুয়ালি সেগুলির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। তাঁর সফরের আগে গঙ্গাসাগরে গোটা এলাকা জুড়ে আঁটসাঁট নিরাপত্তা। মুখ্যমন্ত্রী পৌঁছনোর আগেই সেখানে টহল দিয়েছেন তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা। কপিল মুনির আশ্রম, ভারত সেবাশ্রম সংঘের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেছেন তাঁরা।

প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে চালানোর জন্য বেশ কতগুলি বৈঠক করা হয়েছে। জেলাশাসক সুমিত গুপ্ত ইতিমধ্যেই গঙ্গাসাগরে পৌঁছে গিয়েছেন। ২০২৩-এ গঙ্গাসাগর মেলার বিশেষ আকর্ষণ হল আরও পাঁচ পূণ্যতীর্থের রেপ্লিকা। কালীঘাট, তারাপীঠ, দক্ষিণেশ্বর, তারকেশ্বর এবং মালদার প্রাচীন জহুরা কালীর রেপ্লিকা রাখা হবে গঙ্গাসাগরে।

গঙ্গাসাগরের মেলার জন্য রঙিন আলো দিয়ে সাজানো হয়েছে কপিল মুনির আশ্রম। সেই আশ্রমে যাওয়ার পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখানে পুজো দেওয়ার পাশাপাশি আরও কয়েকটি প্রোজেক্টের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। ভারত সেবাশ্রম সংঘ ও গঙ্গাসাগর মেলা চত্বরও পরিদর্শন করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।


আরও পড়ুন-

শহরে বাড়ানো হচ্ছে নজরদারি ক্যামেরা, নতুন বছরে অপরাধ-মুক্ত শহরে গড়তে উদ্যোগী কলকাতা পুলিশ
প্রথম হামলার পরের দিনেই ফের হামলার শিকার ‘বন্দে ভারত’, পাথর ছোড়া হল জলপাইগুড়িতে
ড্রোনের সঙ্গে বাঁধা ১ কেজি হেরোইন, ভারত-পাকিস্তান সীমান্ত থেকে ফের ড্রোন বাজেয়াপ্ত করল বিএসএফ

Share this article
click me!