অনুব্রত আরও বিপাকে, কলকাতা হাইকোর্ট থেকে আজ দিল্লি যাত্রায় স্থগিতাদেশ মিলল না তৃণমূল নেতার

কলকাতা হাইকোর্ট বন্ধ হয়ে যাওয়ায় অনুব্রত দিল্লির যাত্রায় স্থগিতাদেশ মিলল না। গরু পাচারকাণ্ডে দিল্লিতে জেরা করতে চায় ইডি।

 

Web Desk - ANB | Published : Mar 3, 2023 1:30 PM IST

অনুব্রত মণ্ডলের দিল্লি যাত্রায় আর রইল না কোনও বাধা। আজ রাতেই তাঁকে দিল্লি নিয়ে যেতে পারে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কারণ দিল্লি যাত্রা আটকানোর জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূলের বীরভূমের সভাপতি অনুব্রত মণ্ডল। একই সঙ্গে দিল্লিতে রাউস কোর্টেরও দ্বারস্থ হয়েছিলেন। দিল্লির রাউস কোর্টের বিচারপতি অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার ছাড়পত্র দিয়েছিলেন। তারপরই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। কিন্তু বিজেপির প্রাক্তন নেতা তথা আইনদীবী সত্যব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে এদিন বন্ধ হয়ে যায় কলকাতা হাইকোর্ট। সেই কারণেই অনুব্রতর মামলা এদিন আর শোনা হয়নি। তবে এই মামলার শুনানি হবে শনিবার। কিন্তু তার আগে ইডি গরুপাচারকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য অনুব্রতকে দিল্লিতে নিয়ে যেতেই পারেন।

অনুব্রত মণ্ডলের এই মামলা নিয়ে দিনভরই চলে টানাপোড়েন। একই দিনে দুটি আদালতের দ্বারস্থ হয়েছিলেন অনুব্রতর আইনজীবী। দিল্লির রাউস কোর্ট অনুব্রতকে দিল্লি নিয়ে আসার নির্দেশ দিয়েছে। অন্যদিকে কলকাতা হাইকোর্ট রাউস কোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ চাইলে তা মঞ্জুর করেননি বিচারপতি। এই অবস্থায় অনুব্রতর আইনজীবী মামলাটি কিছুক্ষণ পিছিয়ে দেওয়ার আবেদন জানান। তা অবশ্য মেনে নেন। আইনজীবী জানিয়েছিলেন মামলায় সওয়াল করবেন কপিল সিব্বাল। তিনি না আসা পর্যন্ত মামলা পিছিয়ে দেওয়ার আবেদন আদালত নেনে নিয়েছিল। কিন্তু সত্যব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে বন্ধ হয়ে যায় কলকাতা হাইকোর্ট। তাই শনিবার আদালত বন্ধ থাকলেও বিশেষ বেঞ্চ গঠন করে এই মামলার শুনানি হবে বেলা ১১টা নাগাদ।

অন্যদিকে গরু-পাচার মামলায় অনুব্রতকে দিল্লিতে নিয়ে গিয়ে জেরা করার চাইছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। যা নিয়ে দেশ কয়েক মাস ধরেই টানাপোড়েন চলছে। একাধিকবার আদালতের দ্বারস্থ হয়েছে ইডি আর অনুব্রত। গত বছরের শেষের দিকেই দিল্লির আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। আদালত ইডির আর্জি মেনেও নিয়েছিল। কিন্তু সেই সময় বীরভূমেরই এক বাসিন্দা অনুব্রতর বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ করেন। সেই অভিযোগের ভিত্তিতে তৃণমূল নেতাকে সাত দিন পুলিশের হেফাজতে রাখা হয়। দিল্লি যাত্রা থমকে যায়। তারপর আবারও অনুব্রতকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য সক্রিয় হয় ইডি। তবে এবার আপাতত আর কোনও বাধা নেই অনুব্রতে দিল্লি নিয়ে যাওয়ার। অন্যদিকে অনুব্রতর মেয়েকে আগেই দিল্লিতে ডেকে পাঠিয়েছিল তদন্তকারী সংস্থা। সেখানে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গরুপাচার কাণ্ডে গত বছরই গ্রেফতার করা হয়েছিল অনুব্রতকে। 

আরও পড়ুনঃ

নিয়োগ দুর্নীতিকাণ্ডে সোমা-কুন্তল যোগ, পার্লার মালকিনকে জেরা তদন্তকারীদের

প্রয়াত আইনজীবী সত্যব্রত মুখোপাধ্যায়, শোক প্রকাশ প্রধানমন্ত্রী মোদীর

বিজেপি বিধয়কের ছেলের বাড়ি থেকে উদ্ধার ৬ কোটি, ঘুষের টাকা বলেই দাবি লোকায়ুক্তের

 

Share this article
click me!