দুর্গাপুজোয় ক্লাবগুলির অনুদান বৃদ্ধির সঙ্গে আরও বড় ঘোষণা মমতার, জানালেন ক্যার্নিভ্যালের দিনও

নেতাজি ইন্ডোরে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠক। এবার ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা মমতার।

 

Saborni Mitra | Published : Aug 22, 2023 2:06 PM IST

দুর্গা পুজো উপলক্ষ্যে নেতাজি ইন্ডোরের বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে ক্লাবগুলির সঙ্গে বৈঠক করেন মমতা। সেখানেই তিনি দুর্গাপুজো উপলক্ষ্যে ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। গত বছর পর্যন্ত এই অনুদান ছিল ৬০ হাজার টাকা। এবার আরও ১০ হাজার টাকা বাড়িয়ে দিলেন তিনি। একই সঙ্গে পুজো কমিটিগুলিকে সরকারি বিজ্ঞাপণ দেওয়া হবে বলেও জানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্য়ায় এদিন বলেন, সরকারি একাধিক দফতর যে কাজ বা উন্নয়নমূলক প্রকল্প চালায় সেগুলিও বিজ্ঞাপন দেওয়া হবে পুজো কমিটিগুলিকে। তা বাবদ টাকা পাবে পুজো কমিটিগুলি। ২৬ অক্টোবরের মধ্য প্রতিবা বিসর্জন করতে হবে। লক্ষ্মীপুজোর আগের দিন অর্থাৎ ২৭ অক্টোবর হবে পুজো কার্নিভ্যাল। মমতা এদিন বলেছেন নিরাপত্তাবিধি মেনেই দুর্গাপুজোর উৎসব পালন করতে হব।

দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানাতে রাখি নিয়ে অপেক্ষায় প্রবাসী ভারতীয়রা

নেতাজি ইন্ডোরে পুলিশ প্রশাসন ও পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের সব পুজো কমিটিকে এই অনুদান দেওয়ার হবে বলেও জানিয়েছেন। রাজ্যের সমস্ত জেলার সরকারি দফতরে এই বৈঠকের লাভই সম্প্রচার হয়। জেলা প্রশাসনও বৈঠকে যোগদান করে। এদিন মমতা পুজোয় যাতে কোনও সমস্যা তৈরি না হয় তারজন্য বেশ কিছু পরামর্শও দিয়েছেন। তিনি বলেন, রাজ্যের পুলিশ প্রশাসনকে সহযোগিতা করার জন্য স্কুলের পড়ুয়াদের স্বচ্ছাসেবক হিসেবে রাখা যেতে পারে। প্রতিটি পুজো মণ্ডপে ঢোকা আর বেরোনোর জন্য আদালা ব্যবস্থা রাখতে হবে। পুজো মণ্ডপগুলিকে অগ্নিনির্বাপণ ব্যবস্থার ওপরেও জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী। বিসর্জনের জায়গায় আলো আর ব্যারিকেডের ব্যবস্থা করার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য নার্স , চিকিৎসক আর অ্যাম্বুলেন্সের রাখার কথাও বলেছেন। পুজোর সময় হেলফলাইন নম্বরগুলি চালু রাখার ওপর প্রশাসনকে জোর দিতে বলেছেন। জনকল্যাণমূলক হোডিং আ সরকারি বিজ্ঞাপণ রাখার নির্দেশ দিয়েছেন।

BRICS summit-এ যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী , উষ্ণ অভ্যর্থনা নরেন্দ্র মোদীকে

মমতা এদিন বলেন দুর্গা পুজো বহু মানুষের রোজগারের পথ দেখায়। পুজো উপলক্ষ্যে গোটা বাংলায় প্রায়য় ৬০ হাজার কোটি টাকার ব্যবসা হয়। এই সময়টা ছোট, কুটির শিল্প ও মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিরা রোজগারের সুবিধে পায়। মমতা জানিয়েছেন রাজ্যে এখন প্রায় ৪০ হাজার বারোয়ারি পুজো হয়। কলকাতায় বারোয়ারি পুজোর সংখ্যা ৩ হাজার। বাকি সব পুজোই জেলাকে হয়। তিনি পুজোর সময় পরিবহনের ওপর জোর দেওয়ার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট দফতরকে। মমতা বন্দ্যোপাধ্য়ায় ক্ষমতায় আসার পর থেকেই দুর্গাপুজোকে বিশেষ গুরুত্ব দেন। প্রথম দিকে তিনি ক্লাবগুলিকে ১০ হাজার টাকা করে অনুদান দেন। গত বছর থেকে অনুদানের টাকা বাড়িয়ে ৬০ হাজার করা হয়। গত বছর প্রায় ৪২ হাজার ক্লাবকে অনুদান দেওয়া হয়েছিল। এবছর থেকে অনুদানের টাকা ৭০ হাজার করেছেন মমতা।

ভোট বাড়াতে শচীনের ওপর আস্থা নির্বাচনে কমিশনের, জাতীয় আইকন প্রাক্তন ক্রিকেটার

 

 

Read more Articles on
Share this article
click me!