ফের লক্ষ্মীর ভান্ডার নিয়ে দারুণ ঘোষণা রাজ্যের, এবার মিলবে আরও ভালো সুযোগ

রাজ্যের মহিলাদের জন্য নতুন সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষ্মীর ভান্ডার নিয়ে হল নতুন ঘোষণা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন ঘোষণা করে চলেছে। এবার আরও বেশি সুযোগ মিলবে এই প্রকল্পে।

Parna Sengupta | Published : Jul 23, 2024 10:16 AM IST

110

রাজ্যের পাশাপাশি এখন বেশ কাঁপাচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। ২০২১ সালে চালু করা এই প্রকল্প এখন দেশের বিভিন্ন রাজ্যের অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছে।

210

দেশের বহু রাজ্য এখন ভোটের আগে এই ধরনের নানান প্রকল্প চালু করছে। তবে অন্যান্য রাজ্য যখন নতুন করে এই ধরনের প্রকল্প চালু করছে সেই সময় পশ্চিমবঙ্গ রাজ্য সরকার লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন ঘোষণা করে চলেছে।

310

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু হয় ২০২১ সালে। ভোটের আগে মহিলা ভোটারদের মন পেতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প ঘোষণা করেছিলেন। প্রথম দিকে এই প্রকল্পে সাধারণ শ্রেণীর মহিলাদের ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের ১০০০ টাকা করে দেওয়া হতো।

410

সম্প্রতি লোকসভা নির্বাচনের আগে এই টাকা বৃদ্ধি করে করা হয়েছে ১০০০ টাকা ও ১২০০ টাকা।

510

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে রাজ্যের ২৫ বছর থেকে ৬০ বছর বয়সী মহিলারা প্রতিমাসে ভাতা পাওয়ার সুযোগ পান। এমন ভাতা পাওয়ার জন্য তাদের আবেদন জানাতে হয়।

610

আবেদন জানানোর ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে যে সকল দুয়ারে সরকার ক্যাম্প আয়োজন করা হয় সেই সকল ক্যাম্পে গিয়ে সহজেই আবেদন করা যায়।

710

এছাড়াও এখন আবেদন পদ্ধতিকে আরো সহজ করার জন্য সারা বছরই বিডিও অফিস, এসডিও অফিস, পৌরসভার বোরো অফিসে আবেদন করার সুযোগ রয়েছে।

810

তবে আবেদন করার সুযোগ থাকলেও অনেক মহিলারা আবেদন করেও কিন্তু টাকা পাওয়ার সুযোগ পাচ্ছেন না বলে জানা গিয়েছে।

910

বর্তমানে ২ কোটি ১৫ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় ভাতা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই সংখ্যা আগামী দিনে আরো বাড়তে চলেছে তা নিয়ে কোন সন্দেহ নেই। কেননা নতুন করে হাজার হাজার আবেদন আসবে বলেই আশা করা হচ্ছে।

1010

অন্যদিকে যে সকল আবেদন পড়ে রয়েছে সেই সকল আবেদন নিয়েও আগামী ডিসেম্বর মাস থেকে কাজ শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos