স্বস্তির বর্ষা দক্ষিণবঙ্গে, মৌসুমী অক্ষরেখার অনুকূল পরিস্থিতিতে সপ্তাহভর বৃষ্টি গোটা রাজ্যে

বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ তৈরি হয়নি। কিন্তু তারপরেও দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বৃষ্টি হবে। পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। বলা যেতে পারে শ্রাবণ মাস থেকেই শুরু হল বর্ষা।

 

Saborni Mitra | Published : Jul 22, 2024 12:28 PM IST

110
মৌসুমী অক্ষরেখার কারণে বৃষ্টি

বঙ্গোপসাগরে কোন সিস্টেম তৈরি হয়নি। তবে মৌসুমী অক্ষরেখা অনেটাই দক্ষিণ দিকে রয়েছে। সেই কারণে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

210
মৌসুমী অক্ষরেখার অবস্থান

মৌসুমী অক্ষরেখা পূর্ব উপকূলের চাঁদবালি দিয়ে গেছে। তার ফলে বিশেষ করে দক্ষিণবঙ্গ , উড়িষ্যা , ঝাড়খন্ড এই সমস্ত জায়গায় বঙ্গোপসাগর থেকে পূর্বদিকের এবং দক্ষিণ পূর্ব দিকের বায়ু আসছে। পূর্ব দিকের বায়ু বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা বহন করে নিয়ে যাচ্ছে। এই অবস্থার জন্য দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টিপাত হচ্ছে। বেশি বৃষ্টিপাত হচ্ছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায়

310
আজ-কাল বৃষ্টি

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে আজ এবং কাল (২২ এবং ২৩ জুলাই) পশ্চিমবঙ্গের সমস্ত জেলার মাঝারি থেকে ভারি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৬ জুলাই পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে।

410
উত্তরবঙ্গে বৃষ্টি

২৪ জুলাই থেকে উত্তরবঙ্গের সবকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

510
দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থেকে মুক্তি

আপাতত বৃষ্টি হবে। কিন্তু তেমনভাবে গরম কবমে না বলেও মনে করেছে আবহাওয়াবীদরা। তবে তাপমাত্রা কিছুটা হলেও কমবে।

610
কলকাতার তাপমাত্রা

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রির আশেপাশে থাকবে।

710
আজ ভারী বৃষ্টি

আজ সোমবার, দক্ষিণবঙ্গের পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বর্ষণের সর্তকতা বার্তা রয়েছে। উত্তরবঙ্গের কালিংপং এবং জলপাইগুড়িতে ভারী বর্ষণের সর্তকতা বার্তা দেওয়া হয়েছে।

810
মঙ্গলে ভারী বৃষ্টি

দক্ষিণবঙ্গের পশ্চিম ও পূর্ব মেদিনীপুর, হুগলি, পূর্ব বর্ধমানের ভারী বর্ষণের সর্তকতা বার্তা দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের কালিংপং এবং আলিপুরদুয়ারে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

910
মৎস্যজীবীদের সতর্কতা

২৫ জুলাই পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সর্বোচ্চ ৬৫ কিলোমিটার পর্যন্ত গতিবেগ থাকবে ঝোড়ো হাওয়ার। উত্তর-পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করেছে মৌসম ভবন। যদিও আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা কোনও সতর্কবার্তা নেই বলে জানিয়েছেন।

1010
অবশেষে স্বস্তি

এবার খাতায় কমলে বর্ষা এলেও, এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তেমন বৃষ্টি হয়নি। বৃষ্টির ঘাটতি রয়ে গেছে। যদিও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে। এই অবস্থায় এবার দক্ষিণবঙ্গের জন্য বৃষ্টির সুখবর আসতে পারে বলেও মনে করেছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos