অভিষেকের পাশে বসে অধীরকে তোপ বায়রনের, পাল্টা সুর নরম করে কটাক্ষ প্রদেশ কংগ্রেস সভাপতির

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশে বলে অধীরকে আক্রমণ করলেন বায়রন বিশ্বাস। দলবদল নিয়ে পাল্টা মুখ খুললেন অধীর চৌধুরী।

 

Web Desk - ANB | Published : May 29, 2023 11:32 AM IST / Updated: May 29 2023, 06:46 PM IST

অধীর চৌধুরীর ঘনিষ্টি হিসেবেই রাজনীতিতে তাঁর পরিচয় ছিল। সাগরদিঘি উপনির্বাচনে কংগ্রেসের টিকিটে জিতে রীতিমত হৈচৈ ফেলে দিয়েছিলেন বায়রন বিশ্বাস। তারপর গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গেছে। ভোটে জেতার পরে বলেছিলেন এলাকার উন্নয়নের জন্য কাজ করতে চান। সেইসময় তাঁকে দল বদলের কথাও জিজ্ঞাসা করা হয়েছিল। জানতে চাওয়া হয়েছিল কংগ্রেসের টিকিটে জেতা একাধিক বিধায়ক আগেই তৃণমূল শিবিরে চলে এসেছিলেন। তিনিও তাই করবেন কিনা? সেই সময় প্রকাশ্যে বলেছিলেন দলবদলু তকমা পেতে তিনি রাজি নন। কংগ্রেস ঘরানার থেকেই উঠে এসেছেন। যাইহোক মাত্র তিন মাসেই পাক্কা রাজনীতিবীদের মতই নিজের পুরনো দলকে নিশানা করে দলবদল করলেন মুর্শিদাবাদের বায়রন বিশ্বাস। অন্যান্য দলবদলু রাজনীতিবিদদের মতই বললেন উন্নয়নের রাজনীতি করার জন্যই তিনি দলবদল করছেন।

বায়রন কথাঃ

এইপর্যন্ত সব ঠিকই ছিল। দলবদল করে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশে বসে তাঁর প্রাক্তন নেতা অধীর চৌধুরীকে একহাত নেন বায়রন বিশ্বাস। দল বদল করে তিনি বলেন, 'তৃণমূল ছাড়া রাজনীতি করা সম্ভব নয়, মানে বলতে চাইছি উন্নয়নের জন্য তৃণমূল করতে হবে।' তবে দল বদলের পর তিনি পদত্যাগ করবেন কিনা সেই প্রশ্নের সরাসরি কোনও উত্তর দেননি বায়রন বিশ্বাস। তিনি বলেন, 'অভিষেক দা যেটা বলবেন , যদি ওরকম কোনও নিয়ম থাকে তাহলে আমি দেখিয়ে দেব। ' অধীর চৌধুরী প্রসঙ্গে বায়রন জানিয়ে দেন, 'বিজেপির ব্যাপারে আমি সেরকমভাব বলতে দেখিনি। বিজেপির ব্যাপারে কেন বলছেন না উনি? শুধুমাত্র টিএমসির ব্যাপারে বলতেন। টিএমসিকে নিচু করার একটা ব্যাপাল ছিল।' তারপরই বায়রণ বলেন, টিএমসি ভাল প্ল্যাটফর্ম- এটা ভেবেই তিনি দল বদল করেছেন। পাশাপাশি তিনি আরও বলেন, তিনি কংগ্রেসের ভোটে জেতেননি। তাঁর ইমেজের জন্যই তিনি জয়ী হয়েছিল। এলাকায় বাল কাজ করতেন সেই জন্যই লোকে তাঁকে ভোট দিয়েছিল। তিনি আরও বলেন, ভোটে দাঁড় করালে তিনি আবারও দেখিয়ে দেবেন।

অধীর কথাঃ

বায়রন বিশ্বাসের দলবদল প্রসঙ্গে অধীর অবশ্য কিছুটা সুর নরমই রেখেছেন। তিনি বলেছেন,'বায়রন ভাইটি আমার, কংগ্রেসকে বদনাম কোরও না। তোমার নিয়ত, তোমার ইমান-ধর্মকে প্রশ্ন করো!' এখানেই অবশ্য শেষ করেননি অধীর, তিনি আরও বলেন, 'কংগ্রেস তোমাকে প্রার্থী করেছিল। বামদের সমর্থন নিয়ে কংগ্রেস কর্মীরা রাতদিন এক করে তোমাকি জিতিয়েছিল। মানুষ কংগ্রেসের উপর ভরসা করে। তার প্রোডাক্ট হলে তুমি। এবার কেনাবেচার রাজনীতিকে তুমি নিজে কী করলে সেটা তোমার ব্যাপার। তাই বলছি কংগ্রেসকে বদনাম কোরও না। তুমি ভাল পরিবারের ছেলে, তোমার স্বচ্ছ ভাবমূর্তি দেখেই তোমাকে প্রার্থী করেছিলাম..' । কিছুটা হলেও আক্ষেপের সুর ছিল অধীরের গলায়।

সাগরদিঘি মডেলের পর বায়রন বিশ্বাসকে ঘিরে অনেক স্বপ্ন দেখেছিল কংগ্রেস। বাম ও কংগ্রেস একজোট হয়ে নির্বাচনে লড়বে। জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের জন্য বায়রনের নাম পর্যন্ত ভাবতে শুরু করেছিল কংগ্রেস। সেইসবে জল ঢেকে বায়রন গেলেন তৃণমূলে। যদিও ভোটে জেতার পর বিধানসভায় আসার পর থেকেই বেসুরো গাইছিলেন বায়রন বিশ্বাস। তিনি বলেছিলেন তিনি তৃণমূলের লোক। এবার সত্যি তিনি তৃণমূলের লোক হয়ে গেলেন।

আরও পড়ুনঃ

Delhi Murder: প্রেমিকাকে ছুরি দিয়ে কুপিয়ে পাথর মেরে হত্যা, হাড়হিম করা খুনে উত্তপ্ত রাজধানী

Byron Biswas: তিন মাসের মাথায় সাগরদিঘিতে ক্ষমতার পুনরুদ্ধার, তৃণমূলে যোগ দিলেন বাইরন বিশ্বাস

বাম-কংগ্রেস নয়, রাজ্যে একা বিজেপি তৃণমূলের দূর্নীতির বিরুদ্ধে লড়াই করছেঃ শুভেন্দু

 

Share this article
click me!