Mamata Vs Modi: লোকসভা নির্বাচনের হটস্পট কোচবিহার, মাত্র ৩০ কিলোমিটার ব্যবধানে সভা মোদী-মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার দুপুরে কোচবিহারে একটি সমাবেশে বক্তব্য রাখবেন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিকেল ৩টের দিকে শহরের রাসলীলা মাঠে একটি মেগা সমাবেশে ভাষণ দেবেন। দুটি স্থানের দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার।

 

Saborni Mitra | Published : Apr 3, 2024 6:08 PM IST

বৃহস্পতিবার লোকসভা নির্বচনের হটস্পট হতে চলেছে কোচবিহার। একই দিনে একই জেলা পরপর জনসভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণে বুধবার থেকেই শুরু হয়ে গেছে প্রস্তুতি। কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে গোটা জেলা।

মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার দুপুরে কোচবিহারে একটি সমাবেশে বক্তব্য রাখবেন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিকেল ৩টের দিকে শহরের রাসলীলা মাঠে একটি মেগা সমাবেশে ভাষণ দেবেন। দুটি স্থানের দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার।

কোচবিহার লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামানিক ও অন্যদিকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী উদয়ন গুহ। যদিও এই জেলায় এই দুই রাজনীতিবিদের মধ্যে সম্পর্ক মোটেও ইতিবাচক নয়। দুই রাজনীতিবিদের দ্বন্দ্বে প্রায়ই উত্তপ্ত হয়ে ওঠে জেলার রাজনীতি। একটা সময় দুজনেই তৃণমূলের সদস্য ছিলেন। তখনও এলাকা দখল নিয়ে তাদের মধ্যে গোষ্ঠী দ্বন্দ্ব ছিল। পরবর্তীকালে দলবদল করে বিজেপিতে যান নীতিশ কুমার। তারপরেও দুজনের বিবাদ কমেনি। দুজনের মধ্যে বিবাদ থাকলেও একটি মিল রয়েছে- তাহল দুজনের বাড়ি দিনহাটায়। নির্বাচনে জয় লাভ দুজনের কাছেই সম্মানের লড়াই। লোকসভা নির্বাচনের প্রথম দফায়, ১৯ এপ্রিল কোচবিহারে ভোট গ্রহণ হবে।

১৯৭৭ সাল থেকে২০০৯ সাল পর্যন্ত কোচবিহার বামেদের শক্ত ঘাঁটি ছিল। কিন্তু রাজ্যে পালাবদলের পর থেকে ধীরে ধীরে ক্ষমতা হারাতে থাকে ফরোয়ার্ড ব্লক। চলতি নির্বাচনে এই কেন্দ্রে বামেরা প্রার্থী করেছে ফরোয়ার্ডব্লকের নীতিশচন্দ্র রায়কে। এই কেন্দ্রে কংগ্রেসও জোট ধর্ম ভেঙে প্রার্থী করেছে পিয়া চক্রবর্তীকে। সবকিছু ঠিকঠাক থাকলে এই কেন্দ্রে চতুর্থমুখী লড়াই হবে।

নির্বাচনের নির্ঘন্ট প্রকাশের আগেই প্রধানমন্ত্রী রাজ্যে চারটি জনসভায় ভাষণ দিয়েছিলেন- সেগুলি হল হুগলির আরামবাগ, নদিয়ার কৃষ্ণনগর, ২৪ পরগনার বারাসত আর দার্জিলিং জেলার শিলিগুড়িতে। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পর এটাই প্রধানমন্ত্রী মোদীর প্রথম জনসভা। অন্যদিকে মহুয়া মৈত্রের কৃষ্ণনগর লোকসভা কেন্দ্র থেকে প্রচার শুরু করলেও তারপর থেকে তিনি রয়েছে উত্তরবঙ্গে। ঝড় বিদ্ধস্ত জলপাইগুড়িতে গিয়েছিলেন মমতা রবিবার। তারপর একাধিক এলাকায় জনসংযোগ করেন। কাল সভা করবেন কোচবিহারে।

 

Read more Articles on
Share this article
click me!