সংঘাতপূর্ণ আবহেই উত্তরবঙ্গ সফর রাজ্যপাল-মুখ্যমন্ত্রীর, পঞ্চায়েত নির্বাচনের আগে কি উত্তাপ বাড়তে পারে পাহাড়ের রাজনীতিতে?

একই সময় উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। রবিবার থেকেই পঞ্চায়েতের জন্য পাহাড়ে শুরু হয়েছে নির্বাচনী প্রচার।

Web Desk - ANB | Published : Jun 26, 2023 4:49 AM IST

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ থেকে শুরু করে পঞ্চায়েত ভোটে রাজ্যপালের ভূমিকা-সহ একাবিধিক বিষয় নিয়ে ক্রমশ দূরত্ব বেড়েছে নবান্ন-রাজভবনের মধ্যে। রাজ্যের নির্বাচন কমিশনারের নিয়োগপত্র নবান্নে ফেরত পাঠানো থেকে শুরু করে নানা ঘটনার মধ্য দিয়ে ক্রমেই দ্বন্দ্ব বেড়েছে রাজ্যপাল ও রাজ্য সরকারের মধ্যে। এই পরিস্থিতিতে একই সময় উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। রবিবার থেকেই পঞ্চায়েতের জন্য পাহাড়ে শুরু হয়েছে নির্বাচনী প্রচার। সেই মর্মে গতকালই কোচবিহারে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ঠিক পরের দিনই সোমবার সকালেই উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা হলেং রাজ্যপাল সিভি আনন্দ বোস।

২৬ জুন, সোমবার সকালে বন্দে ভারত এক্সপ্রেসে করে নিউ জলপাইগুড়ির উদ্দেশ্যে রওনা দেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখান থেকে আজই দার্জিলিং-এ যাবেন রাজ্যপাল। প্রথম দু'দিন তাঁর গন্তব্য হবে দার্জিলিংয়ের রাজভবন। অন্যদিকে নির্বাচনী প্রচার-সহ একগুচ্ছ কর্মসূচি নিয়ে পাহাড়ে মমতা বন্দ্যোপাধ্যায়। এবার প্রশ্ন রাজ্যপাল-মুখ্যমন্ত্রীর এই একই সময় পাহাড় সফর কি উত্তরবঙ্গের রাজনীতিতেও প্রভাব ফেলবে? উল্লেখ্য, অভিষেকের নবজোয়ার যাত্রার সূচনাস্থল থেকেই পঞ্চায়েতের নির্বাচনী প্রচার শুরু করবে তৃণমূল। কিছুদিন আগেই সারা বাংলা ঘুরে কাকদ্বিপে এসে শেষ হয়েছিল তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবযোয়ার যাত্রা। এবার সেই পথেই শুরু হবে ঘাসফুল শিবিরের নির্বাচনী প্রচার। আসন্ন পঞ্চায়েত নির্বাচনের প্রচারের শুরুতেই উত্তরে পাড়ি দিচ্ছেন তৃণমূল সুপ্রিমো। কোচবিহার থেকেই হবে ভোট প্রচারের সূচনা। আগামীকালই এই মর্মে কোচবিহার পৌঁছচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই শুরু হবে প্রচার কর্মসূচি। আগামী ২৬ জুন কোচবিহারের দক্ষিণে চান্দামারির প্রাণনাথ হাইস্কুল ময়দানে জনসভাও করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ২৫ জুন থেকে ২৭ জুন পর্যন্ত জলপাইগুড়ি সহ উত্তরবঙ্গের নানা জেলায় প্রচার চালাবে তৃণমূল। ২৭ তারিখ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাবেন মালবাজারে। সেখানে সেদিন জনসভাও করবেন তিনি। এরপর ২৭ তারিখ অর্থাৎ মঙ্গলবারই জলপাইগুড়ি হয়ে ফিরবেন কলকাতায়। মূলত, উত্তরবঙ্গের এই এলাকায় রয়েছে চা শ্রমিক-সহ একাধিক জনজাতি। পঞ্চায়েতে এই এলাকাকেই পাখির চোখ করে এগোচ্ছে তৃণমূল। তবে শুধু উত্তরে নয় সমানতালে প্রচার চলবে দক্ষিণেও। জানা যাচ্ছে উত্তর থেকে ধীরে ধীরে দক্ষিণের দিকে এগোবে প্রচার। উল্লেখ্য পঞ্চায়েত ভোটের আগে অভিষেকের নবজোয়ার যাত্রা যে অনেকাংশেই তৃণমূলের জন্য লাভজনক হবে তা নিয়ে বিশেষ সন্দেহের অবকাশ নেই। তবে উত্তরবঙ্গে তৃণমূলের যে শক্তিক্ষয় হয়েছিল তাতে প্রলেপ দেওয়ার জন্য এই প্রচার কর্মসূচি কতটা লাভজনক হবে সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন -

রাজভবনে প্রায় দেড় ঘণ্টার বৈঠক সিভি আনন্দ বোস - রাজীব সিনহার, তবে কি সংঘাত মিটল

কোর্টের নির্দেশে কেন্দ্রীয় নিরাপত্তা নৌশাদ সিদ্দিকির, রাজ্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভাঙড়ের বিধায়ক

পিরামিডের দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, গিজার পিরামিড খুঁটিয়ে খুঁটিয়ে দেখলেন তিনি

Share this article
click me!