নদিয়ায় প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্য়ায়, রাস উৎসব নিয়ে দিলেন বড় বার্তা

 

তিন দিনে ঠাসা কর্মসূচি নিয়ে নদিয়া গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এদিন রানাঘাটে প্রশাসনিক বৈঠক করেন। সেখানেই তিনি রাস উৎসবকে কেন্জ্র করে পর্যটন কেন্দ্র স্থাপনের কথা বলেন।

Web Desk - ANB | Published : Nov 10, 2022 10:15 AM IST

তিন দিনের নদিয়া সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রানাঘাটে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই নদিয়ার বিখ্যাত রাস উৎসবকে কেন্দ্র করে বড় বার্তা দিলেন তিনি। বলেন, 'ট্যুরিজিম বিভাগকে বলব রাজমেলাকে কেন্দ্র করে পর্যটক কেন্দ্র তৈরি হোক। আমি কা নিজে গিয়ে দেখে এসেছি একই মেলায় অনেকরকম মূর্তি। সর্বধর্ম সমন্বয়ের ব্যাপার। চেতনার বিকাশ ঘটবে। কার্নিভাল করা উচিৎ।' রাসমেলাকে কেন্দ্র করে এদিন বড় বার্তা দেন মুখ্যমন্ত্রী।

তবে প্রশাসনিক বৈঠকে ছন্দপতন ঘটে করিমপুরের বিধায়ক বিমলেন্দু হিংহ রায়ের মন্তব্যকে কেন্দ্র করে। এদিন তিনি নিজের এলাকার সমস্যার কথা তুলে ধরার পাশাপাশি বিডিও-র ওপর ক্ষোভ উগরে দেন। তাঁর অভিযোগ বিডিও নিজের মত কাজ করছে। তিনি বিধায়ক হওয়া সত্ত্বেও তাঁর সঙ্গে কোনও রকম আলোচনা করেন না। তবে পাল্টা হিসেবে বিধায়ককে থামিয়ে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বিডিও নিজের মতই তাঁর যা কাজ রয়েছে সেগুলি করবে। পাশাপাশি বিডিও বদল করা হবে না বলেও স্পষ্ট করে জানিয়ে দেন বিধায়ককে। নদিয়ার করিমপুরে একাধিকবার প্রকাশ্যে এসেছে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব। আর তৃণমূলের একাংশ এই দ্বন্দ্বের জন্য বিডিওকে কাঠগ়ড়়ায় দাঁড় করিয়েছে। কারণ করিমপুরের বিধায়ক এদিন বৈঠকে অভিযোগ করেন তাঁর বিরুদ্ধে বিডিও একটি দল তৈরি করেছে।

যাইহোক এদিন প্রশাসনিক বৈঠকের আগেই মুখ্যমন্ত্রী সার্কিট হাউস নিয়েও ক্ষোভ প্রকাশ করেন মমতা। তিনি বলেন পুরনো সার্কিট হাউসগুলি মেরামতির জন্য পূর্ত দফতরের পিডাব্লুডি-কে ২ কোটি করে টাকা দাওয়া হচ্ছে। কিন্তু তারপরেও দেখা যাচ্ছে কৃষ্ণনগর সার্কিট হাউসের ছাদের অবস্থা বেহাল । আর ভাঙা ছাদ মেরামতি করার জন্য আরএ ৭১ লক্ষ টাকা চাওয়া হচ্ছে। যা নিয়ে তিনি রীতিমত উষ্মা প্রকাশ করেন।

এইবার নদিয়া সফরে গিয়ে মুখ্যমন্ত্রী এই প্রথম যোগ দেন রাসউৎসবে। ক্ষমতা দখলের পর এই প্রথম তিনি রাস উৎসবে সামিল হলেন। মুখ্যমন্ত্রী রাস উৎসবে গিয়ে রীতিমত আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। তিনি গতকালই রাসকে কেন্দ্র করে পর্যটন কেন্দ্র তৈরির ইচ্ছে প্রকাশ করেন। এদিন তা প্রশাসনিক বৈঠকে ঘোষণা করেন।

আগামী বছরের শুরুতেই পঞ্চায়েত ভোট। এখন থেকেই রাজনৈতিক দলগুলি তার প্রস্তুতি শুরু করেছে। পিছিয়ে নেই তৃণমূল কংগ্রেসও। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্য মতুয়া ভোট। গত বিধানসভা নির্বাচনে মতুয়াদের বড় অংশের ভোটই চলে গেছে বিজেপির দিকে। আর সেই কারণে মতুয়াদের তৃণমূল কংগ্রেসের দিকে ফরিয়ে আনতেই রাসের অনুষ্ঠানে যোগ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জনসংযোগ বাড়ানোর জন্য রাস উৎসবকেই হাতিয়ার করতে চাইছেন তিনি।

পঞ্চায়েত ভোটে মতুয়া ভোট তৃণমূল কংগ্রেসের জন্য রীতিমত গুরুত্বপূর্ণ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি নদিয়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে মতুয়াদের বাস। আর সেই কারণে ১১ বছর শাসনকালে এই প্রথম মমতা বন্দ্যোপাধ্যায় রাসের অনুষ্ঠানে যোগ দিতে পারেন বলেও দলীয় সূত্রের খবর। তবে এখনও পর্যন্ত নবান্ন বা তৃণমূল সূত্রের মমতা বন্দ্যোপাধ্যায়ের শান্তিপুর বা নবদ্বীপ যাওয়া নিয়ে কিছুই জানান হয়নি।

আরও পড়ুনঃ

আপাত নিষিদ্ধ হস্টেলে ঢোকা, অপ্রকৃতিস্থ অবস্থায় বিশেষভাবে সক্ষম পড়ুয়াকে র‌্যাগিং-এর ঘটনায় অভিযুক্তের বিরুদ্ধে কড়া পদক্ষেপ

গুজরাটে বিজেপির বড় চমক, প্রার্থী হচ্ছেন রবীন্দ্র জাদেজার স্ত্রী আর দলবদলু হার্দিক প্যাটেল

কাশীবিশ্বনাথের জ্ঞানবাপী মসজিদ মামলায় নয়া মোড়,বেঞ্চ গঠন করে শুনানি আগামিকাল

 

Share this article
click me!