Mamata Banerjee News: জগন্নাথ দর্শনে মমতা বন্দ্যোপাধ্যায়, ২ দিনের ওড়িশা সফরে কি রাজনৈতিক বার্তালাপের সম্ভাবনা?

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাতের পরেই বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করতে যাচ্ছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

Web Desk - ANB | Published : Mar 17, 2023 6:44 AM IST

প্রথমে কলকাতা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে সাক্ষাৎ, তারপরেই ওড়িশা সফরের উদ্দেশ্যে যাত্রা করছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ২ দিন ধরে চলা এই সফরে জগন্নাথ মন্দির দর্শনের পরিকল্পনা তো রয়েছেই, তার পাশাপাশি রয়েছে সেই রাজ্যের মুখ্যমন্ত্রী তথা বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়েকের সঙ্গে সাক্ষাতের উদ্যোগও।

পশ্চিমবঙ্গ থেকে প্রতিবেশী রাজ্য ওড়িশার উদ্দেশ্যে তিনি রওনা দেবেন ২১ মার্চ তারিখে। ২২ মার্চ পুরীর ঐতিহাসিক জগন্নাথ মন্দিরে পুজো দিতে যাবেন তৃণমূল নেত্রী, তারপর ২৩ মার্চ তাঁর সাক্ষাৎ করার কথা রয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সাথে। ১৭ মার্চ, শুক্রবার পশ্চিমবঙ্গে সমাজবাদী পার্টির কার্যনির্বাহী বৈঠকে যোগ দিতে আসছেন সপা প্রধান অখিলেশ যাদব, তিনিও বৈঠকে বসতে চলেছেন তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে। এরপরেই ২৩ মার্চ বিজু জনতা দলের প্রধান নবীন পট্টনায়েকের সঙ্গে মমতার সাক্ষাৎ এক রাজনৈতিক বাতাবরণের ইঙ্গিত দিচ্ছে।

নবীন পট্টনায়েকের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুসম্পর্ক রয়েছে ভালোরকম। আরেকদিকে, অখিলেশ যাদবের সঙ্গেও মমতার সম্পর্ক যথেষ্ট ইতিবাচক। ২০২৪ সালে সারা ভারতে লোকসভা নির্বাচন। তার পাশাপাশি ওড়িশায় বিধানসভা ভোটও রয়েছে। বিজেডি দলের প্রধান হয়ে কংগ্রেস আর বিজেপি, উভয়ের থেকেই সমান দূরত্ব বজায় রেখেছেন নবীন পট্টনায়েক। যদিও, কেন্দ্রীয় স্তরে তাঁর সমর্থন বিজেপির দিকেই রয়েছে, কিন্তু, সম্প্রতি কেন্দ্রের নেতা ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে তাঁর সম্পর্ক দিন দিন খারাপ হয়ে চলেছে। এই আবহে সমাজবাদী পার্টি এবং বিজু জনতা দল অর্থাৎ বিজেডির সঙ্গে জোট বেঁধে তৃণমূল তৃতীয় মোর্চা তৈরি করবে কিনা এবং তৃতীয় মোর্চা তৈরি হলে তার নেতৃত্ব কে দেবেন, সেই জল্পনাই প্রকট হয়েছে রাজনৈতিক শিবিরে।

আপাতত মমতা বন্দ্যোপাধ্যায়ের ২ দিনের ওড়িশা সফরের দিকে নজর রেখেছে বিশ্লেষক মহল। বীন পট্টনায়েকের সঙ্গে বাক্যালাপ কতটা ইতিবাচক হয়, তার ওপর নির্ভর করছে কেন্দ্রীয় স্তরে বিরোধীদের এককাট্টা হওয়ার পরিকল্পনা।

আরও পড়ুন-

তস্য গলিঘুঁজির ফাঁকে ফাঁকেই লুকিয়ে আছে অমৃতের স্বাদ, কলকাতার সুস্বাদু মিষ্টির ঠিকানা ‘নতুন বাজার’

‘ডিউটি ​​থেকে সাসপেন্ড করে দেবো’, পুলিশকর্মীকে আঙুল তুলে শাসাচ্ছেন দাপুটে নেতা, বিশাখাপত্তনমে ভাইরাল ভিডিও

'মুসলমান সুমন' বলি না, 'হিপোক্রেট' বলি: কবীর সুমনের 'বিছানায় সক্ষমতা'র প্রসঙ্গে তসলিমা নাসরিনের ছিছিক্কার
রাহুর গ্রাসে কি ডুবে যাচ্ছে আপনার ভাগ্য? রাহুর দশায় কী কী ক্ষতি হয়, দোষ কাটাতে গেলে কী করবেন, জেনে নিন এখনই

Share this article
click me!