Post poll violence: ভোট পরবর্তী হিংসা মামলায় কড়া হাইকোর্ট, রাজ্য-কেন্দ্রকে যৌথ কাজের নির্দেশ

ভোট পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়কে এই ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত অভিযোগ ইমেলের মাধ্যমে নিতে হবে

 

Saborni Mitra | Published : Jun 6, 2024 1:29 PM IST

বাংলায় ভোট পরবর্তী হিংসা শুরু হয়েছে। তবে এবারও ভোট পরবর্তী হিংসা রুখতে কেন্দ্র ও রাজ্যকে একই সঙ্গে কাজ করতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়েছে, হিংসা আটকাতে জনগণের নিরাপত্তার স্বার্থে যৌথভাবে কাজ করতে হবে দুই সরকারকে। কলকাতা হাইকোর্টের রায়ে কিছুটা হলেও ব্যাকফুটে রাজ্য প্রশাসন। কারণ পুলিশ যদি পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে কেন্দ্রীয় বাহিনী হস্তক্ষেপ করতে পারে বলেও জানিয়েছে আদালত।

ভোট পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়কে এই ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত অভিযোগ ইমেলের মাধ্যমে নিতে হবে। অভিযোগের গুরুত্ব বুঝে পদক্ষেপ করতে হবে। নির্দিষ্ট থানায় ডিজিও অভিযোগ পাঠাবে। থানাকেই নিজের উদ্যোগে অভিযোগ দায়ের করতে হবে। প্রতি ঘটনায় আইন অনুযায়ী দ্রুত পদক্ষেপ করতে হবে।

রাজ্যে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়ে ১ জুন। ফল প্রকাশ হয়েছে ৪ জুন। কিন্তু এই পর্যন্ত রাজ্যে ভোট পরবর্তী হিংসায় মৃত্যু হয়েছে ১১ জনের। ভোট পরবর্তী হিংসা নিয়ে রাষ্ট্রবাদী আইনজীবী সংগঠন নামে একটি সংগঠন একটি মামলা দায়ের করেছে। সংগঠনের দাবি রাজ্যে বিভিন্ন স্থানে ভোট পরবর্তী হিংসার ঘটনা ঘটনা ঘটেছে। যে তাতে প্রাণহানি হয়েছে। বৃহস্পতিবার এই মামলার শুনানির জন্য উঠেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ ও বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চে। আদালতের নির্দেশে ভোট পরবর্তী হিংসার মামলায় জীবন ও সম্পত্তি রক্ষার দায়িত্ব রাজ্য ও কেন্দ্রকে যৌথভাবে নিতে হবে। মামলাকারীদের অভিযোগ এপর্যন্ত রাজ্যে রাজনৈতিক হিংসায় ১১ জনের মৃত্যু হয়েছে। কিন্তু রাজ্য পুলিশ কোনও অভিযোগই নিতে চাইছে না। যদিও আদালতে এই অভিযোগ অস্বীকার করেছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ

MODI Government 3.0: 'ঝোপ বুঝে কোপ' নীতিশ-চন্দ্রবাবুর, মোদীকে সমর্থনের বিনিময় পেশ করলেন একগুচ্ছ দাবি

লম্বা স্বস্তিতে রেখা পাত্র, কলকাতা হাইকোর্টের রায়ে ৫ জুলাই পর্যন্ত বিজেপি প্রার্থীর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নয়

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
Suvendu Adhikari : 'মমতা বিরোধীদের শেষ করে দিতে চায়' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
Acropolis Mall Fire | অ্যাক্রোপলিস মলে ভয়াবহ আগুন, যুদ্ধকালীন তৎপরতায় চলছে আগুন নেভানোর কাজ
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি