Ram Navami Violence: রামনবমীর হিংসার তদন্তে ‘সুপ্রিম’ রায়, বহাল রইল কলকাতা হাইকোর্টের NIA সম্পর্কিত নির্দেশ

শুভেন্দু অধিকারীর করা মামলাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মন্তব্য রাজ্য সরকারের আইনজীবীর। 

Web Desk - ANB | Published : May 19, 2023 5:27 PM IST / Updated: May 19 2023, 11:12 PM IST

পশ্চিমবঙ্গে ২০২৩ সালের রামনবমীর দিন যে হিংসা এবং অশান্তির ঘটনা ঘটেছিল, তার তদন্তভাবে পশ্চিমবঙ্গ পুলিশের হাত থেকে ন্যাশনাল ইনভেস্টিগেশন ব্যুরো বা NIA-র তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদালতের সেই নির্দেশে স্থগিতাদেশ দাবি করে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য। কিন্তু, কলকাতা হাইকোর্টের সেই রায়ে শুক্রবার স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট।

NIA-র দ্বারা তদন্ত করানো নিয়ে হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিল, সেই নির্দেশে স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। ১৯ মে, শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ থেকে এই মামলার শুনানি দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে আজ বিচারপতিদের কাছে সওয়াল করেছেন অভিষেক মনু সিংভি।

উল্লেখ্য, কলকাতা হাইকোর্ট অশান্তি মামলায় এনআইএ তদন্তের নির্দেশ দেওয়ার পর তদন্ত প্রক্রিয়া শুরু হয়ে গেছে। রাজ্য পুলিশের কাছ থেকে এতদিনের তদন্তের যাবতীয় নথিপত্র চেয়ে নিয়েছে ন্যাশনাল ইনভেস্টিগেশন ব্যুরো। এই ঘটনায় যাদেরকে গ্রেফতার করা হয়েছিল, তাঁদেরকেও নিজেদের হেফাজতে নেওয়ার প্রস্তুতি শুরু হয়ে গেছে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে সওয়াল করতে গিয়ে শুক্রবার শীর্ষ আদালতের কাছে বর্ষীয়ান আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, এনআইএ আইনে রয়েছে যে, সাধারণ হিংসার মামলায় এনআইএ তদন্ত করতে পারে না। দেশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠলে তবেই এনআইএ তদন্ত হয়। অশান্তির ঘটনায় বোমা ব্যবহার হয়েছে, এমনটা ধারণা করে নিয়ে বিস্ফোরক আইনে এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

পশ্চিমবঙ্গে বিজেপি বিধায়ক, তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা জনস্বার্থ মামলাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মন্তব্য করেছেন রাজ্য সরকারের তরফের আইনজীবী।

দুই পক্ষের বক্তব্য শোনার পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় আজ জানিয়েছেন, মামলাটি গ্রীষ্মের ছুটির পর শোনা হবে। আপাতত হাইকোর্টের নির্দেশের ওপর সুপ্রিম কোর্ট কোনও স্থগিতাদেশ দিচ্ছে না। অর্থাৎ, রাজ্য পুলিশের হাত থেকে যে তদন্তভার NIA-র হাতে গেছে, তার তদন্ত করা NIA এখন অব্যাহতই রাখবে।

আরও পড়ুন-
২০০০ টাকার ওপর ফের ‘নোটবন্দি’, কবে থেকে কীভাবে বদল করতে পারবেন বাতিল হওয়া নোট?

সমীর ওয়াংখেড়ের কাছে ভিক্ষা চাইছেন শাহরুখ খান! হোয়াটসঅ্যাপে চাঞ্চল্যকর চ্যাট ফাঁস
১ লক্ষ ১১ হাজার ছাত্রছাত্রী এবছর মাধ্যমিকে ফেল, এতও বেশি জন অকৃতকার্য হওয়ার কারণ কী?

Read more Articles on
Share this article
click me!