১ লক্ষ ১১ হাজার ছাত্রছাত্রী এবছর মাধ্যমিকে ফেল, এতও বেশি জন অকৃতকার্য হওয়ার কারণ কী?

করোনাকালে ছাত্রছাত্রীদের পড়াশোনায় বিশেষ খারাপ প্রভাব পড়েছে বলেও মনে করেছেন রামানুজ গঙ্গোপাধ্যায়। অনলাইন পড়াশোনাও যে মাধ্যমিকের খারাপ ফলাফলের জন্য দায়ী, তাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

Web Desk - ANB | Published : May 19, 2023 12:38 PM IST / Updated: May 19 2023, 06:10 PM IST

২০২৩ সালে মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হওয়া ছাত্রছাত্রীর সংখ্যা ছাড়িয়ে গেল এক লক্ষের গণ্ডী। পর্ষদের রিপোর্ট বলছে, মাধ্যমিকে এবছর ফেল করেছেন ১ লক্ষ ১১ হাজার জন পরীক্ষার্থী। মোট ৬ লাখ ৮২ হাজার ৩২১ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। তাঁদের মধ্যে এবছর পাশ করেছেন ৫ লাখ ৬৫ হাজার ৪২৮ জন। গত ৬ বছরের মধ্যে এই বছরেই এক লাফে এতখানি কমে গেল পাশের হার, শেষবার মাধ্যমিকের পাশের হার কমেছিল ২০১৭ সালে। ২০২৩ সালে এসে আবার ফেলের সংখ্যা ঊর্ধ্বমুখী। এত বেশি সংখ্যক ছাত্রছাত্রী ফেল করার কারণ কী?

মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য ছাত্রছাত্রীর সংখ্যা এক লক্ষেরও বেশি হয়ে যাওয়া নিয়ে মন্তব্য করেছেন পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তাঁর মত অনুযায়ী, পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পেছনে অনেকগুলি কারণ থাকতে পারে। ঠিক পরীক্ষার দিনেই কোনও পরীক্ষার্থী বিশেষ কোনও সমস্যায় পড়ে গিয়ে থাকতে পারেন। বিষয়টি ভিন্ন ভিন্ন পরীক্ষার্থীর ক্ষেত্রে আলাদা আলাদা রকমের হয়ে থাকে। এটিকে বিশেষ একটি ভাবে বিশ্লেষণ করা যায় না।

করোনাকালে ছাত্রছাত্রীদের পড়াশোনায় বিশেষ খারাপ প্রভাব পড়েছে বলেও মনে করেছেন রামানুজ গঙ্গোপাধ্যায়। অনলাইন পড়াশোনাও যে মাধ্যমিকের খারাপ ফলাফলের জন্য দায়ী, তাও মনে করিয়ে দিয়েছেন তিনি। তিনি বলেছেন, আমাদের ছেলে-মেয়েরা ক্লাসরুমে পঠনপাঠনে অভ্যস্ত। কিন্তু, প্রযুক্তিগত পরিবর্তনের ফলে বাড়িতে বসে পড়াশোনা করতে হয়েছে।

পশ্চিমবঙ্গ বোর্ডে গত কয়েক বছরে প্রচুর নম্বর দেওয়া নিয়ে সাধারণ মানুষের মনে যে ধারণা জন্মেছিল, তা নস্যাৎ করে দিয়ে পর্ষদের সভাপতি বলেছেন, আমরা খুব স্বচ্ছভাবে কাজ করি, অনেকে বলে থাকেন, এই বোর্ডে নাকি ঢালাও নম্বর দেওয়া হয়। আমাদের এখানে সহজে নম্বর পেয়ে যাওয়ার কারণে ছাত্রছাত্রীরা প্রস্তুত না হয়ে পরীক্ষা দিয়েও নাকি নম্বর পেয়ে যায়, এমন অপপ্রচারও শুনতে পাওয়া গেছে। কিন্তু, বিষয়গুলি নিয়ে আরও বিস্তারিত পর্যালোচনা করার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন-

বিক্রি হয়ে গেল গুগলের CEO সুন্দরলাল পিচাইয়ের বাড়ি, আবেগে ভেঙে পড়লেন তাঁর বাবা রঘুনাথ পিচাই
‘যদি হও সুজন, একই ছাতায় দুজন’, ঋষি সুনকের ভালোবাসার ছবি মনে করাচ্ছে বারাক ওবামাকে
ইমেলে ‘XX’ লেখা মানে চুমু পাঠানো? নিজের বসের বিরুদ্ধেই কেস ঠুকে দিলেন মহিলা কর্মী

Share this article
click me!