Shahjahan Sheikh: বালুর রেশন দুর্নীতির অন্যতম দোসর শাহজাহান শেখ, কোটি কোটি কালো টাকা সাদা করার কারিগর

ইডি সূত্রের খবর শাহজাহান রেশন দুর্নীতির কোটি কোটি টাকা সামান্ত পার করে বাংলাদেশে পৌঁছে দিত। যদিও শঙ্কর আঢ্যর মত তার ফরেক্স কোম্পানি তৈরির প্রয়োজন হয়নি।

 

Saborni Mitra | Published : Jan 8, 2024 9:43 AM IST

৯৫ ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেছে, এখনও এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কর্তারা কোনও সন্ধান পাননি রেশন দুর্নীতির অন্যতম অভিযুক্ত শেহ শাহজাহানের। তার বিরুদ্ধে ইতিমধ্যেই লুক-আউট নোটিশ জারি করা হয়েছে। কিন্তু তদন্তকারীদের একাংশের অনুমান এখনও পর্যন্ত এই দেশেই রয়েছে সন্দেশখালির তৃণমূল কংগ্রেস নেতা। সীমান্ত পেরিয়ে বাংলাদেশে যেতে পারেননি। যদিও শাহজাহানের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ দুর্দান্ত। ইডি সূত্রের খবর রেশন দুর্নীতিকাণ্ডে শঙ্কর আঢ্যর মতই গুরুত্ব শাহজাহান শেখ। কারণ তাঁর হাত থেকেই রেশন দুর্নীতির কালো টাকা সাদা করা হয়। জেলবন্দি মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ট ছিলেন তিনি।

ইডি সূত্রের খবর শাহজাহান রেশন দুর্নীতির কোটি কোটি টাকা সামান্ত পার করে বাংলাদেশে পৌঁছে দিত। যদিও শঙ্কর আঢ্যর মত তার ফরেক্স কোম্পানি তৈরির প্রয়োজন হয়নি। কারণ শঙ্কর আঢ্য জ্যোতিপ্রিয় মল্লিকের কোটি কোটি টাকা দুবাইয়ে পাচার করেছেন। সেখানে বিদেশী মুদ্রায় তা সঞ্চিত হয়েছে। তবে শাহজাহান বালুর টাকা সীমান্ত পার করে বাংলাদেশে পাঠিয়েছে বলেও অনুমান। বাংলাদেশের সঙ্গে তার দুর্দান্ত যোগাযোগ। সেই কারণে খুব সহজে শাহজাহান বাংলাদেশে নিয়ে গিয়ে মন্ত্রীর কালো টাকা সাদা করে ফেলতে পারতেন। সূত্রের খবর ইডি শাহজাহানের বিরুদ্ধে পার্ক অ্যান্ড লন্ডারের অভিযোগ করেছে। এর অর্থ শাহজাহান কালো টাকা উপযুক্ত ঠিকানায় পৌঁছে দিত। বালুর টাকা শাহজাহান জলপথে না স্থলপথে পাচার করেছে তাও খতিয়ে দেখছে ইডি।

ইডি সূত্রের খবর মেয়েকে লেখা জ্যোতিপ্রিয় মল্লিকের চিঠি থেকে সন্দেশখালির তৃণমূল কংগ্রেস নেতা শাহজাহানের নাম তারা জানতে পেরেছে। তারপর থেকেই শাহজাহানকে নিয়ে খোঁজখবর শুরু হয়েছে। শাহজাহান সম্পর্কে বেশকিছু তথ্য হাতে পাওয়ার পরই সন্দেশখালিতে তার বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল। কিন্তু সেখানে ইডি ও কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের ওপর চড়াও হয় শাহজাহানের অনুগামীরা। মাথা ফাটে ইডি আধিকারিকের। তারপর থেকেই নিখোঁজ শাহজাহান। তবে অনেকেরই প্রশ্ন অত্যাধুনিক প্রযুক্তি হাতে থাকার পরেও এখনও পর্যন্ত ইডির আধিকারিকরা কেন তৃণমূল নেতা শাহজাহানকে ট্র্যাক ও ট্রেস করতে পারছে না।

Share this article
click me!