মিডডে মিলের রান্না করা ডালে সাপ, 'খাবার পরে' আতঙ্কে অসুস্থ ১৬ পড়ুয়া

মিড ডে মিলের খাবার নিয়ে আবারও অভিযোগ উঠল। এবার বীরভূমে মিড ডে মিলের রান্না করা ডালে পাওয়া গেল সাপ। অসুস্থ হয়েছে ১৬ জন পড়ুয়া। তারা হাসপাতালে ভর্তি।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 12:40 PM IST

মিড ডে মিলের রান্না করা ডালে বিষধর সাপ। এই ঘটনা রীতিমত আতঙ্ক ছড়িয়ে পড়ে মণ্ডলপুর প্রাথমিক বিদ্যালয়ে। বেশ কিছু পড়ুয়া খাওয়ার পর ডালের বালতিতে সাপ রয়েছে বলে নজরে আসতে কর্তৃপক্ষের। এই খবর ছড়িয়ে পড়ার পরেই হৈচৈ শুরু হয়ে যায়। বেশ কিছু পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে। তাদের রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে বীরভূমের ময়ূরেশ্বর ২ নম্বর ব্লকের ঢেকা অঞ্চলের মণ্ডলপুর প্রাথমিক বিদ্যালয়ে। ওই বিদ্যালয়ে ৫৩ জন ছাত্রছাত্রী। সোমবার দুপুরে ২০ জন মতো পড়ুয়া মিড ডে মিলের খাবার খেয়েছিল। স্থানীয়দের দাবি ১৬ জন পড়ুয়া সেই খাবার খেয়ে অসুস্থ হয়ে যায়। মিড ডে মিল পরিবেশন করছিলেন দায়িত্বপ্রাপ্ত সহায়িকারা। বালতির ডাল শেষ হতেই সেখানে একটি মৃত সাপ নজরে আসে। এক পড়ুয়ার মা রিনা দাস বলেন, “মেয়ে বাড়িতে এসে ডালে সাপের কথা জানায়। এরপরে স্কুলে গিয়ে দেখি বড় বিষধর সাপ বালতির মধ্যে”। খবর ছড়িয়ে পড়তেই স্কুলে গ্রামবাসীরা জড়ো হয়ে। স্থানীয় বাসিন্দারাই প্রধান শিক্ষকের গাড়ি ভাঙচুর করে। দীর্ঘক্ষণ তালা বন্ধ করে আটকে রাখা হয় প্রধান শিক্ষককে। পরে ময়ূরেশ্বর থানার পুলিশ গিয়ে প্রধান শিক্ষককে উদ্ধার করে নিয়ে যায়।

প্রধান শিক্ষক নিমাই চন্দ্র দে বলেন, দুইজন মহিলা রান্না করছিল। এদিন পরিবেশন করছিলেন চামেলি বাগদি। তিনি ডাল দিতে গিয়ে সাপ দেখতে পান। তখনও সব ছাত্রছাত্রী খাওয়াদাওয়া করেনি। দু-একজন সবে ভাত ডাল মাখিয়ে মুখে তুলেছে। সাপ নজরে আসার পর সবাইকে খেতে বারন করে দেওয়া হয়েছিল। তাঁর দাবি ডালের বালতিতে সাপ থাকার কথা জানতে পারার সঙ্গে সঙ্গেই সচেতন হয়ে গিয়েছিলেন তাঁরা। আর সেই কারণেই পড়ুয়াদের ওই ডাল বা ভাত কিছুই খেতে দেওয়া হয়নি।

এদিন শিশুদের রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে যান প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান প্রলয় নায়েক। তিনি বলেন, অসাবধান বশত হয়েছে। তবে রাঁধুনিদের আরও সচেতন হওয়া উচিত। গোটা ঘটনা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুনঃ

রাজ্য-রাজ্যপাল সংঘাতে উত্তপ্ত তামিলনাড়ু বিধানসভা, ওয়াকআউট করলেন তামিল রাজ্যপাল আরএন রবি

'করোনা কালেও বেড়েছে রাজ্যের জিডিপি', জি২০ সম্মেলনের উদ্বোধনী মঞ্চে বাংলার উন্নতির কথা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আজ কলকাতায় শুরু হচ্ছে G20 বৈঠক, থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!