দিল্লিতে আমন্ত্রণ জানিয়েছেন জগদীপ ধনখড়, প্রাক্তন রাজ্যপাল নিয়ে কোনও বিদ্বেষ নেই বলে জানালেন স্পিকার

আম্বেদকরের মৃত্যু বার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত হয় একগুচ্ছ বিষয়ে নিজের মতামত বিনিময় করলেন বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নতুন বিধায়কদের জন্য ওরিয়েন্টেশন কোর্স খুবই গুরুত্বপূর্ণ।

 

Web Desk - ANB | Published : Dec 6, 2022 10:20 AM IST

ডক্টর বিআর আম্বেদকরের মৃত্যু দিন উপলক্ষ্যে বিধানসভার বিশেষ অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাবরি মসজিদ ধ্বংস সমালোচা করেন রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। উপষ্ট্রপতি জগদীপ ধনখড় প্রসঙ্গেও একাধিক কথা বলেন। তিনি জানিয়েছেন, নতুন বিধায়কদের জন্য বিধানসভার বাজের অধিবেশনের আগেই ওরিয়েন্টশন কোর্স করা হবে। এদিন তিনি স্পষ্ট করে জানিয়ে দেন সচিব নিয়োগে তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু এই বিষয় নিয়ে বিরোধীদের কথা বলা উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

বাবরি ইস্যু

তখন উত্তরপ্রদেশ সরকারকে কেন বরখাস্ত করা হল না, জানি না। বর্তমানে এমন পরিস্থিতি আছে। বিচারপতিরা মন্তব্য করছেন। তবে, আজকের দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আজ ভারতের ঐতিহ্য ধাক্কা খেয়েছে। আজ ৬ ডিসেম্বর, বাবরি মসজিদ ধ্বংসের দিন। আজ থেকে তিরিশ বছর আগে এই দিনেই ধ্বংস হয়েছিল অযোধ্যার বাবরি মসজিদ।

উপরাষ্ট্রপতি প্রসঙ্গে

উপরাষ্ট্রপতি হওয়ার পর প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাৎ হয়নি। উনি ফোন করেছিলেন। একটা আমন্ত্রণ পাঠিয়েছিলেন। আমি যেতে পারিনি। তারপর টেলিফোন করেছিলেন। রাজনীতিতে আমাদের মধ্যে কোনও তিক্ততা নেই। দিল্লিতে গেলে আমাকে তাঁর বাড়ি যেতে বলেছিলেন। যাব। দেখা করব। মতামত পৃথক থাকতে পারে। কিছু কিছু বিষয় বিতর্ক দেখা দিয়েছিল। রাজ্যপাল হিসাবে উনি যা করেছেন, না-করলেই ভালো হত। তাও, ওনার উপস্থিতি উদ্বেগের কোনও কারণ ছিল না। উদ্বেগ হওয়ার কিছু ছিল না। বর্তমান রাজ্যপালের সঙ্গে আমার দেখা হয়নি। - প্রাক্তন রাজ্যপাল প্রসঙ্গে সাংবাদিকদের উত্তরে এই মন্তব্য করেন বিমান বন্দ্যোপাধ্যায়।

নতুন বিধায়কদের জন্য ওরিয়েন্টেশন কোর্স

ওরিয়েন্টেশন কোর্স করব। বাজেট সেশনের আগে হবে। নতুন বিধায়কদের কি কি ভূমিকা থাকা উচিত, সেটা কোর্স আলোচনা করা হবে। সচিবালয়ের অভিজ্ঞ ব্যক্তিরা এটা করবেন। বিধানসভাপ অধিবেষন সর্বদা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে চান বলেও জানিয়েছেন তিনি।

সচিব নিয়োগ নিয়ে স্পিকারের মন্তব্য

OSD আমার এখানে কোনও অসাংবিধানিক কাজ হয় না। এক জনের নাম প্রস্তাব করে পাঠিয়েছিল। আমরা বলেছি, ৩ জনের নাম পাঠাতে হবে। ৩ জনই সিনিয়র আইনজীবী থাকবেন। যাঁদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হবে। এটা নিয়ে বিরোধী দলনেতা কেন বলছেন, জানি না। সচিব নিয়োগের ক্ষেত্রে কোনও আপত্তি নেই আমাদের। সচিব নিয়োগ নিয়ে বিরোধীদের উদ্দেশ্যে এই বার্তা দেন বিমান বন্দ্যোপাধ্যায়। বিষয়টি নিয়ে বিরোধীদের কথা না বলাই শ্রেয় বলেছেন তিনি। 

আরও পড়ুনঃ

'বিরোধীদের কোমরে দড়ি বেঁধে রাখতে হবে', মূল্যবৃদ্ধির সভায় নিদান তৃণমূল কংগ্রেস নেতার

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মনদৌস, বুধবার থেকে তিন দিনের জন্য খারাপ হতে পারে আবহাওয়া

আজ রাজস্থানের আজমের ও পুস্কর যাবেন মমতা, কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে গেহলত সরকার

 

 

 

Share this article
click me!