অদম্য জেদের সামনে হার মানল প্রতিকূলতা, রাইটার নিয়েই মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে বিশেষভাবে সক্ষম ছাত্রী

ফলতার বেলসিংহ গ্রাম পঞ্চায়েতের সোনাকোপা গ্রামে মা বাবা ও দুই ভাইকে নিয়ে ছোট সংসার। অভাবের সংসারে মেয়ের খরচা চালাতেই হিমশিম অবস্থা লাবনীর পরিবারের।

Web Desk - ANB | Published : Feb 26, 2023 11:12 AM IST

মনের জোরকে সহায় করেই জীবনের প্রথম বড় পরীক্ষার দিকে পা বাড়িয়েছিল লাবনী। এ যেন হার না মানার লড়াই। ছোট থেকেই আর পাঁচটা শিশুর থেকে আলাদা সে। দুই হাতেই জোড় কম। দৃষ্টিশক্তিও কম। বিশেষ চাহিদা সম্পন্ন এই কিশোরীর ভবিষ্যৎ নিয়েও চিন্তায় ছিল তাঁর পরিবার। কিন্তু হাল ছাড়ার পাত্রী নয় সে। প্রতিকূলতাকে জয় করাই একমাত্র লক্ষ্য লাবনীর। অদম্য জেদ আর মানসিক জোর নিয়েই এবছর মাধ্যমিক পরীক্ষাও দিল সে। দক্ষিণ ২৪ পরগণার ফলতার বাসিন্দা লাবনী রায়। পড়াশোনা করেছে বেলসিংহা গার্লস হাই স্কুলে। ফলতার বেলসিংহ গ্রাম পঞ্চায়েতের সোনাকোপা গ্রামে মা বাবা ও দুই ভাইকে নিয়ে ছোট সংসার। অভাবের সংসারে মেয়ের খরচা চালাতেই হিমশিম অবস্থা লাবনীর পরিবারের। এর উপরে তার পড়াশোনার খরচ কীভাবে চলবে সেই দুঃশ্চিন্তাই ঘিরে ছিল লাবনীর মা বাবাকে।

কিন্তু থেমে যাওয়ার মেয়ে নয় সে। শারীরিক প্রতিকূলতাকে ছাপিয়ে গিয়েছে তাঁর মানসিক জোর। মাধ্যমিক পরীক্ষা সে দেবেই। নিজেকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে সে অটল। দাঁতে দাঁত চেপে দিনের পর দিন ধরে চলেছে প্রস্তুতিও। অবশেষে রাইটার নিয়ে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে লাবনী। নিজের স্কুলেরই এক দশম শ্রেণীর ছাত্রীকে রাইটার হিসেবে বেছে নিয়েছে সে। পরীক্ষাও হচ্ছে ভালোই। আগামী দিনে নিজের পায়ে দাঁড়াতে চায় সে।

প্রসঙ্গত, জীবনের প্রথম বড় পরীক্ষার আগেই বিপর্যয়ের মুখোমুখি হয়েছিল নলহাটির পড়ুয়াও। মাধ্যমিক পরীক্ষার আগে অ্যাসিড ছুড়ে পরীক্ষার্থীর ডান হাত পুড়িয়ে দেওয়ার চেষ্টা। ভয়াবহ এই ঘটনা ঘটেছে বীরভূম জেলার নলহাটি থানা এলাকার একটি গ্রামে। বৃহস্পতিবার থেকেই শুরু হতে চলেছিল মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার জন্য জোর কদমে চলছিল প্রস্তুতি। কিন্তু পরীক্ষার ঠিক একদিন আগে মঙ্গলবার নাবালিকার বাড়ির সামনেই তাঁর উপর অ্যাসিড হামলা হয় বলে অভিযোগ। ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়। তবে মনের জোড় থাকলে কী না হয়। পুড়ে যাওয়া হাত নিয়েই পরীক্ষায় বসতে চায় ওই পড়ুয়া। শেষমেষ রাইটার নিয়ে বৃহস্পতিবার হাসপাতালের শয্যা থেকেই মাধ্যমিক পরীক্ষা দেয় ওই পরীক্ষার্থী।

বীরভূম জেলার নলহাটি থানা এলাকায় একটি হাইস্কুলের ছাত্রী ওই পড়ুয়া। পড়াশোনায় ভালো বলেই পরিচিত স্কুলে। মাধ্যমিকের জন্য প্রস্তুতিও ভালো ছিল বলেই জানা যাচ্ছে। কিন্তু পরীক্ষার আগেই ভয়াবহ ঘটনা। অ্যাসিড হামলার শিকার কিশোরী। আক্রান্ত ছাত্রী জানিয়েছে, মঙ্গলবার বাড়ির বাইরে এক বন্ধু তাকে ডাকে। এবং তাকে একটু উপহার দিতে যায় বলে জানায়। উপহার নেওয়ার জন্য হাত বাড়াতেই নাবালিকার হাতে অ্যাসিড ছুড়ে মারে ওই যুবক। অসহ্য জ্বালা ও যন্ত্রণায় কাতরাতে কাতরাতে কিশোরী দেখতে পায় বেশ খানিকটা দূরে দাঁড়িয়ে থাকা একটি বাইকে উঠে পালায় সে। ঘটনার জেরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে এলাকায়। নলহাটি থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ।

আরও পড়ুন - 

বাংলার গ্রামীণ মানুষের জন্য এবার নতুন প্রকল্প শুরু করল তৃণমূল, দুয়ারে সরকারের পর এবার ‘দুয়ারে আইনি পরিষেবা’

নিশীথ প্রামানিকের গাড়িতে হামলার প্রতিবাদ, ৩৫৬ ধারার পক্ষে সওয়াল বিজেপির

কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামানিকের কনভয় হামলার ঘটনায় গ্রেফতার কেবল বিজেপি কর্মীরাই, অভিযোগ বিজেপির

Share this article
click me!