কত রাখা হতে পারে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া?

বহু প্রতীক্ষার পর প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে চলবে এই ট্রেন। ট্রায়াল রান হয়ে গিয়েছে। এখন ট্রেন চালু হওয়ার অপেক্ষা। 

Web Desk - ANB | Published : Dec 27, 2022 5:53 PM IST / Updated: Dec 27 2022, 11:58 PM IST

হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত যে বন্দে ভারত এক্সপ্রেস চালু হতে চলেছে, তার ভাড়া কত রাখবে ভারতীয় রেল? এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে বিভিন্ন সূত্র থেকে ভাড়ার বিষয়ে নানা কথা শোনা যাচ্ছে। একটি সূত্রে দাবি, এগজিকিউটিভ ক্লাসের ভাড়া রাখা হতে পারে ৩,২৫০ টাকা। চেয়ার কারের ভাড়া রাখা হতে পারে ১,৮৭০ টাকা। এই খবর যদি সত্যি হয়, তাহলে হাওড়া-নিউ জলপাইগুড়ি শতাব্দী এক্সপ্রেসের চেয়েও বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া বেশি হতে চলেছে। নতুুন বছরের অন্যতম আকর্ষণ হতে চলেছে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। পূর্ব ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন হতে চলেছে এটি। শতাব্দী এক্সপ্রেসের চেয়েও দ্রুতগামী হবে বন্দে ভারত এক্সপ্রেস। ফলে কলকাতা থেকে উত্তরবঙ্গে যাওয়া আরও সহজ হতে চলেছে। বন্দে ভারত এক্সপ্রেসে যেমন বেশি সুযোগ-সুবিধা পাওয়া যাবে, তেমনই এই ট্রেনের ভাড়াও অন্যান্য ট্রেনগুলির চেয়ে বেশি হতে চলেছে।

রবিবার চেন্নাই থেকে রাজ্যে এসে পৌঁছয় বন্দে ভারত এক্সপ্রেস। এরপর সোমবার হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে ট্রায়াল রান হয়। হাওড়া স্টেশনের ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকে ছেড়ে এই ট্রেন এনজেপি পৌঁছয়। নতুন বছরের গোড়া থেকেই পুরোদমে চালু হয়ে যাবে এই ট্রেন। রেলের আধিকারিকরা জানিয়েছেন, হাওড়া থেকে এনজেপি পর্যন্ত ৬০০ কিলোমিটার যেতে বন্দে ভারত এক্সপ্রেস নেবে সাড়ে ৭ ঘণ্টা। হাওড়া থেকে ভোর ৫টা বেজে ৫৫ মিনিটে ছেড়ে বন্দে ভারত এক্সপ্রেস এনজেপি পৌঁছবে দুপুর ১টা বেজে ৪৫ মিনিটে। হাওড়া-এনজেপি শতাব্দী এক্সপ্রেসের যাত্রা সম্পূর্ণ করতে সময় লাগে ৮ ঘণ্টা ২০ মিনিট। তার চেয়ে অনেক কম সময়েই যাত্রা সম্পূর্ণ করবে বন্দে ভারত এক্সপ্রেস।

রেলমন্ত্রকের পক্ষ থেকে ট্যুইট করে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রানের কথা জানানো হয়েছে। ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই ট্রেন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি পশ্চিমবঙ্গের প্রথম এবং দেশের সপ্তম বন্দে ভারত এক্সপ্রেস হতে চলেছে।

রেলমন্ত্রক সূত্রে খবর. হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসে ১৬টি কামরা থাকবে। ভোরবেলা হাওড়া ছেড়ে এনজেপি পৌঁছনোর পর সেখানে ১ ঘণ্টা থামবে ট্রেনটি। এরপর ফের যাত্রা শুরু করে রাত ১০টা নাগাদ ট্রেনটি হাওড়া স্টেশনে ফিরে আসবে। এই ট্রেনের কোচগুলির রং হচ্ছে নীল-সাদা। সপ্তাহে ৬ দিন চলবে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেস

আরও পড়ুন-

জানুয়ারি থেকে অমিত শাহ ও জে পি নাড্ডা- দু, তিনমাস পরপরই আসবেন এ রাজ্যে, বাংলা দখলের নয়া কৌশল বিজেপির

'বড় চোরদের তিহাড়ে পাঠানোর ব্যবস্থা করব, কেষ্ট যাচ্ছে, আরও অনেকে যাবে' 'বিস্ফোরক' শুভেন্দু

ভারতের রেশন নীতিতে বদল, সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সশরীরে পর্যবেক্ষণের নির্দেশ কেন্দ্রের

Share this article
click me!