'এ তো তারিখ পে তারিখ-এর মতো', আদালতে সিবিআই-এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন পার্থর আইনজীবী

অনির্দিষ্ট কাল ধরে তদন্ত চলছে তো আর বলা যায় না। আর কত দিন সময় লাগবে?' বিচারকের প্রশ্নের জবাবে সিবিআই-এর পক্ষ থেকে সেভাবে কোনও জবাব পাওয়া যায়নি।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 12:15 PM IST

'এ তো তারিখ পে তারিখ-এর মতো', পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি মামলায় ফের প্রশ্নের মুখে সিবিআই-এর ভূমিকা। সাত মাস হয়ে গেলেও কেন এখনও তদন্তে কোনও গতি আসেনি। এবার প্রকাশ্যেই তদন্তকারী অফিসারকে ডেকে বললেন,'যেটা হচ্ছে ঠিক হচ্ছে না।' নিয়োগ দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মামলার শুনানি ছিল বৃহস্পতিবার। আলিপুর জেলা আদালতে দেওয়ানি এবং দায়রা আদালতে শুনানি ছিল। সিবিআই-এর তদন্ত নিয়ে প্রশ্ন তুললেন বিচারক বললেন,'অভিযুক্তেরও কিছু অধিকার থাকে। অনির্দিষ্ট কাল ধরে তদন্ত চলছে তো আর বলা যায় না। আর কত দিন সময় লাগবে?' বিচারকের প্রশ্নের জবাবে সিবিআই-এর পক্ষ থেকে সেভাবে কোনও জবাব পাওয়া যায়নি।

বিচারকের প্রশ্নের প্রেক্ষীতে অন্যদিকে পার্থর আইনজীবী বিখ্যাত বলিউডের ছবি 'দামিনী' ছবির সংলাপ তুলে বলেন,''এ তো তারিখ পে তারিখ-এর মতো চলছে।' দামিনী ছবির নায়কের চরিত্রে থাকা বলিউডের অভিনেতা সালি দেওলের গলায় এই সংলাপ শোনা যায়। পার্থের আইনজীবী সেলিম রহমান সেই সুর ধরেই এবার বিচারপতির সামনে প্রশ্ন তুললেন।

গত ১৯ জানুয়ারি বৃহস্পতিবার জেল হেফাজতের মেয়াদ শেষ হল রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। এদিন তাঁকে আদালতে হাজির করা হলে ফের জামিনের আর্জি জানান পার্থ। এজলাসে দাঁড়িয়ে তিনি বলেন,'আমার কাছ থেকে একটা টাকাও উদ্ধার হয়নি। আমি এক টাকাও নিইনি।' পাশাপাশি তিনি আরও বলেন,'আমি তো জেল থেকে বেরিয়ে শিক্ষা দফতরে ফিরে যাচ্ছি না। অযোগ্য প্রার্থীদের কথা বলা হচ্ছে। আমার এখানে কী ভূমিকা? আর কতদিন বৃহত্তর ষড়যন্ত্রের কথা বলে সময় নেবে সিবিআই?'

প্রসঙ্গত, এর আগেও শারীরিক অবস্থার কথা জানালেও জামিন মঞ্জুর হয়নি পার্থ-অর্পিতা্র। নিয়োগ দুর্নীতি মামলায় শনিবার ব্যাঙ্কশাল আদালতে ভার্চুয়াল শুনানিতে হাজিরা দেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়। এদিন ফের শারীরিক অবস্থার কথা বলে জামিনের জন্য আবেদন করেন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু এদিনও জামিনে না করলেন পার্থ চট্টোপাধ্যায়। ৭ ফেব্রুয়ারি পর্যন্ত পার্থ-অর্পিতার ফের এক মাসের জেল হেফাজতের নির্দেশ দিলেন বিচারক। এদিন আদালতে পার্থ-অর্পিতার দু'জনের কাছেই কিছু বলার আছে কি না, জানতে চান বিচারক। এদিন নগর দায়রা আদালতে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জনান তাঁর শারীরিক অবস্থা ভালো নেই। জেলে পর্যাপ্ত চিকিৎসা হচ্ছে না বলেও দাবি করেন পার্থ। অপরদিকে অর্পিতা মুখোপাধ্যায়ও জানান তাঁর শরীর বিশেষ ভালো যাচ্ছে না। জেল কর্তৃপক্ষ ব্যবস্থা নিলেও সেখানে প্রয়োজনীয় ওষুধ পাওয়া যাচ্ছে না বলে দাবি করেন তিনি। পাশাপাশি জেলের ওয়ার্ডে থাকাও কষ্টকর বলেও জানান তিনি। কিন্তু আদালতে পার্থ-অর্পিতার কোনও যুক্তিই ধোপে টেকেনি। আরও একমাস তাঁদের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত।

আরও পড়ুন - 

আপাতত বেতনের অর্থ ফেরত দিতে হবে না গ্রুপ ডি কর্মীদের, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশ কলকাতা হাই কোর্টের

আধার কার্ড সংশোধন করতে একেকজনের কাছ থেকে নেওয়া হচ্ছে পাঁচশো টাকা, চাঞ্চল্যকর অভিযোগ দক্ষিণ ২৪ পরগণায়

‘ভারতে কেন্দ্র সরকারের দ্বারা সংবাদমাধ্যম নিয়ন্ত্রিত হচ্ছে’, স্বাধীনতা খর্বের বিরুদ্ধে সরব বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Share this article
click me!