বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে তাপপ্রবাহের অরেঞ্জ অ্যালার্ট জারি, বৈশাখ মাস জুড়ে বাঙালির ভাগ্যে তাপপ্রবাহের ফাঁড়া

আগামী ৩-৪ দিন ধরে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণের পাশাপাশি মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের মতো উত্তরবঙ্গের জেলাগুলিও চলতে দাবদাহের ভ্রুকুটি।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 1:55 AM IST

অস্বস্তিকর গরমের মধ্যেই শেষ হচ্ছে চৈত্র মাস। আলিপুর আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, চৈত্র সংক্রান্তি এবং বাংলা নববর্ষের প্রথম দিনেও পশ্চিমবঙ্গে বজায় থাকবে প্যাচপ্যাচে গরমের অস্বস্তি। এপ্রিলের শুরুর দিকে সামান্য বৃষ্টি দিয়ে আবহাওয়া কিছুটা মনোরম মনে হলেও দ্বিতীয় সপ্তাহ থেকে চড়চড় করে চড়তে শুরু করেছে পারদ। কোনও কোনও জেলায় ছিটেফোঁটা বৃষ্টি হলেও, তার সঙ্গে হু হু করে বাড়তে শুরু করে দিয়েছে তাপমাত্রা। জেলায় জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। এই আবহে ১৩ এপ্রিল বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পেরিয়ে যেতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডী। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বৃহস্পতিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা একেবারে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা। গাঙ্গেয় সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আপাতত বৃষ্টি হওয়ার কোনও সম্ভাবনা নেই। শুক্রবার হুগলি, হাওড়া এবং পূর্ব বর্ধমানের কিছু এলাকাতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। শনিবার থেকে দক্ষিণের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহ শুরু হবে। পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় প্রবল গরম অনুভূত হবে। এই তাপপ্রবাহ চলবে ১৭ এপ্রিল পর্যন্ত।

 আগামী দিন পাঁচেক ধরে দক্ষিণ বঙ্গের জেলাগুলির তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। গতকালই দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলির অধিকাংশ জায়গায় তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৩৯ ডিগ্রির ওপরে। কোথাও কোথাও তা ৪০ ডিগ্রিও ছাড়িয়ে গিয়েছে। আগামী ৩ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বোচ্চ তাপমাত্রাও ২০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। বৃহস্পতিবার উত্তরবঙ্গের আকাশ একেবারেই শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পার্বত্য বঙ্গেও আগামী ২-৩ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-

এপ্রিল মাসে কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? দেখে নিন বৃহস্পতিবারের পেট্রোল-দর

এপ্রিলের শুরুর দিকে কমা শুরু হলেও মাসের মধ্যভাগে ফের উঠতে শুরু করেছে সোনা-রুপোর দাম, দেখে নিন লেটেস্ট আপডেট

Kurmi Protest: রাজ্য সরকারের সঙ্গে কুড়মিদের বৈঠকে মিলল না সুরাহা, একেবারেই খুশি নন কুড়মি নেতারা

Share this article
click me!