পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে অয়ন শীলের যোগাযোগ ছিল, আদালতে দাবি ইডির

পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে হুগলির অয়ন শীলের যোগাযোগ ছিল। আদালতে অয়ন শীলকে পেশ করে দাবি করল ইডি।

 

Web Desk - ANB | Published : Mar 20, 2023 2:47 PM IST

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত অয়ন শীলকে সোমবার পেশ করা হয়েছে আদালতে। শান্তনু বন্দ্যোপাধ্য়ায়ের ঘনিষ্ট হিসেবে প্রথমে নিয়োগ দুর্নীতিকাণ্ডে নাম জড়িয়ে পড়েছিল অয়নের। কিন্তু তাঁকে জিজ্ঞাসাবাদ করতে গিয়ে আরও একাধিক তথ্য হাতে আসে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। ইডি সূত্রের খবর শান্তনু-কুন্তল এমন কি প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্য়ায়ের সঙ্গেও যোগাযোগ ছিল অয়ন শীলের। এদিন আদালতে ইডি অয়নকে নিজেদের হেফাজতে নিয়ে আরও জিজ্ঞাসাবাদের করতে চায় বলে আবেদন জানিয়েছে।

আদালতে ইডি দাবি করেছে, নিয়োগ দুর্নীতি মামলায় অয়ন, কুন্তল আর শান্তনু মোটামুটি একই রেখায় অবস্থান করছে। ইডি আদালতে জানিয়েছে, অয়নের ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি ঘেঁটে তারা মোটামুটি ৫০ কোটি টাকা লেনদেনের তথ্য পেয়েছে। অয়নের হাত থেকেই টাকা পার্থর কাছে পৌঁছাত বলেও জানতে পেরেছে ইডি।

ইডি সূত্রের খবর পার্থ ও অয়নের মধ্যে যোগাযোগের তথ্য তাদের হাতে রয়েছে। অন্যদিকে নিয়োগ কাণ্ডে অপর ধৃত শান্তনু বন্দ্যোপাধ্যায় জেরায় জনিয়েছেন, অয়ন চাকরিপ্রার্থীদের থেকে যে টাকা সংগ্রহ করতে তা এজেন্ট মারফত পার্থ চট্টোপাধ্যায়ের কাছে পাঠিয়ে দিত। তেমনই একজন এজেন্ট ছিল শান্তনুর ঘনিষ্ট কুন্তল। কুন্তলের মত আরও বেশ কয়েকজন এজেন্ট পার্থ আর অয়নের মধ্যে সেতু বন্ধনের কাজ করত। এদিন আজালতে যখন ইডি অয়নকে নিয়ে আসে তখন সঙ্গে নিয়ে এসেছিল ট্রলি ভর্তি ওআরএম শিট। সঙ্গে ছিল প্রচুর নথি।

রবিবার প্রায় ৩৭ ঘণ্টা ম্যারাথন জেরার পরে গ্রেফতার করা হয় অয়ন শীলকে। ইডির দাবি তাঁর কাছে চাকরি প্রার্থীদের ওআরএম শিট, উত্তরপত্র, ও তার প্রচুর প্রতিলিপি উদ্ধার হয়েছে। সেই সময়ে বেশ কিছু অ্যাডমিট কার্ডও পেয়েছে তদন্তকারীরা। ইডির দাবি অয়নের কাছে যে ওআরএম শিট , অ্যাডমিট কার্ড উদ্ধার হয়েছে সেগুলি মূলত পুরসভার নিয়োগ সংক্রান্ত। ইডির আরও দাবি ২০১২ সাল ও ২০১৪ সালের বহু চাকরিপ্রার্থীদের নথি অয়নের বাড়ি থেকে উদ্ধার হয়েছে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে এর আগে শান্তনু বন্দ্যোপাধ্যায় ছাড়া আর কারও কাছ ছথেকে ২০১২ সালের নথি পাওয়া যায়নি বলেও ইডি সূত্রের খবর। কারণ নিয়োগ দুর্নীতিকাণ্ডে একাধিক সন্দেহভাজনের বাড়িতে তল্লাশি চালিয়েছিল ইডি। সূত্রের খবর দুর্নীতিকাণ্ডে অয়নের পাশাপাশি তাঁর মা ও বাবাকেও জেরা করে ইডি। সেখান থেকেই সম্পত্তি সংক্রান্ত বেশ কিছু তথ্য তারা পেয়েছে। তবে ইডির প্রশ্ন অয়ন একজন প্রমোটার। তার সঙ্গে নিয়োগ দুর্নীতির যোগ হল কি করে । এর মধ্যে কি আরও কোনও প্রভাবশালী রয়েছে? এই প্রশ্নেরই উত্তর খুঁজছে ইডি।

আরও পড়ুনঃ

মা লক্ষ্মীর আশীর্বাদে অর্থবান হতে এই পাঁচটি কাজ করুন, পুজো না করলেও দেবীর কৃপা পাবেন

এখনই গ্রেফতার করা যাবে না আসানসোলের বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারিকে, সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তিতে বিজেপি নেতা

Amartya Sen Vs. Visva Bharati: অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ বিশ্বভারতীর, জমি-শুনানি ২৯ মার্চ

Share this article
click me!