বায়রন বিশ্বাসের দলবদল নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি, ডেরেকের নিশানায় জয়রাম রমেশ

বায়রন বিশ্বাসের দলবদল নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি। তাঁর দল বদল বিরোধী ঐক্যে যথেষ্ট প্রভাব ফেলতে পারে বলেও মনে করেছে রাজনৈতিক মহল।

 

Web Desk - ANB | Published : May 30, 2023 1:05 PM IST

বায়রন বিশ্বাসের দলবদল নিয়ে এবার কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের মধ্যে প্রকাশ্যেই চাপানউতোর শুরু হয়ে গেল। গতকাল অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত বায়রন বিশ্বাসের দলবদলের তরজা রাজ্যের গণ্ডীর মধ্যে সীমাবদ্ধ থাকলেও এদিন তা রাজ্যের গণ্ডী পেরেয়ি জাতীয় স্তরে গিয়ে পৌঁছেছে। কারণ মঙ্গলবার সকালেই টুইট করে জয়রাম রমেশ তৃণমূল কংগ্রেসকে নিশানা করেছে। তারপরই বিষয় নিয়ে সরব হয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়ন।

এদিন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জেরেক কংগ্রেসের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, 'মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থন সত্ত্বেও কংগ্রেস বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়াই করার কথা বলেছেন। দুই সপ্তাহ আগে কংগ্রেসের বিবৃতি। কংগ্রেস বিরোধী ঐক্যে আস্থাভঙ্গ করে বিরোধীদের কাছ থেকে গোলাপের তোড়া আশা করে। আর বিজেপিকে শক্তিশালী করার কথা?' তিনি লিখেছেন কংগ্রেসের এবার উচিৎ দয়া করে বড় হওয়া। একই সঙ্গে জয়রাম রমেশের টুইটটিও জুড়ে দিয়েছেন তিনি।

এদিন সকালেই কংগ্রেস নেতা জয়রাম রমেশ বায়রন বিশ্বাসের দলবদলকে তৃণমূল কংগ্রেসের চোরা শিকারের সঙ্গে তুলনা করে রীতিমত কটাক্ষ করেছেন। পাশাপাশি মমতার এই কাজে বিরোধী ঐক্যে যথেষ্ট প্রভাব ফেলবে বলেও জানিয়েছিলেন তিনি। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন, 'বায়রন বিশ্বাস ঐতিহাসিক জয়ের সাক্ষী। কিন্তু তাঁর নির্বাচিত হওয়ার মাত্র তিন মাসের মধ্যেই তাঁকে তৃণমূল কংগ্রেস প্রলুব্ধ করেছে। সাগরদিঘির মানুষের রায়ের সঙ্গে তৃণমূল কংগ্রেস সম্পূর্ণ বিশ্বাসঘাতকতা করেছে।' গোয়া, মেঘালয়, ত্রিপুরা ও অন্যান্য রাজ্যে এর আগে ঘটে যাওয়া এই ধরনের চোরা শিকার বিরোধী ঐক্যকে শক্তিশালী করার জন্য পরিকল্পনা করা হয়নি। এই কাজের একমাত্র উদ্দেশ্যই হল বিজেপির হাত শক্ত করা।

যদিও দববদলের পরে বায়রন বিশ্বাস জানিয়ে দিয়েছিলেন তাঁর জয়ে কংগ্রেসের কোনও ভূমিকা নেই। তাঁর নিজের ক্যারিশ্মায় তিনি জয়ী হয়েছিলেন। তিনি আরও বলেছিলেন, কাজ করার জন্য তৃণমূল কংগ্রেসই সঠিক প্ল্যাটফর্ম সেই কারণেই তিনি নির্বাচিত হওয়ার মাত্র তিন মাসের মধ্যেই দল বদল করেছেন। অন্যদিকে রাজ্য রাজনীতিতে তিনি অধীর চৌধুরীর ঘনিষ্ট হিসেবে পরিচিত ছিলেন। তাঁর এই দল বদল নিয়ে অধীরও নিশানা করেন তৃণমূলকে। পাশাপাশি বায়রন দলের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে বলেও অভিযোগ করেন তিনি। অধীর বলেছেন, ' আমরা যদি আপনার সাথে (বায়রন বিশ্বাস) না থাকতাম, তবে আপনি আজকে (একজন বিধায়ক) হতেন না'। অধীরও তৃণমূলের বিরুদ্ধে বিধায়ক শিকারের অভিযোগ করেছে।

যদিও এই রাজ্যের রাজনৈতিক মহলের মনে বায়রন বিশ্বাসের দল বদল জাতীয় স্তরে বিজেপি বিরোধী ঐক্যের ওপর যথেষ্ট প্রভাব ফেলবে। কারণ মমতা জোটের প্রস্তাব দিলেও এখনও পর্যন্ত কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এই বিষয়ে কিছুই জানায়নি। তবে এই রাজ্যে কংগ্রেস দীর্ঘ দিন ধরেই মমতার বিরুদ্ধে দলবদলের অভিযোগ তুলে সরব হয়েছে।

আরও পড়ুনঃ

এভারেস্ট জয়ের ৭০ বছরে বিশেষ অনুষ্ঠান IMFর, থাকবে এডমন্ড হিলারি ও তেনজিং নোরগের পরিবার

Bayron Biswas: বায়রন বিশ্বাসের দলবদল বিজেপিকে শক্তিশালী করবে, তৃণমূলকে 'চোরা শিকারি'র সঙ্গে তুলনা কংগ্রেসের

Health Tips: ভরপেট খাবার কখনই খাবেন না, এই নিয়ম মেনে আকটাতে পারেন অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছে

 

Share this article
click me!