'ভারতীয় রেল পরিষেবাকে বিমান পরিষেবার পর্যায় নিয়ে যেতে চাই', হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধনে বললেন মোদী

এর আগে সারা দেশ জুড়ে মোট ৬টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। তবে বাংলার বুকে এই প্রথম গড়াল এই ট্রেনের চাকা। হাওড়া স্টেশনের ২৩ নম্বর প্ল্যাটফর্মে স্থাপিত হয়েছিল বিশেষ মঞ্চ।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 8:01 AM IST

৩০ ডিসেম্বর বাংলার বুকে উদ্বোধন হল প্রধানমন্ত্রীর স্বপ্নের 'বন্দে ভারত' এক্সপ্রেসের। পাহাড়ের সঙ্গে সমতলকে মাত্র সাড়ে সাত ঘন্টার মধ্যে জুড়বে এই ট্রেন। শুক্রবারই হাওড়া থেকে শুরু হল বন্দে ভারত এক্সপ্রেসের প্রথম যাত্রা। বেলা ১১ টা ৪০ নাগাদ আমেদাবাদ থেকে ভার্চুয়ালি এই ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে সারা দেশ জুড়ে মোট ৬টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছে। তবে বাংলার বুকে এই প্রথম গড়াল এই ট্রেনের চাকা। হাওড়া স্টেশনের ২৩ নম্বর প্ল্যাটফর্মে স্থাপিত হয়েছিল বিশেষ মঞ্চ। এদিন ট্রেনের উদ্বোধন করে মোদী বলেন তাঁর ৪০০ বন্দে ভারত ট্রেন চালু করার প্রতিশ্রুতির মধ্যে আজ একটি হাওড়া থেকে চালু হল।

৩০ ডিসেম্বর শুক্রবার বাংলায় একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রীর। এর মধ্যে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন, জোকা-তারাতলা মেট্রোর উদ্বোধন-সহ আরও একাধিক প্রকল্প। এদিন রেল প্রকল্প উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন,'ভারতের উন্নতির জন্য রেল পরিষেবার উন্নয়ন জরুরি। তাই ভারতের রেল পরিষেবার পরিকাঠামো আধুনিক করার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। এই লক্ষ্যে রেকর্ড বিনিয়োগও করা হয়েছে। ভারতীয় রেল পরিষেবাকে বিমান পরিষেবার পর্যায় নিয়ে যেতে চাই। নিউ জলপাইগুড়ি স্টেশনও সেই ভাবেই তৈরি করা হচ্ছে। এক্ষেত্রে বন্দে ভারত এক্সপ্রেসও বিশেষ ভূমিকা পালন করবে।' তিনি আরও বলেন,'স্বাধীনতার ৭৫ বছর পালন করছে দেশ। এই বছর ৪০০ বন্দে ভারত এক্সপ্রেস চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তার মধ্যে একটি আজ হাওড়া থেকে চালু হল।'

অন্যদিকে ফের কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠানে এসে অস্বস্তিকর পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার 'বন্দে ভারত' এক্সপ্রেসের উদ্বোধনে হাওড়া স্টেশনে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর প্ল্যাটফর্মে পৌঁছনোর পরই দর্শকদের একাংশের বিরুদ্ধ্বে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়ার অভিযোগ ওঠে। ঘটনায় রীতিমতো অস্বস্তিতে পড়ে যায় পদ্ম শিবির। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো নিজে স্লোগান থামানোর চেষ্টা করেন। অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে সচেষ্ট হল অন্যান্য রেল আধিকারিকরাও। কিন্তু ঘটনাকে যে মোটেই ভালোভাবে নেননি মুখ্যমন্ত্রী তা তিনি স্পষ্টই বুঝিয়ে দেন।

আরও পড়ুন - 

'বন্দে ভারত' এক্সপ্রেসের উদ্বোধনে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখেই ‘জয় শ্রীরাম’ স্লোগান, ঘটনার জেরে মঞ্চেই উঠলেন না মুখ্যমন্ত্রী

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন নয় প্লেন, প্রথম যাত্রাতে উত্তেজিত ছাত্রীর প্রতিক্রিয়া

স্ট্র্যান্ড রোডে মেরামতির কাজ, নীল সাদা রংয়ের পোচ- মোদীর কলকাতা সফর ঘিরে ব্যস্ততার ছবি শহরে

Share this article
click me!