ছাত্র বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী , উপাচার্যের বিরুদ্ধে পাথর ছোঁড়ার অভিযোগ - পাল্টা আক্রান্ত বললেন তিনি

বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয় উত্তাল ছাত্র বিক্ষোভে। এদিন তা চরম আকার ধারন করে। পড়ুয়া বনাম উপাচার্যের বিবাদ চরমে।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 3:40 PM IST

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলনে চরম বিশৃঙ্খলা। গত কয়েক দিন ধরেই উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবনের সামনে বিক্ষোভ দেখাচ্ছিল ছাত্ররা। আটকে রাখা হয়েছে উপাচার্যকে। মঙ্গলবার ছাত্রদের বিক্ষোভ অবস্থানকে উপেক্ষা করেই বাড়িতে থেকে বার হয়েছিল উপাচার্য। কিন্তু সেই সময় আটকে দেয় বিক্ষোভকারী পডুয়ারা। যা নিয়ে নিরাপত্তা রক্ষী ও বিক্ষোভকারী পড়ুয়াদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। আন্দোনলকারী ছাত্রদের অভিযোগ সেই সময় তাদের দিকে ঢিল ছোঁড়েন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। যার সেই ভিডিও বর্তমানে রীতিমত ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ফ্যাকান্টি কাউন্সিলের পক্ষ থেকে একটি টুইট করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে জঙ্গলরাজে পরিণত হয়েছে বিশ্বভারতী। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী নিজেই পাথর ছুঁড়ছেন ছাত্রদের দিকে।

 

 

অন্যদিকে পাল্টা ছাত্রদের বিরুদ্ধেও পাচার্যকে লক্ষ্য করে চেয়ার ছোড়ার অভিযোগ উঠেছে। যা নিয়ে রীতিমত উত্তাল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

তবে সংবাদ সংস্থা এএনআই- জানিয়েছে শান্তিনিকেতন থানার অফিসান ইনচার্জের উপস্থিতিতে তাঁর ওপর হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তিনি বলেছেন বাসভবনের প্রবেশপথে দুষ্কৃতীরা হামলা চালিয়েছে তাঁর ওপর।

 

 

কুড়ি দিনেরও বেশি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান বিক্ষোভ করছে পড়ুয়ারা। ছাত্রদের দাবিগুলি হল- বহিরাগত পড়ুয়াদের জন্য অবিলম্বে হোস্টেলের ঘর বরাদ্দ করা, পিএইচডি-এমফিল স্কলারদের থিসিস একটি নির্দিষ্ট সময়ের মধ্যে মূল্যায়ণ করতে হবে- এই দুটি দাবিতে গত ২৪ নভেম্বর থেকেই সরব হয়েছে শিক্ষার্থীরা। তারা উপাচার্যের সরকারি বাসভবন থেকে মাত্র ১০০ মিটার দূরে বসে অবস্থান বিক্ষোভ প্রদর্শন করছে। গত ৬ ডিসেম্বর থেকে উপাচার্যকে তার ঘরের বাইরে বার হতে দেয়নি। তাঁর গাড়িও আটকে দেওয়া হয়েছে।

একটানা ছাত্র আন্দোলনের জেরে বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানও বাতিল করে দিয়েছিলেন উপচার্য। তাঁর অফিস থেকে জানান হয়েছিল প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া যায়নি। কারণ ছাত্র আন্দোলনের জেরে বাসভবন থেকে বের হতে পারেননি উপাচার্য। আর সেইজন্যই বাতিল করা হয়েছিল বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছিল ফ্যাকাল্টি কাউন্সিল।

আরও পড়ুনঃ

ছাত্র আন্দোলনে উত্তপ্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, আপাতত স্থগিত বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান

আবাককাণ্ড! তৃণমূলের গুন্ডাদের জন্য স্থগিত বিশ্বভারতীয় সমাবর্তন অনুষ্ঠান, বললেন শুভেন্দু অধিকারী

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাকে জনপ্রিয় করতে ফেসবুকে টাকা খরচ, বিজ্ঞাপন দেওয়া হয়েছে লক্ষ লক্ষ টাকার

 

 

Share this article
click me!