Weather Alerts: তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, বৃষ্টির কী পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের

আলিপুর হাওয়া অফিস- আলিপুর হাওয়া অফিস আগামী দুই দিন অর্থাৎ বুধবার ও বৃহস্পতিবার জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করেছে।

 

Saborni Mitra | Published : Apr 15, 2024 12:27 PM IST

সপ্তাহ ঘুরতে ঘুরতে না ঘুরতেই আবারও তাপপ্রবাহের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে আগামী চার দিনের পরিস্থিতি স্বাভাবিক থাকবে না তারই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি দক্ষিণবঙ্গের জন্য আপাতত কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। চলতি সপ্তাহে বৃষ্টি হবে না বলেও ইঙ্গিত দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

আলিপুর হাওয়া অফিস- আলিপুর হাওয়া অফিস আগামী দুই দিন অর্থাৎ বুধবার ও বৃহস্পতিবার জন্য দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করেছে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া ও দুই বর্ধমান জেলায় তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে পরের দিন অর্থাৎ ১৯ এপ্রিল সংশ্লিষ্ট জেলাগুলিতে তাপপ্রবাহ হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও অস্বস্তিকর অবহাওয়া থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে।

তাপপ্রবাহের কারণে শরীর অসুস্থ হয়ে যেতে পরে বলে আলিপুর হাওয়া অফিসের একটি বিজ্ঞপ্তিতে জানান হয়েছে। হিট ক্র্যাম্প, হিট ব়্যাশ হওয়ার সম্ভাবনা প্রবল বলেও জানিয়েছে। হিট স্ট্রোকও হতে পারে।

হাওয়া অফিসের সতর্ক বার্তায় তাপপ্রবাহের হাত থেকে বাঁচতে কয়েকটি সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়েছে। বেলা ১১টা থেকে ৪টে পর্যন্ত বাইরে প্রখর রোদে না বের হতে নির্দেশ দেওয়া হয়েছে।

হালকা কাপড়, হালকা রঙের কাপড় পরার কথা বলা হয়েছে। বাইরে বার হলে ছাতা, টুপি ব্যবহার করতে হবে।

প্রচুর পরিমাণে জল খাওয়ার কথা বলা হয়েছে। প্রয়োজনে ওআরএস জল, লেবু জল, বাটারমিল্ক- জাতীয় সরবত খাওয়ার কথা বলা হয়েছে। এই সময় হিট স্ট্রোক, মাথা যন্ত্রণার মত সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি। আগামি তিন তিন তাপমাত্রার বিশেষ কোনও হেরফের হবে না। তবে ১৯ এপ্রিল প্রথম দফা ভোটের দিন তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির ঘরে। পরের দিন থাকবে ৪১ ডিগ্রিতে।

আরও পড়ুনঃ

Mamata Banerjee: 'আর ভোট দেওয়ার অধিকার থাকবে না', কেন বিজেপিকে লক্ষ্য করে এমন কথা বললেন মমতা

TMC Vs. Congress: অধীরের অভিযোগে মুর্শিদাবের ডিআইজি অপসারণ? মমতার ৫২ দিনের ধর্নার হুমকি কমিশনকে

Mamata Banerjee: 'আর ভোট দেওয়ার অধিকার থাকবে না', কেন বিজেপিকে লক্ষ্য করে এমন কথা বললেন মমতা

 

Share this article
click me!