সাগর থেকে প্রবেশ করা উষ্ণ হাওয়ার জেরে আপাতত থমকে উত্তুরে বাতাস, জেলায় জেলায় কুয়াশার দাপট

সোম ও মঙ্গলবার তাপমাত্রা কিছুটা কমতে পারে, তবে তাও খুব সামান্য। শুক্রবার ও শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘন কুয়াশা পড়ার সম্ভাবনা। 

Web Desk - ANB | Published : Jan 13, 2023 4:33 AM IST

গত ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা শহরের তাপমাত্রা এক ধাক্কায় বেড়ে গেল প্রায় দুই ডিগ্রি। শনি ও রবিবার এক থেকে দুই ডিগ্রি তাপমাত্রা আরও বেড়ে যাওয়ার পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৫ ডিগ্রির ওপরে। সোম ও মঙ্গলবার তাপমাত্রা কিছুটা কমতে পারে, তবে তাও খুব সামান্য। শুক্রবার ও শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘন কুয়াশা পড়ার সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। ভারী কুয়াশা জমতে পারে মুর্শিদাবাদ জেলাতেও। সপ্তাহ শেষে দার্জিলিঙ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। ভোরের দিকে হালকা কুয়াশার দাপট দেখা গেছে। তবে, এখনও পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আগামীকাল তাপমাত্রা আরও বাড়তে পারে। সকাল-সন্ধ্যায় শীতের কাঁপুনি টের পাওয়া গেলেও বেলা বাড়লে ঠান্ডা অনেকটাই কমে যাবে।

শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বৃহস্পতিবার যা ছিল ১২.৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৭ থেকে ৯৬ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৭ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে।

শনি ও রবিবার দার্জিলিং এবং কালিম্পং জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে মাঝারি থেকে ভারী কুয়াশার সম্ভাবনা। আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই তাপমাত্রা মোটামুটি একই রকম থাকবে।

তবে, দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে। শনিবার তাপমাত্রার পারদ উঠতে পারে সবচেয়ে বেশি। রবিবারেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা তার ওপরে থাকবে। জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতা বা শহরতলীতে শীতের আমেজ দিনের বেলায় অনেকটাই কমতে পারে। শুক্র ও শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশার সতর্কতা। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দখিণা বাতাসের প্রভাব থাকবে। বঙ্গে আপাতত থেমে রয়েছে উত্তুরে বাতাসের প্রবেশ। সোমবার থেকে আবার উত্তরে বাতাস বইলে তাপমাত্রা ধীরে ধীরে নামতে পারে।

রবিবার মকর সংক্রান্তির স্নানের দিন পর্যন্ত সাগরে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি থাকার সম্ভাবনা। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। মকর স্নানের পরদিন অর্থাৎ সোমবার ১৬ই জানুয়ারি এবং মঙ্গলবার ১৭ই জানুয়ারি সামান্য কমবে দিন ও রাতের তাপমাত্রা। রাতের তাপমাত্রা ১৩ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে এবং দিনের তাপমাত্রা ২৪ ডিগ্রি থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে যে, শনিবার পর্যন্ত গঙ্গাসাগরে শীতল বাতাসের পরিবর্তে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে সাগরের জলীয় বাষ্পপূর্ণ বাতাস আসায় শীতের প্রকোপ কিছুটা কমবে। রবিবার মকর সংক্রান্তির স্নানের দিন থেকে কিছুটা পরিবর্তন হবে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে বাতাস বইবে।

আরও পড়ুন-
কলকাতা হাইকোর্টে আইনজীবীদের বিক্ষোভ ‘অভব্যতা’, রাজ্যে আসছে বার কাউন্সিল অব ইন্ডিয়ার প্রতিনিধি দল
অনুব্রতর গড়ে হাল ধরতে যাচ্ছেন স্বয়ং মমতা, জানুয়ারি মাসেই বীরভূমে তৃণমূলনেত্রীর আবির্ভাব

Share this article
click me!