Weather News: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা জারি, উত্তরবঙ্গের তিন জেলায় আজও ঝড়ের পূর্বাভাস

উত্তরবঙ্গের জন্য আবারও ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। অন্যদিকে প্রবল গরম ওষ্ঠাগত দক্ষিণবঙ্গের বাসিন্দরা। তাপমাত্রার পারদ চড়বে।

 

Saborni Mitra | Published : Apr 1, 2024 9:42 AM IST / Updated: Apr 01 2024, 03:29 PM IST

উত্তরবঙ্গ এখনও বরিবারের ঝড়ের আতঙ্কের রেশ কাটিয়ে উঠতে পারেনি। একদিকে ঝড় অন্যদিকে শিলাবৃষ্টি। এই দুইয়ের সাঁড়াশি আক্রমণে বিপর্যস্ত জলপাইগুড়ি, আলিপুরদুয়ার -সহ একাধিক জেলার বাসিন্দাদের। সেই উত্তরবঙ্গের জন্য আবারও ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর হাওয়া অফিস। অন্যদিকে প্রবল গরম ওষ্ঠাগত দক্ষিণবঙ্গের বাসিন্দরা। তাদের জন্য এখনও পর্যন্ত কোনও সুখবর শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া অফিস। উল্টে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস-

সোমবার দুপুরে হাওয়া অফিস এদিনই উত্তরবঙ্গে তিন জেলায় ঝড় বৃষ্টির পূ্র্বাভাসের সতর্কতা জারি করেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি আর কোচবিহার- তিনটি জেলায় ঝড়বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। কোনও কোনও এলাকায় শিলাবৃষ্টিও হতে পারে। বজ্রপাতেরও সতর্কতা জারি করা হয়েছে এই তিন জেলার জন্য উত্তরবঙ্গের বাকি জেলা- কালিম্পং, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনও কোনও জায়গায় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সোমবারের পর মঙ্গলবারও প্রায় এই অবহাওয়া থাকবে উত্তরবঙ্গে। তবে বুধবার থেকে পরিস্থিতি উন্নত হতে পারে বলেও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস-

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ বাড়ছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার জন্য ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিমবর্ধমান সহ একাধিক জেলার তাপমাত্রা তাপমাত্রার পারদ প্রায় ৪০ ডিগ্রির আশেপাশে থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। তৈরি হবে তাপপ্রবাহের পরিস্থিতি। দক্ষিণবঙ্গের কোথাও আপাতত দুই দিন বৃষ্টির সম্ভাবনা নেই।

Mamata Banerjee: 'এই রাজ্যে ঘোঁট হয়েছে', কৃষ্ণনগর থেকে বাম-কংগ্রেসের সঙ্গে বিজেপিকে নিশানা মমতার

BJP Candidate: আরও দুই কেন্দ্রের প্রার্থী ঘোষণা বিজেপির, এখনও বাকি ডায়মন্ডহারবার ও আসানসোল

কলকাতার তাপমাত্রা-

আলিপুর আবহাওয়া দফতরের ওয়েবসাইট তথ্য অনুযায়ী এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৫ ডিগ্রি সেলসিয়াস।

 

Share this article
click me!