জলপাইগুড়িতে ঝড়ের তান্ডবে চারজনের মৃত্যু, ভাঙল ১৫০০ বাড়ি-শোকপ্রকাশ মোদী মমতার

এদিনের ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকার মধ্যে রয়েছে পাটকাটা, পাহাড়পুর, খারিজা এবং জলপাইগুড়ি শহরের কিছু অংশ। পুলিশ জানিয়েছে ঝড়ের কারণে রাজারহাট, বার্নিশ, বাকালী, জোরপাকদি, মাধবডাঙ্গা ও সাপ্তিবাড়িতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ।

Parna Sengupta | Published : Apr 1, 2024 5:34 AM IST / Updated: Apr 01 2024, 11:05 AM IST

রবিবার জলপাইগুড়ি জেলার কিছু অংশে আঘাত হানা ঝড়ের তান্ডবে চারজন মারা গেছে। আহত হয়েছে ১৮০ জনেরও বেশি। রাজ্য পুলিশের দেওয়া তথ্যে জানা যাচ্ছে ১৫০০ বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। ঘটনাস্থলে রয়েছে স্থানীয় প্রশাসন, দমকল ও স্থানীয় রাজনৈতিক নেতারা। অনেক ঝুপড়ি এবং বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, গাছ উপড়ে গেছে এবং বৈদ্যুতিক খুঁটি পড়ে গিয়েছে। রবিবার বিকেলে শিলাবৃষ্টি সহ প্রবল ঝড় জেলা সদর শহরের বেশিরভাগ অংশ এবং পার্শ্ববর্তী ময়নাগুড়ির বেশ কয়েকটি এলাকায় আঘাত হেনেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

এদিনের ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকার মধ্যে রয়েছে পাটকাটা, পাহাড়পুর, খারিজা এবং জলপাইগুড়ি শহরের কিছু অংশ। পুলিশ জানিয়েছে ঝড়ের কারণে রাজারহাট, বার্নিশ, বাকালী, জোরপাকদি, মাধবডাঙ্গা ও সাপ্তিবাড়িতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে এবং কয়েক একর এলাকার ফসলের ক্ষতি হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার ঝড়ের কারণে প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছেন এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের যথাযথ সহায়তা দেওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি 'এক্স'-এ একটি পোস্টে বলেছেন, "জলপাইগুড়ি-ময়নাগুড়ি এলাকায় ঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি আমার সমবেদনা। যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি আমার সমবেদনা।"

 

 

প্রধানমন্ত্রী বলেছেন যে তিনি কর্মকর্তাদের সাথে কথা বলেছেন এবং প্রবল বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ লোকদের যথাযথ সহায়তা নিশ্চিত করতে বলেছেন। তিনি বলেন, "আমি বাংলার সমস্ত বিজেপি কর্মীদের কাছে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য আবেদন করছি।"

যাঁরা মারা গিয়েছেন, তাঁদের পরিচয় প্রকাশ করেছে পুলিশ। নিহতরা হলেন দীজেন্দ্র নারায়ণ সরকার (৫২), অনিমা বর্মন (৪৫), জগন রায় (৭২) এবং সমর রায় (৬৪)। জলপাইগুড়ি জেলার এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, “শিলাবৃষ্টির কারণে অনেক পথচারী আহত হয়েছেন। বিপর্যয় মোকাবিলা দল মোতায়েন করা হয়েছে এবং সাহায্য কেন্দ্র খোলা হয়েছে। আহতদের মধ্যে ২জনকে শিলিগুড়ি হাসপাতালে ও ৪০ জনকে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

 

তৃণমূল কংগ্রেসের সূত্র জানিয়েছে যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার পূর্ব নির্ধারিত কর্মসূচি বাতিল করেছেন এবং নিহতদের পরিবারের সাথে দেখা করতে যাচ্ছেন। রাজভবনের কর্মকর্তারা জানিয়েছেন, রাজ্যপাল সিভি আনন্দ বোসও সোমবার জলপাইগুড়ির উদ্দেশে রওনা হবেন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে।

সূত্রের খবর, জলপাইগুড়ির পরিস্থিতি মোকাবিলায় রাজভবনে একটি জরুরি সেল গঠন করা হয়েছে। ধূপগুড়ির বিধায়ক নির্মল চন্দ্র রায় পিটিআইকে জানিয়েছেন, আহত অবস্থায় বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, ত্রাণ কাজে নিয়োজিত করা হয়েছে স্থানীয় প্রশাসন, পুলিশ এবং বিপর্যয় মোকাবিলা কর্মীদের। মুখ্যমন্ত্রী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করেছেন, গাছ ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। জেলা প্রশাসন নিয়মানুযায়ী এবং এমসিসি (মডেল কোড অফ কন্ডাক্ট) অনুসরণ করে নিহত ব্যক্তিদের পরিবার ও আহতদের ক্ষতিপূরণ দেবে।”

 

 

একটি সরকারী বিবৃতি অনুসারে, রাজ্যপাল সিভি আনন্দ বোস দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছেন। তিনি জলপাইগুড়িতে আরও ত্রাণ সহায়তা ও উদ্ধারকর্মী পাঠানোর অনুরোধ জানিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!