মাধ্যমিক পাশ করলেই মিলবে ঝাঁ চকচকে স্মার্টফোন! রাজ্য বাজেটে দারুণ ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের

বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই বাজেটেই জানানো হয় মাধ্যমিক পাশের পরই পড়ুয়ারা পাবে স্মার্টফোন

Parna Sengupta | Published : Feb 9, 2024 4:43 AM IST

বাজেটে রাজ্যের পড়ুয়াদের জন্য নতুন ঘোষণা তৃণমূল সরকারের। মাধ্যমিক পাশের পর স্মার্টফোন পাওয়া যাবে ফোন। কিন্তু তার জন্য ছাত্র-ছাত্রীদের মাধ্যমিক পাশের পর স্কুলে ভর্তি হতে হবে। স্কুলে ভর্তি হলেই স্মার্টফোন পাবে বলে জানালেন রাজ্যের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

বৃহস্পতিবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই বাজেটেই জানানো হয় মাধ্যমিক পাশের পরই পড়ুয়ারা পাবে স্মার্টফোন, কিন্তু তার জন্য মানতে হবে একটি শর্ত। মাধ্যমিক পাশের পরে স্কুলে ভর্তির শর্ত দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, ২০২১ সালে বিধানসভা ভোটের ঠিক আগে লক্ষ্মীর ভান্ডার, পড়ুয়া ঋণ-কার্ডের পাশাপাশি নতুন রূপে কৃষকবন্ধু প্রকল্পের ঘোষণা করেছিল রাজ্যের সরকার। ভোট পরবর্তী বাজেটে তার প্রতিফলনও দেখা গিয়েছিল। আর এবার লোকসভা ভোটের আগেও রাজ্য সরকার বাজেটে প্রায় কল্পতরু হয়ে উঠল।

লক্ষ্মীর ভাণ্ডার ৫০০ থেকে বেড়ে ১০০০ টাকা, সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি ছাড়াও ঘোষণা হল নতুন প্রকল্পেরও। চন্দ্রিমা ভট্টাচার্য জানান, রাজ্য সরকার চালু করছে নয়া প্রকল্প 'কর্মশ্রী'। এই প্রকল্পে প্রত্যেক জব কার্ড হোল্ডারকে বছরে কমপক্ষে ৫০ দিনের কাজ নিশ্চিত করা হবে।

এদিন বাজেট অধিবেশনে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পাঠ করেন। সেখানেই জানানো হয়, আরও চার শতাংশ হারে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করা হবে। উল্লেখ্য, ডিসেম্বরে ডিএ বৃদ্ধির ঘোষণার সময়েই মমতা এ বিষয়ে কেন্দ্র-রাজ্য ফারাক বুঝিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে ডিএ ঐচ্ছিক। রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারের ২,৪০০ কোটি টাকা খরচ হবে বলে জানান তিনি। এতে উপকৃত হবেন রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মী।

এত দিন রাজ্য সরকারি কর্মচারীরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। ডিসেম্বরের ঘোষণার পর সেই ডিএ বেড়ে হয় ১০ শতাংশ। জানুয়ারি থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হয়েছিল। আবার বৃহস্পতিবারের ঘোষণায় ডিএ বেড়ে ১৪ শতাংশ হয়ে গেল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!