Mamata Banerjee News: মোদী সরকারকে ফের 'ডেডলাইন' মমতার, পাওনা না পেলে বঙ্গবাসীর দায় নেবে রাজ্য সরকারই

ঘোষণা করা হয়েছে যে, মোদী সরকার যদি বাংলাকে টাকা না দেয়, তাহলে, আবাস যোজনার ঘর তৈরির টাকাও সাধারণ মানুষকে দেওয়া হবে রাজ্য সরকারের কোষাগার থেকেই।

Sahely Sen | Published : Feb 9, 2024 2:03 AM IST

কেন্দ্র সরকারের কাছ থেকে পশ্চিমবঙ্গের পাওনা অর্থের দাবি নিয়ে আগেই ডেডলাইন বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । সেই ডেডলাইন শেষ হয়ে গিয়েও টাকা না পাওয়ায় কলকাতার রেড রোডে ২ দিনের ধর্না দিয়েছিলেন তিনি। তাতেও কেন্দ্রের তরফে কোনও সাড়া না মেলায় আবার বাংলার পক্ষ থেকে মোদী সরকারের উদ্দেশে দ্বিতীয় ডেডলাইন বেঁধে দিলেন মমতা ।


-

আর্থিক বকেয়া আদায়ের জন্য কেন্দ্র সরকারকে আবার সময় বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়-শাসিত রাজ্য সরকার। এই বাজেটে অনেকগুলি প্রকল্পে নয়া চমক দেখা গেছে। একইসঙ্গে ঘোষণা করা হয়েছে যে, মোদী সরকার যদি বাংলাকে টাকা না দেয়, তাহলে, আবাস যোজনার ঘর তৈরির টাকাও সাধারণ মানুষকে দেওয়া হবে রাজ্য সরকারের কোষাগার থেকেই। এপ্রিল পর্যন্ত এই দায়ভার রাজ্য সরকারই বহন করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। যদি কেন্দ্র টাকা না দেয়, তাহলে ১১ লক্ষ ঘর নির্মাণের টাকা রাজ্যের ভাঁড়ার থেকেই দেওয়া হবে । 

-

২০২৪ সালের বাজেট প্রস্তাবে উল্লেখ করা হয়েছে যে, ‘কেন্দ্রের আর্থিক বঞ্চনার জন্য ১১ লক্ষেরও বেশি অনুমোদিত পরিবার তাদের বাড়ি তৈরির সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। কঠিন অবস্থার মধ্যে বাস করছে তারা। বারবার কেন্দ্রীয় সরকারকে তা জানানো হয়েছে। কিন্তু বকেয়া অর্থ পায়নি রাজ্য। আরও দু’ মাস এই খাতে রাজ্য টাকা পাওয়ার জন্য অপেক্ষা করবে। যদি কেন্দ্রীয় সরকার সাড়া না দেয় তাহলে রাজ্যের নিজস্ব অর্থ থেকে এই পরিবারগুলিকে সাহায্য করার জন্য রাজ্য সরকার বিবেচনা করবে।’

Read more Articles on
Share this article
click me!