রেজাল্ট বেরিয়ে গেছে অনেকদিন! অবশেষে চালু কলেজে ভর্তির কেন্দ্রীয় পোর্টাল, আবেদন কবে থেকে?

উচ্চমাধ্যমিকের (High Secondary) ফলাফল বেরিয়েছে অনেকদিন হয়ে গেল। কিন্তু কলেজে ভর্তির বিজ্ঞপ্তি নিয়ে উৎসুক ছিলেন পড়ুয়ারা। কারণ, এতদিন পর্যন্ত কলেজে ভর্তির বিষয়ে কোনও নোটিস জারি করা হয়নি। এবার অবশেষে চালু হল কলেজে ভর্তির জন্য কেন্দ্রীয় পোর্টাল।

Subhankar Das | Published : Jun 19, 2024 10:50 AM IST / Updated: Jun 19 2024, 04:21 PM IST

উচ্চমাধ্যমিকের (High Secondary) ফলাফল বেরিয়েছে অনেকদিন হয়ে গেল। কিন্তু কলেজে ভর্তির বিজ্ঞপ্তি নিয়ে উৎসুক ছিলেন পড়ুয়ারা। কারণ, এতদিন পর্যন্ত কলেজে ভর্তির বিষয়ে কোনও নোটিস জারি করা হয়নি। এবার অবশেষে চালু হল কলেজে ভর্তির জন্য কেন্দ্রীয় পোর্টাল।

বুধবার, স্নাতকস্তরে ভর্তির জন্য সেন্ট্রাল পোর্টালটি উদ্বোধন করলেন রাজ্যের (West Bengal) শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। আগামী ২৪ জুন থেকে ভর্তির আবেদন করতে পারবেন সমস্ত কলেজ পড়ুয়া। দেশ কিংবা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পড়ুয়ারা আগামী ৭ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন এই পোর্টালে।

Latest Videos

প্রায় এক দশক আগে থেকেই কেন্দ্রীয়ভাবে কলেজে ভর্তির ভাবনাচিন্তা শুরু করে রাজ্য সরকার (West Bengal Government)। কিন্তু বিভিন্ন কারণে তা বাস্তবায়িত করা সম্ভব হয়নি। অবশেষে সেই পোর্টাল চালু করা সম্ভব হল। পোর্টালটির উদ্বোধন করে পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, স্নাতকস্তরে ভর্তিতে স্বচ্ছতা আনতেই এই পোর্টাল চালু করা হয়েছে। ফলে ক্লাস শুরুর আগে পড়ুয়াদের আর কলেজে আসার দরকার নেই।

এমনকি, কোনও ছাত্র সংগঠনেরও সাহায্যের প্রয়োজন পড়বে না। কারণ, সবটাই হবে অনলাইনে। ফলে ভর্তির সময় অস্বচ্ছতার অভিযোগ এড়ানো সম্ভব বলেই মনে করছেন অনেকে। রাজ্যের মোট ১৬টি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা প্রায় ৮ হাজার কলেজে, এই পোর্টালের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন একজন পড়ুয়া।

তবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় অথবা সংখ্যালঘু বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে এই পোর্টালে কাজ হবে না। জানা যাচ্ছে, এই কেন্দ্রীয় পোর্টালে সর্বোচ্চ ২৪টি বিষয়ে আবেদন করতে পারবেন একজন পড়ুয়া। প্রথম দফায় ভর্তি শেষ হওয়ার পর যদি আসন ফাঁকা থাকে, তাহলে দ্বিতীয় দফার ভর্তি প্রক্রিয়া শুরু হবে। আবেদন করা যাবে সম্পূর্ণ বিনামূল্যেই।

সবমিলিয়ে, স্মাতকস্তরে ভর্তির জন্য শেষমেশ চালু হল অনলাইন পোর্টাল (Online Portal)।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News