Cyclone Remal: গভীর নিম্নচাপ পরিণত হল ঘূর্ণিঝড়ে, আছড়ে পড়বে রবিবার

শেষমুহূর্তে দিক পরিবর্তন না করলে রবিবার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আছড়ে পড়তে চলেছে তীব্র ঘূর্ণিঝড় রেমাল। এই ঘূর্ণিঝড়ের ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

Soumya Gangully | Published : May 25, 2024 6:47 PM IST / Updated: May 26 2024, 01:01 AM IST

রবিবার রাতে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে আছড়ে পড়তে চলেছে তীব্র শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল। শনিবার রাতেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে গভীর নিম্নচাপ। এরপর রবিবার সকালে শক্তি বাড়িয়ে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে রেমাল। যত সময় যাচ্ছে ততই শক্তি বাড়িয়ে চলেছে ঘূর্ণিঝড় রেমাল। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তর দিকে এগিয়ে চলেছে ঘূর্ণিঝড়। খেপুপাড়া ও সাগরদ্বীপ থেকে প্রায় একই দূরত্বে অবস্থান করছে ঘূর্ণিঝড়। দক্ষিণ ২৪ পরগণার ক্যানিং থেকে ঘূর্ণিঝড় রেমালের অবস্থান একটু বেশি দূরে। সাগরের উপরে থাকায় শক্তিবৃদ্ধি করে চলেছে ঘূর্ণিঝড় রেমাল।

ঘূর্ণিঝড়ে প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রবিবার সকালে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর মধ্যরাতে স্থলভাগে আছড়ে পড়তে পারে রেমাল। সেই সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকতে পারে প্রতি ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। বাতাসের সর্বাধিক গতিবেগ পৌঁছতে পারে প্রতি ঘণ্টায় ১৩৫ কিলোমিটারে। ফলে উত্তর ২৪ পরগণা ও দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। নদীর জল নিচু অঞ্চলগুলি ভাসিয়ে দিতে পারে। এর ফলে কাঁচা বাড়িগুলির ক্ষতি হতে পারে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আশঙ্কাও থাকছে। ফসলেরও ব্যাপক ক্ষতি হতে পারে। পাকা বাড়িতে যাঁরা থাকেন, তাঁদের ঘূর্ণিঝড়ের সময় বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুরে অতি ভারী বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাসও থাকতে পারে। প্রতি ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিবেগে বাতাস বইতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Cyclone Remal: ঘূর্ণিঝড়ের বিপদ এড়াতে সতর্কতা, ২১ ঘণ্টা বন্ধ থাকছে বিমানবন্দর

Cyclone Remal: আরও শক্তি বাড়িয়ে রবিবার ল্যান্ডফল রেমাল-এর , কলকাতার সঙ্গে ৬ জেলায় প্রবল বৃষ্টির লাল সতর্কতা জারি

Cyclone Remal: আম্ফানের স্মৃতি উস্কে দিয়ে ধেয়ে আসছে রেমাল, আজ থেকেই উপকূলে তাণ্ডব শুরু

Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর
Kanchanjungha Express : কবচ কি ছিল? এক লাইনে কিভাবে দুটি ট্রেন! যা জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব
দরজা বন্ধ! আর রাজভবনে ঢুকতে পারবেন না 'মুখ্যমন্ত্রী'! বিস্ফোরক দাবী শুভেন্দুর | Suvendu Adhikari
Live Horoscope : আজ কর্কট, তুলা, ধনু, মকর ও কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
বিকট আওয়াজ! মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী Kanchanjunga Express