ছট পুজোয় কি গুমোট থাকবে কলকাতার আবহাওয়া? কী বলছে ওয়েদার রিপোর্ট

ছট পুজোর দিন কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে দিনের বেলায় আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। তবে, উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আকাশ থাকবে প্রায় মেঘমুক্ত। 

Web Desk - ANB | Published : Oct 29, 2022 2:54 AM IST / Updated: Oct 29 2022, 09:04 AM IST

দীপাবলির দিন আকাশের মেঘ কেটে গিয়ে রৌদ্রোজ্জ্বল সকাল পাওয়া গেলেও আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, ছট পুজোর দিন আকাশ আংশিক মেঘে ঢাকা পড়ার সম্ভাবনা রয়েছে। সকালের দিকে কলকাতার কিছু কিছু জায়গায় কুয়াশাও থাকবে বলে জানা গেছে। 


বঙ্গোপসাগরে আপাতত কোনও ঘূর্ণাবর্তের সম্ভাবনা না থাকায় বিশেষ কোনও ওয়েদার সিস্টেম নেই বলে জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়ের মতে, আগামী পাঁচদিন মোটামুটিভাবে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই আকাশ থাকবে প্রায় মেঘমুক্ত। ফলে আবহাওয়া যথেষ্ট শুষ্ক ও আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে।

আগামী ৪-৫ দিন আকাশ মাঝেমধ্যে আংশিক মেঘলা হয়ে এলেও বৃষ্টিপাতের বিশেষ কোনও পূর্বাভাস দিচ্ছে না আলিপুর আবহাওয়া অফিস। দুই বঙ্গের কোনও অংশে তাপমাত্রার খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন আগামী পাঁচ দিনের মধ্যে হবে না বলে জানা গেছে। 

দক্ষিণবঙ্গ, অর্থাৎ কলকাতার ক্ষেত্রে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ থাকবে এবং দিনের বেলার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রির কাছাকাছি এবং রাতে তাপমাত্রা বেশ অনেকখানি কমে যেতে পারে। রাতের দিকে তাপমাত্রার পারদ নেমে যেতে পারে প্রায় ২৩ বা ২২ ডিগ্রির কাছাকাছি। 

 অর্থাৎ, আপাতত কালীপুজোর মতো দুর্যোগের সম্ভাবনা না দেখা গেলেও ছট পুজোর দিন আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে এবং কোনও কোনও অঞ্চলে একেবারে সকালের দিকে হালকা বা ঘন কুয়াশা দেখা যেতে পারে।

বাংলায় এখনও পর্যন্ত ভালোভাবে শীত না ঢুকে পড়লেও পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা কলকাতার তাপমাত্রা থেকে বেশ কিছুটা কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর, অর্থাৎ পুরোপুরি শীত না এলেও হালকা শীতের আমেজ থাকছে। বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, ইত্যাদি বেশ কয়েকটি জেলাতে ইতিমধ্যেই ঢুকতে শুরু করেছে উত্তুরে হাওয়া। ফলে, সকালের দিকে কুয়াশা এবং হিম পড়তে দেখা যাচ্ছে অনেক জেলাতেই। 

আরও পড়ুন-
বছর ঘুরে আবার ছট পুজোয় রবীন্দ্র সরোবরের দূষণ নিয়ে আশঙ্কা, লেক দু’দিন বন্ধ করিয়ে দিল ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি আরও ভয়াবহ! ৮ নভেম্বর মস্কোয় পা রাখতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর
রক্তমাখা দু’আঙুলে ধরা রয়েছে দাঁতের পাটি!  দেখে নিন অভিনেতা কার্তিক আরিয়ানের সদ্য প্রকাশ পাওয়া 'ফ্রেডি' লুক

Share this article
click me!