রবিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস বাংলা-ওডিশায়, উত্তরাখন্ডে জারি হলুদ সতর্কতা

ওডিশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তেলেঙ্গানায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। ভারী বৃষ্টিপাতের দরুণ রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূল, তেলেঙ্গানা এবং উড়িষ্যায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে।

Parna Sengupta | Published : Sep 11, 2022 6:07 AM IST

বৃষ্টিপাতের জেরে সতর্কতা জারি উড়িষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তেলেঙ্গানায়। মৌসম ভবন জানাচ্ছে, উত্তর অন্ধ্রপ্রদেশ-দক্ষিণ ওড়িশা উপকূলে পশ্চিম-মধ্য এবং পার্শ্ববর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ এলাকা চিহ্নিত হয়েছে। রবিবার সকালের মধ্যে একটি নিম্নচাপ শক্তি বৃদ্ধি করবে। এর জেরে বাংলা, ওডিশা এবং তেলেঙ্গানায় রবিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উত্তর অন্ধপ্রদেশ, দক্ষিণ ওডিশা উপকূল থেকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপের দেখা পাওয়া গেছে। যেটি উত্তর পশ্চিম এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও দক্ষিণ ওডিশা-উত্তর অন্ধপ্রদেশ বরাবর ঘনীভূত হতে পারে। 

এই সম্ভাবনা তৈরি হওয়া মাত্রই ওডিশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তেলেঙ্গানায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। ভারী বৃষ্টিপাতের দরুণ রবিবার অন্ধ্রপ্রদেশের উপকূল, তেলেঙ্গানা এবং উড়িষ্যায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। পাশাপাশি আগামী মঙ্গলবার থেকে গুজরাট অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাত হবার সম্ভাবনা থাকছে বলে জানা যাচ্ছে। পুরো পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে। এর কারণে ওডিশা এবং পশ্চিমবঙ্গে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

আজ থেকে টানা ৩ দিন বৃষ্টি দক্ষিণবঙ্গে, পুজোর মুখে নিম্নচাপের কাঁটা বঙ্গে

অবিরাম বৃষ্টির প্রকোপ আবারও পিথোরাগড় এবং দেরাদুন জেলা সহ উত্তরাখণ্ডের অনেক অংশে জন জীবন বিপর্যস্ত করে দিয়েছে। আইএমডি রাজ্যের পাঁচটি জেলায় আগামী চার দিনের জন্য একটি হলুদ সতর্কতা জারি করেছে। কারণ এই এলাকায় বর্ষা আবারও গতি পেয়েছে। শনিবার নেপালের ছাপলি এলাকায় একটি মেঘভাঙা বৃষ্টিতে উত্তরাখণ্ডের ধারচুলার খোটিলা এলাকায় এক মহিলার মৃত্যু হয়েছে। পিথোরাগড়ের ধারচুলার কালী নদী এই টানা বৃষ্টির জেরে উত্তাল হয়ে উঠেছে।

ভারী বৃষ্টিতে ধারচুলার এলধারার খারি গলি ও মাল্লা বাজারেও ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকার বহু বাড়িঘর ভেঙে পড়েছে। উত্তরকাশীর গঙ্গোত্রী ও যমুনোত্রী এবং উত্তরাখণ্ডের রাজধানী দেরাদুনে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে ডাবরকোটের কাছে যমুনোত্রী জাতীয় সড়ক বন্ধ থাকলেও হেলগু গাদের কাছে গঙ্গোত্রী হাইওয়ে বন্ধ রয়েছে।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রুকূটি, দুর্গাপুজোর আগে আবার বৃষ্টিপাতের প্রকোপ?

কেদারনাথের চারপাশে আবহাওয়া পরিষ্কার
রুদ্রপ্রয়াগ সহ কেদারনাথে এই মুহূর্তে আবহাওয়া পরিষ্কার, ভক্তরা পবিত্র মন্দিরে যাওয়ার পথে রওনা হয়েছেন বলে খবর। তবে বাগেশ্বরের কাপকোটে প্রবল বৃষ্টিতে বিদ্যুৎ ব্যবস্থা অচল হয়ে পড়েছে। এছাড়াও, অনেক রাস্তায় বাড়ি ও গাছ ভেঙে পড়ার খবর রয়েছে।

তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকাল জুড়ে ভারী বৃষ্টিপাত
তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকাল ১১ সেপ্টেম্বর বিচ্ছিন্ন ভারী বৃষ্টিপাত এবং বজ্রঝড়ের সাক্ষী হতে পারে। কেরল এবং কর্ণাটকের মতো রাজ্যগুলি ১২ সেপ্টেম্বর ভারী বৃষ্টিপাতের সাক্ষী হতে পারে। IMD এছাড়াও ১৩ সেপ্টেম্বর গুজরাটে অত্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

Share this article
click me!