Asianet News BanglaAsianet News Bangla

পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রুকূটি, দুর্গাপুজোর আগে আবার বৃষ্টিপাতের প্রকোপ?

উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই দুর্গাপুজোর প্রস্তুতিতে টানা কয়েকদিন বৃষ্টির বাধা আসবে বলেই সতর্কতা দিচ্ছে আবহাওয়া দফতর।  কবে কবে কোন জেলায় বৃষ্টি হবে, দেখে নিন এক নজরে। 
 

West Bengal Weather News heavy rain forecast in North and South Bengal before Durga puja ANBSS
Author
First Published Sep 10, 2022, 11:37 AM IST

কখনও রোদ ঝলমলে আকাশ, পরক্ষণেই ফের ঘন মেঘের চোখরাঙানি।  শুক্রবার থেকেই কলকাতা, পার্শ্ববর্তী এলাকা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় আবহাওয়ার গতিপ্রকৃতি এই রকমই খামখেয়ালিভাবে চলছে। কিন্তু হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, রবিবার থেকেই বদলে যাবে গত দু’তিনদিনের চেনা পরিস্থিতি। পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ফের তৈরি হয়েছে নিম্নচাপ। যা শুক্রবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের ওপর অবস্থান করছে। এই নিম্নচাপ ঘনীভূত হওয়ায় আগামী কয়েক দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বেশ খানিকটা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, নিম্নচাপের প্রভাবে শনিবার থেকে বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। ১০ সেপ্টেম্বর অর্থাৎ, শনিবার থেকে ১৩ সেপ্টেম্বর, অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় প্রত্যেক জেলাতেই ভালো বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার প্রায় সারাদিন জুড়ে।

পশ্চিমবঙ্গের দুই উপকূলবর্তী জেলা, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার সাথে সাথে পশ্চিম মেদিনীপুরে রবিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সোমবার ভারী বৃষ্টি উপকূলের এগিয়ে আসতে পারে রাজ্যের অন্দরে। সেক্ষেত্রে ১২ এবং ১৩ সেপ্টেম্বর, দু’দিন ধরে কলকাতা, উত্তর ২৪ পরগণা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম এবং পূর্ব বর্ধমানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে। আগামী মঙ্গলবার পর্যন্ত চলতে পারে বৃষ্টির তোড়। ভারী বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমেও।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে এই নিম্নচাপ অবস্থান করছে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের কাছে। ক্রমশ সেটি শক্তি সঞ্চয় করতে করতে উত্তর অভিমুখে এগিয়ে আসছে। আগামী ২৪ ঘণ্টায় এটি আরও শক্তিবৃদ্ধি করতে পারে। উপকূল অঞ্চলে প্রবল বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা থাকছে, ফলে, শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। রবিবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আগামী কয়েকদিন নিম্নচাপের জেরে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। 

আগামী সপ্তাহে উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে বলে জানাচ্ছে মৌসম ভবন। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ, উত্তর ও দক্ষিণ, উভয় বঙ্গেই দুর্গাপুজোর প্রস্তুতিতে টানা কয়েকদিন বৃষ্টির বাধা আসবে বলেই সতর্কতা দিচ্ছে আবহাওয়া দফতর।  

আরও পড়ুন-
দুর্দান্ত রণনীতি নিয়ে ঝাঁপিয়ে পড়তে চলেছে বিজেপি, ১৩ সেপ্টেম্বর কোন পথে হবে নবান্ন অভিযান?
দুর্গাপুজোতে নিষিদ্ধ থার্মোকল ও প্লাস্টিকের ব্যবহার, শব্দ দূষণও কড়া হাতে নিয়ন্ত্রণ করছে রাজ্য দূষণ পর্ষদ

Follow Us:
Download App:
  • android
  • ios