২ রা এপ্রিল বৃহস্পতিবার অর্থাৎ আজকের দিনেই রাম নবমী তিথি। চৈত্র মাসের শুক্লপক্ষের নবমীতে শ্রী রাম নবমী উদযাপিত হয়। ত্রেতা যুগে এই তিথিতেই, ভগবান বিষ্ণু শ্রী রাম হিসাবে মর্তে অবতীর্ণ হন। রাম নবমীতে এই বছর দুটি বিরল যোগ তৈরি হয়েছে বলে মত জ্যোতিষশাস্ত্রের। এই সময়, দেবগুরু বৃহস্পতি মকর রাশিতে অবস্থিত। ১১৮ বছর পরে মকর রাশিতে শনি ও বৃহস্পতি যোগ গঠিত হয়েছে। এই দিন সর্বভারত সিদ্ধি যোগ এবং অমৃত সিদ্ধি যোগও রয়েছে। এই শুভ যোগে ঈশ্বরের আরাধনায় দ্রুত ফল পাওয়া যায়।

আরও পড়ুন- চৈত্রমাসে এভাবে গুছিয়ে নিন রান্নাঘর, বাস্তুর নিয়ম মেনে ফিরে পান সৌভাগ্য

১১৮ বছর আগে, ১৯০২ সালের ১ এপ্রিল রাম নবমীতে গুরু বৃহস্পতি ও শনি একসঙ্গে মকর রাশিতে ছিল। এর পরে, এই যোগটি এই বছর আবার গঠিত হয়েছে। এই বিশেষ তিথিতে রামের দরবারে শ্রীরাম, লক্ষ্মণ, সীতা এবং হনুমানজির পুজো করা উচিত। এর পাশাপাশি ভরত এবং শত্রুঘ্নের উপাসনা করা উচিত। এই দিন সকালে ঘুম থেকে উঠে স্নানের পরে সূর্যারতি দিন। শ্রী রামের উপাসনা করুন। শ্রী রামচরিত মানস পড়ুন। অভাবী মানুষকে অর্থ ও খাদ্যশস্য দান করুন। এই দিনে দেবী দুর্গারও বিশেষ উপাসনা করুন। 

আরও পড়ুন- মহামারী বা প্রাকৃতিক বিপর্যয় কেন হয়, এই বিষয়ে জেনে নিন জ্যোতিষশাস্ত্রের মত

এই গ্রহগুলির যোগফল মেষ, কন্যা, বৃশ্চিক, ধনু, মকর এবং মীন রাশির জন্য শুভ। এই রাশির জাতক জাতিকারা সৌভাগ্যের অধিকারী হবেন এবং অর্থলাভও হতে পারেন। মিথুন, সিংহ, তুলা ও কুম্ভ রাশির জাতকদের জন্য এই সময়ে নিজের প্রতি যত্নবান হতে হবে। সতর্ক থাকুন ও ধৈর্য্য ধরুন। এই গ্রহরাশি বৃশ্চিক এবং কর্কট রাশির জাতকদের উপর সাধারণ প্রভাব ফেলবে। তারা তাদের পরিশ্রম অনুসারে ফল পাবে।