নভেম্বর গ্রেগরীয় ক্যালেন্ডার বা খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের একাদশ মাস। এই মাসটিও বছরের আরও চারটি মাসের মতো ৩০ দিনের। রোমান ক্যালেন্ডারে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস দুটি যুক্ত করার পর নভেম্বর মাসটি তার নামের উৎপত্তিগত অবস্থান ল্যাটিন নোভেম বা নয়। কারণ এর আগে নভেম্বর মাস ছিল নবম মাস। ইংরেজি বছরের একাদশতম মাস নভেম্বর। এই মাসের থেকেই শুরু হয় শীতকাল।

আরও পড়ুন- মঙ্গলবারে ৪ রাশির কর্মলাভের প্রবল সম্ভাবনা রয়েছে, দেখে নিন আপনার রাশিফল

রাশিচক্রের পঞ্চম রাশি কর্কট। এই রাশির অধিকর্তা গ্রহ রবি। এরা সাধারণত শান্ত প্রকৃতির হয়ে থাকে। তবে এরা অত্যন্ত জেদী এবং রেগে গেলে হিতাহিত জ্ঞানশূণ্য হয়ে পড়ে। যে কোনও কাজে এরা ঘন ঘন মত বদলাতে উন্নতির পথে তা বাধা হয়ে দাঁড়াবে। তবে জেনে নেওয়া যাক নভেম্বর মাস সিংহরাশির উপর কেমন প্রভাব ফেলবে-

আরও পড়ুন- ধনতেরাসে সোনার কেনার জন্য এই শুভ সময়, জেনে নিন এই দিনের বিশেষ গুরুত্ব

নভেম্বর মাসে সিংহ রাশির শারীরিক সমস্যার জন্য কাজের ক্ষতি হতে পারে। যে কোনও প্রতিযোগীতায় জয় লাভের সম্ভাবনা রয়েছে। কর্মক্ষেত্রে উচ্চপদস্থ কোনও ব্যক্তির সাহায্য লাভ হতে পারে। এই মাসে বাড়তি আয় হওয়ার সম্ভাবনা রয়েছে। পেটের সমস্যা দেখা দিতে পারে। গুরুজনদের সঙ্গে ব্যবসা নিয়ে সমস্য়া দেখা দিতে পারে। ব্যবসার ক্ষেত্রে খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। শত্রুর সঙ্গে আপোসের আলোচনা হতে পারে। কাজে সাফল্য আসতে দেরি হতে পারে। সাংসারিক অশান্তির জন্য কাজের ক্ষতি হতে পারে।