২০২০ সালের ১৭ অক্টোবর থেকে আদ্যাশক্তি মহামায়া পুজোর পবিত্র উত্সব ও দেবীপক্ষ শুরু হয়েছে। নবরাত্রির এই পবিত্র উত্সবটি শেষ হবে ২৫ অক্টোবর। এই ৯ দিনে মায়ের নয় রূপের পুজো করা হয়। এই বছর দেবীপক্ষে শনি ও বৃহস্পতি উভয়ই তাদের রাশিচক্রে সংযুক্ত। অর্থাৎ শনি মকর রাশিতে অবস্থান করছে এবং বৃহস্পতি ধনু রাশিতে থাকবে। যা ভাল কাজের প্রতি অধ্যবসায় আনতে শক্তি যোগাবে। শনি এবং বৃহস্পতির এই দুর্লভ কাকতালীয়ভাবে নবরাত্রির সময় তাদের স্বরাশিতে আছে ৫৮ বছর পর।

আরও পড়ুন- চাকরি ও ব্যবসায় সমস্যা, দেবীপক্ষে এই নিয়ম পালন করে কাটিয়ে উঠুন সমস্ত বাধা

এর আগে, ১৯৬২ সালের নবরাত্রি তিথিতে এই যোগ গঠিত হয়েছিল। এ ছাড়া রাজা যোগ, দ্বিপুষ্কর যোগ, সিদ্ধিওগা, সর্বার্থসিদ্ধি যোগ, সিদ্ধি যোগ এবং অমৃত যোগের মতো দেবীপক্ষে এই যোগগুলি গঠিত হয়েছিল। এর পাশাপাশি এবারে দেবীপক্ষেও আগের মত দুটি শনিবার পড়ছে। এই কাকতালীয়ভাবে নবরাত্রি উত্সব কল্যাণকর এবং উপকারী হবে।

পুরুষোত্তম মাসের কারণে, চিত্রা-নিমজ্জন অমাবস্যার এক মাস পরে নবরাত্রি শুরু হয়েছে। এই নির্দিষ্ট যোগে ঘটস্থাপানের জন্য সাড়ে ছয় ঘন্টা সময় পাওয়া যাচ্ছে। ঘটাস্থানের কর্মসূচির সময় সকাল ৬ টা বেজে ২৭ মিনিট থেকে শুরু হচ্ছে। সকাল ৬ টা বেজে ২৭ মিনিট থেকে বেলা ১০টা বেজে ৩৩ মিনিট পর্যন্ত সময় শিক্ষার্থীদের জন্য দুর্দান্ত যোগ। এই একই যোগ ১৯৬২ সালের নবরাত্রি তিথিতেও সৃষ্টি হয়েছিল যা একটি বিশেষ কাকতালীয় ঘটনা।