Asianet News BanglaAsianet News Bangla

Dhanteras 2021- কেন সোনা কেনা হয় ধনতেরাসের দিন, জেনে নিন সোনা কেনার শুভ মুহূর্ত কখন

মঙ্গলবার অর্থাৎ ২ নভেম্বর ধনতেরাস (Dhanteras) দিয়ে শুরু হচ্ছে আলোর উৎসব। ধনতেরাস করার সবথেকে উপযোগী সময় হল, প্রদোষ কাল বা স্থির লগ্ন। প্রদোষ কাল বলতে বোঝায়, সূর্য অস্ত যাওয়ার পরবর্তী ২ ঘণ্টা ২৪ মিনিট সময়কে। ধনতেরাসের দিন সোনা কেনা শুভ মনে করা হয়। এতে সংসারে আর্থিক বৃদ্ধি হয়। জেনে নিন কেন সোনা কেনা হয় ধনতেরাসের দিন। রইল এদিনে শুভ মুহূর্তের খোঁজ। 

Dhanteras 2021 best time to gold buying
Author
Kolkata, First Published Oct 27, 2021, 12:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ধনতেরাস (Dhanteras) বা ধন ত্রয়োদশী পালিত হয় দীপাবলী (Diwali) উৎবের আগের দিন। এই দিন থেকে শুরু হয় আলোর উৎসব। বাড়ি বাড়ি সেজে ওঠে আলোর রোশনাইয়ে। অধিকাংশ বাড়িতেই দেওয়া হয় প্রদীপ। দেখা মেলে রঙ্গোলির (Rangoli)। এদিন সন্ধ্যায় অনেকেই সোনা কিংবা অন্যান্য ধাতুর তৈরি জিনিস কিনে থাকেন। ধনতেরাসের দিন সোনা (Gold) কেনা শুভ মনে করা হয়। আসলে এসময় দেবী লক্ষ্মীর (Maa Laxmi) ও ধনদেবতা কুবেরের আরাধনা করা হয়। তাই মনে করা হয়, এই সময় যা কিনবেন তা দেবীর আশীর্বাদে দ্বিগুন হয়ে যাবে। 

আরও পড়ুন: আলোর উৎসবে মেকওভার করুন বাড়ির, বাস্তু মতে জানুন কোন রঙ সংসারের জন্য শুভ

ধনতেরাসের পৌরাণিক কাহিনি-
কথিত আছে, রাজা হেমার ১৬ বছর বয়সি পুত্রের কুষ্ঠি তৈরি করতে গিয়ে তিনি জানতে পারেন যে বিবাহের চারদিনের মাথায় তাঁর সর্পদংশনে মৃত্যু ঘটবে। তখন রাজা বুদ্ধি করে একটি উপায় খুঁজে বের করেন। বিবাহের দিন রাতে নববধূ তাঁর সমস্ত গয়না খুলে একটি ঝুড়ির মধ্যে রেখে দেন দোড়গোড়ায়। আর তাঁদের ঘরে প্রচুর প্রদীপ দেওয়া হয়। পরেরদিন যমরাজ সাপের বেসে কক্ষে প্রবেশ করলে তাঁর চোখ ধাঁধিয়ে যায়। আর তিনি রাজপুত্র পর্যন্ত পৌঁছান না। এভাবে প্রাণে বেঁচে যান রাজপুত্র। এর পর থেকে সেই দিনটা পালিত হয় ধনতেরাস রূপে। এদিন ধনের দেবতা কুবের ও মা লক্ষ্মীর পুজো হয়। তাই মানা হয়, এদিন মূল্যবান ধাতু অর্থাৎ সোনার জিনিস কিনলে সংসারে ধন বাড়ে। 

আরও পড়ুন: সন্তান লাভের জন্য কিংবা সন্তানের দীর্ঘায়ু কামনায় পালিত হয় অহোই অষ্টমী ব্রত, জেনে নিন এর গুরুত্ব

ধনতেরাসের দিন কখন সোনা কিনবেন
কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশ তিথিতে পালিত হয় ধনতেরাস (Dhanteras)। এবছর ২ নভেম্বর ধনতেরাস (Dhanteras) পড়েছে। এদিন সোনা, রুপো, বাসন-সহ নানা জিনিস কিনলে সংসারে শ্রীবৃদ্ধি ঘটে। এদিন প্রদোষ কাল পড়ছে সন্ধ্যা ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১১ মিনিট পর্যন্ত। বৃষ কাল সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। ধনতেরাসের পুজোর সময় হল সন্ধ্যা ৬টা ১৮ মিনিট থেকে ৮টা ১১ মিনিট পর্যন্ত। ত্রিপুষ্র যোগ সকাল ৬টা ০৬ থেকে ১১টা ৩১ মিনিট পর্যন্ত। অভিজিৎ মুহূর্ত সকাল ১১টা ৪২ থেকে দুপুর ১২টা ২৬ মিনিট। এই দুটি সময় কেনাকাটার জন্য শুভ। তাছাড়া, বিকেল ৫টা ৩৫ থেকে রাত ৮টা ১১ পর্যন্ত সময়টিও শুভ। গোধূলি মুহূর্তে কেনাকাটা করতে পারেন। 

 

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios