Asianet News BanglaAsianet News Bangla

শারদীয়া নবরাত্রি কেন পালিত হয়, জেনে নিন এর পৌরাণিক ইতিহাস ও গুরুত্ব

আশ্বিন মাসের এই নয়টি দিন ছিল শক্তির আরাধনার জন্য। পঞ্চাঙ্গ মতে, শরৎ ঋতুও আশ্বিন মাসে শুরু হয়, তাই একে শারদীয়া নবরাত্রি বলা হয়। শারদীয়া নবরাত্রির ১০ তম দিনটি বিজয়াদশমী হিসাবে পালিত হয়।
 

Durga Puja 2022 News Know about the mythological history and importance of Sharadiya Navratri BDD
Author
First Published Sep 19, 2022, 12:33 PM IST

নবরাত্রি প্রধানত বছরে দুবার পালিত হয়। একটি চৈত্র মাসে এবং অন্যটি আশ্বিন মাসে। পঞ্চাং অনুসারে, প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয় এবং দশমী তিথিতে দেবী দুর্গা প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয়। এবার শারদীয়া নবরাত্রি শুরু হবে ২৬ সেপ্টেম্বর এবং শেষ হবে ৫ অক্টোবর ২০২২-এ।

কেন শারদীয় নবরাত্রি ২০২২ পালিত হয়?
হিন্দু ধর্মীয় গ্রন্থে বর্ণিত কাহিনী অনুসারে, দেবী দুর্গা, শক্তির প্রধান দেবতা, মহিষাসুরকে হত্যা করেছিলেন এবং অসুর শক্তিকে ধ্বংস করেছিলেন এবং সৎকর্মের কর্তাকে রক্ষা করেছিলেন। যখন দেবী দুর্গা মহিষাসুরকে আক্রমণ করেন এবং তার সঙ্গে নয় দিন যুদ্ধ করেন এবং দশম দিনে তাকে হত্যা করেন। সেই সময়টা ছিল আশ্বিন মাসের। তাই আশ্বিন মাসের এই নয়টি দিন ছিল শক্তির আরাধনার জন্য। পঞ্চাঙ্গ মতে, শরৎ ঋতুও আশ্বিন মাসে শুরু হয়, তাই একে শারদীয়া নবরাত্রি বলা হয়। শারদীয়া নবরাত্রির ১০ তম দিনটি বিজয়াদশমী হিসাবে পালিত হয়।

জেনে নিন নবরাত্রি উদযাপনের ইতিহাস-
নবরাত্রি উদযাপনের পিছনে অনেক পৌরানিক কাহিনি রয়েছে। পুরান অনুসারে, মা দুর্গা মহিষাসুর নামে এক অসুরের সঙ্গে নয় দিন যুদ্ধ করেছিলেন এবং তারপর নবমীর রাতে তাকে হত্যা করেছিলেন। সেই সময় থেকেই দেবী 'মহিষাসুরমর্দিনী' নামে পরিচিত। সেই থেকে, মা দুর্গার শক্তিকে উৎসর্গ করে নবরাত্রির উপবাস পালন করার সময় তার ৯টি রূপের পূজা করা হয়।

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব


অন্য একটি কিংবদন্তী অনুসারে, ভগবান শ্রী রাম দুষ্ট রাবণকে বধ করেছিলেন এবং শুভকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছিলেন। এই উদ্দেশ্য অর্জনের জন্য, নারদ শ্রী রামকে নবরাত্রির উপবাসের আচার পালন করার জন্য অনুরোধ করেছিলেন। তারপর ভগবান শ্রী রাম উপবাস শেষ করে লঙ্কা আক্রমণ করে রাবণকে বধ করেন। সেই থেকে নবরাত্রি উপবাস সিদ্ধির জন্য করা হয়ে আসছে।

Follow Us:
Download App:
  • android
  • ios