Asianet News BanglaAsianet News Bangla

পিতৃপক্ষের প্রথম দিনেই কাকতালীয়ভাবে শনি পূজা, অর্ধসতী চলছে এই রাশিগুলির

শনিবার ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষের সূচণা। ২৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে শ্রাদ্ধপক্ষ সমাপ্ত হবে, এই দিনে সর্ব পিতৃ অমাবস্যা বা মহালয়া অমাবস্যা ২০২২।

Durga Puja 2022 news on durga relegion Shani Puja on Pitru paksha first day BDD
Author
First Published Sep 10, 2022, 9:24 AM IST

শনিবার শনিদেবকে উৎসর্গ করা হয়। শাস্ত্রে শনিবারকে শনিদেবের প্রিয় দিন বলা হয়েছে। এই কারণেই এদিন শনি মন্দিরে ভক্তদের ব্যাপক ভিড় থাকে। এই শনিবারের বিশেষ বিষয় হল পিতৃপক্ষ ২০২২ও এই দিন থেকেই শুরু হচ্ছে।

পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে? 
পৌরাণিক গ্রন্থে পিতৃপক্ষকে বিশেষ হিসাবে বিবেচনা করা হয়। পঞ্চাঙ্গ অনুসারে, এবার এটি শুরু হচ্ছে ১০ সেপ্টেম্বর ২০২২, শনিবার ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথি থেকে। ২৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে শ্রাদ্ধপক্ষ সমাপ্ত হবে, এই দিনে সর্ব পিতৃ অমাবস্যা বা মহালয়া অমাবস্যা ২০২২।

পিতৃপক্ষে শনিদেবের পূজা-
 পিতৃপক্ষে শনিদেবের পূজার গুরুত্ব বলা হয়েছে। জ্যোতিষশাস্ত্রে শনিকে ন্যায়ের কারক হিসাবে বিবেচনা করা হয়। এর সঙ্গে শনিকে কর্মের দাতাও বলা হয়। যেগুলো আমাদের পূর্ব জন্মের ভালো-মন্দ কাজের সঙ্গেও জড়িত। এই কারণেই পিতৃপক্ষে শনি পূজাকে বিশেষ বলে মনে করা হয়।

এই রাশিগুলির উপর শনির সাদে সতী থাকবে-
জ্যোতিষশাস্ত্র অনুসারে, বর্তমানে শনি মকর রাশিতে গমন করছে। বর্তমানে শনি পশ্চাদপদ শনি বক্রি থাকবে। মকর রাশিকে শনির নিজস্ব রাশি হিসাবে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রের হিসাব অনুযায়ী, এই সময়ে ধনু, মকর ও কুম্ভ রাশিতে অর্ধ-সতী চলছে।

আরও পড়ুন- কুন্ডলিতে পিতৃ দোষ কীভাবে গঠিত হয়, জেনে নিন এর কারণ ও প্রতিকার

আরও পড়ুন- পিতৃপক্ষ কবে থেকে শুরু হচ্ছে, এই সময় ভুলেও এই কাজগুলি করবেন না, জেনে নিন প্রতিকার

আরও পড়ুন- দেবীপক্ষের আগে কিভাবে সূচণা হল এই পিতৃপক্ষের, জেনে নিন এর তাৎপর্য

শনিবারে প্রতিকার: 
শনিবারকে বলা হয় শনিদেবকে খুশি করার সেরা দিন। এই দিনটি পিতৃপক্ষের প্রথম শ্রাদ্ধও তাই এই দিনের গুরুত্ব অনেক বেশী। শনিবার নিকটস্থ শনি মন্দিরে সরিষার তেল নিবেদন করা উচিত। এই দিনে শনি সংক্রান্ত জিনিস দান করা উচিত। এই দিনে কালো মাষ কলাইয়ের ডাল, কালো জুতা, কালো ছাতা, লোহা ইত্যাদি দান করতে পারেন। এই দিনে একজনের উচিত পূর্ব পুরুষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা এবং পিতার দ্বারা করা দুর্দান্ত কাজটি স্মরণ করা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios