Asianet News BanglaAsianet News Bangla

বৃহস্পতিবার জপ করুন এই মন্ত্র, দূর হবে ঝামেলা-পারিবারিক অশান্তি

জ্যোতিষশাস্ত্রে, বৃহস্পতি গ্রহকে সুখ, গৌরব, সম্পদ, বিবাহিত জীবন, সন্তান এবং বিবাহের কারক গ্রহ হিসাবে বিবেচনা করা হয়। কথিত আছে যে, যাদের কুণ্ডলীতে বৃহস্পতি অর্থাৎ বৃহস্পতি গ্রহ উচ্চ গৃহে অবস্থান করে, তারা সর্বদা শুভ ও শুভ ফল দেয়। 

Guru Mantra Benefits Chant These Mantras On Thursday To Get Happiness bpsb
Author
First Published Sep 15, 2022, 5:18 PM IST

সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সৌরজগতের বৃহত্তম গ্রহ। বৃহস্পতি ব্যতিত সৌর জগতের বাকি সবগুলো গ্রহের ভরকে একত্র করলেও বৃহস্পতির ভর তা থেকে আড়াই গুণ বেশি।  এটি পৃথিবীর আকাশে দৃশ্যমান তৃতীয় উজ্জ্বল জ্যোতিষ্ক। কেবল চাঁদ এবং শুক্র গ্রহের উজ্জ্বলতা এর থেকে বেশি। অবশ্য কক্ষপথের কিছু বিন্দুতে মঙ্গল গ্রহের উজ্জ্বলতা বৃহস্পতির চেয়ে বেশি হয়ে থাকে। 

সুপ্রাচীনকাল থেকেই গ্রহটি জ্যোতির্বিজ্ঞানী ও জ্যোতিষীদের কাছে পরিচিত। বিভিন্ন সংস্কৃতির প্রচুর পৌরাণিক কাহিনী এবং ধর্মীয় বিশ্বাসও আবর্তিত হয়েছে বৃহস্পতিকে কেন্দ্র করে। রোমানরা গ্রহটির নাম রেখেছিল পৌরাণিক চরিত্র জুপিটারের নামে।

জ্যোতিষশাস্ত্রে, বৃহস্পতি গ্রহকে সুখ, গৌরব, সম্পদ, বিবাহিত জীবন, সন্তান এবং বিবাহের কারক গ্রহ হিসাবে বিবেচনা করা হয়। কথিত আছে যে, যাদের কুণ্ডলীতে বৃহস্পতি অর্থাৎ বৃহস্পতি গ্রহ উচ্চ গৃহে অবস্থান করে, তারা সর্বদা শুভ ও শুভ ফল দেয়। অন্যদিকে, কুণ্ডলীতে বৃহস্পতি গ্রহের দশা দুর্বল হলে ব্যক্তির জীবনে জ্ঞান, সম্মান ও সম্পদের অভাব দেখা দেয়। দুর্বল বৃহস্পতির কারণে মাঙ্গলিক কাজে বাধা আসতে শুরু করে। এর পাশাপাশি ব্যক্তিকে শারীরিক ও মানসিকভাবেও অনেক কষ্ট করতে হয়।

এমন অবস্থায় দুর্বল বৃহস্পতি নিরাময় ও তার আশীর্বাদ পেতে বৃহস্পতিবার পূজা করা উচিত। জ্যোতিষশাস্ত্র অনুসারে, বৃহস্পতিবার দেবতাদের গুরু বৃহস্পতিকে উৎসর্গ করা হয়। এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা ও উপবাস করলে ভগবান বিষ্ণু শীঘ্রই প্রসন্ন হন। সেই সঙ্গে ভগবান বৃহস্পতির কৃপায় ব্যক্তির সমস্ত কাজ সম্পন্ন হয়। বৃহস্পতিকে শান্ত করার জন্য, বৃহস্পতিবার কিছু বিশেষ মন্ত্র জপ করা খুব উপকারী বলে মনে করা হয়। আসুন জেনে নেই এই মন্ত্রগুলো সম্পর্কে...

গুরুর বৈদিক মন্ত্র

ওম বৃহস্পেতে আতি যদার্যো অর্হদ দ্যুমদ্ভিভাতি ক্রতুমজ্জনেষু
য়দ্দিদয়চ্ছ্বাস ঋতপ্রজত তদসমসু দ্রবীণম ধেহ চিত্রম্।

বৃহস্পতি শান্তি মন্ত্র
দেবনাম চ ঋষিনাম্ গ গুরুম কাঞ্চন সন্নিভম্।
বুদ্ধিভূতম্ ত্রিলোকেশম্ তন নমামি বৃহস্তম্।

ওম বৃহস্পতিয়ে নমঃ।

ওম গ্র্যা গ্রী গ্রী সহ গুরুভে নমঃ।।

ওম হি নমঃ।

বৃহস্পতি মন্ত্র

ওম গ্রা গ্রা সহ গুরুভে নমঃ।

ওম বৃহস্পতিয়ে নমঃ।

ধ্যান মন্ত্র

রত্নশতাপদ বস্ত্র রাশিমলম দক্ষিণকিরন্তম্ করদাসিনম্,
বাজারোকরম নিদ্ধাতম রত্নদিরশৌ পরম।
মাখিলঙ্করম সম্ভুষিতম,
বিদ্যাসাগর পরগাম সুরগুরুম বন্দে সুবর্ণপ্রভম।

আরও পড়ুন- এই মাসে জটিল কাজের সমাধান হবে, জেনে নিন সেপ্টেম্বর মাস কেমন প্রভাব ফেলবে মেষ রাশি

আরও পড়ুন- অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকবে, জেনে নিন সেপ্টেম্বর মাস কেমন প্রভাব ফেলবে বৃষ রাশির

আরও পড়ুন- নতুন কাজে সাফল্য আসবে, জেনে নিন সেপ্টেম্বর মাস কেমন প্রভাব ফেলবে মিথুন রাশির উপর

Follow Us:
Download App:
  • android
  • ios