Asianet News BanglaAsianet News Bangla

বছরে এই দিন থেকেই ১৫ দিনের জন্য ভাই-বোনের সঙ্গে 'হোম কোয়ারেন্টাইনে' থাকেন জগন্নাথদেব

জগন্নাথ পুরীতে ভগবান জগন্নাথকে স্নান করার প্রথা, চর ধামের অন্যতম, জ্যেষ্ঠ পূর্ণিমায় সম্পাদিত হয়। প্রভু স্নান করে অসুস্থ হয়ে পড়েন। ক্বাথ পানের আচার করা হয় যাতে ঈশ্বর তাড়াতাড়ি সুস্থ হন। এই সময়ে মন্দিরের দরজা ১৫ দিন বন্ধ থাকে। 

Jagannath Dev snan yatra 2022 Jagannath Dev stays in 'Home Quarantine' for 14 days BDD
Author
Kolkata, First Published Jun 14, 2022, 3:21 PM IST

হিন্দু ক্যালেন্ডার অনুসারে ১৪ জুন ২০২২, মঙ্গলবার জ্যেষ্ঠ পূর্ণিমা। এটি বট পূর্ণিমা নামেও পরিচিত। জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন জগন্নাথ মন্দিরে ভগবান জগন্নাথ, বোন সুভদ্রা ও বড় ভাই বলরামকে স্নান করানো হবে নিয়ম অনুযায়ী। এরপর তিনজনকেই মন্দিরের গর্ভগৃহে রাখা হবে এবং দ্বিতীয় দিনে গর্ভগৃহের দরজা বন্ধ করে দেওয়া হবে। এরপর আর দর্শন করতে পারবেন না ভক্তরা। এর পরে, প্রায় ১৫ দিন পর অর্থাৎ ১ জুলাই, ভক্তদের দর্শন দেওয়ার জন্য রথযাত্রা বের করা হবে।

জগন্নাথ পুরীতে ভগবান জগন্নাথকে স্নান করার প্রথা, চর ধামের অন্যতম, জ্যেষ্ঠ পূর্ণিমায় সম্পাদিত হয়। প্রভু স্নান করে অসুস্থ হয়ে পড়েন। ক্বাথ পানের আচার করা হয় যাতে ঈশ্বর তাড়াতাড়ি সুস্থ হন। এই সময়ে মন্দিরের দরজা ১৫ দিন বন্ধ থাকে। পুরীর আদলে রায়পুরের জগন্নাথ মন্দিরে জ্যৈষ্ঠ পূর্ণিমায় স্নানের আচার এবং ভগবানের অসুস্থ হওয়ার আচার ও ক্বাথ পান করানো হয়। এই বছর স্নানের ঐতিহ্য ১৪ জুন সঞ্চালিত হবে।

আরও পড়ুন- পুরীর জগন্নাথ মন্দিরের এই ৫ রহস্য, যার রহস্য আজও বিজ্ঞান সমাধান করতে পারেনি

আরও পড়ুন- ভগবান শ্রীকৃষ্ণের হৃদয় আজও রয়েছে জনপ্রিয় এই মন্দিরে, জেনে নিন কোথায় পাবেন 

আরও পড়ুন- জ্যেষ্ঠ পূর্ণিমা উপলক্ষে বিশেষ কাকতালীয় যোগ, জেনে নিন আজকের শুভ সময় ও প্রতিকার

কবে থেকে রথযাত্রা উৎসব-
৩০ জুন ভগবান জগন্নাথের চোখ খোলার আনুষ্ঠান পালন করা হবে। এর পরে, ভগবান তাঁর রথে চড়ে ১ জুলাই দর্শন করবেন এবং তীর্থযাত্রার বের হবেন। 
দরজা বন্ধ করুন এবং ক্বাথ উপভোগ করুন
এই বছর ১৪ জুন সন্ধ্যায় পূর্ণিমা তিথিতে মন্দিরের দরজা বন্ধ করার পর, দেবতাকে আরোগ্য করার জন্য ক্বাথ নিবেদন করা হবে। ভক্তদের প্রতিমা দর্শন করতে দেওয়া হবে না। ভগবানের অবস্থা জানতে আগত ভক্তরা বাইরে থেকে পূজা দিতে পারবেন।

Follow Us:
Download App:
  • android
  • ios