Asianet News BanglaAsianet News Bangla

ঘটের ওপর নারকেল স্থাপন না করলে যে কোনও পুজো অসম্পূর্ণ, জানুন এর ধর্মীয় গুরুত্ব

ধর্মীয় শাস্ত্র অনুসারে, ভগবান গণেশকে নারকেলের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। বিশ্বাস অনুসারে, নারকেলের সাদা অংশ এবং এতে উপস্থিত জল চন্দ্র গ্রহের প্রতিনিধিত্ব করে।

Know The Reason And Remedy For Keeping Coconut In The Vase bpsb
Author
First Published Sep 18, 2022, 5:32 PM IST

হিন্দু ধর্মে পূজার সময় শ্রীফল অর্থাৎ নারকেলের ব্যবহার গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে। ভগবান শিব ছাড়া সমস্ত দেবতাকে নারকেল নিবেদন করা হয়। বিয়ে হোক, আচার-অনুষ্ঠান হোক বা গৃহপ্রবেশ, এই সমস্ত শুভ কাজে নারকেল ব্যবহার করা হয়। এছাড়াও কলস স্থাপন করা হয়, যার উপরে নারকেল রাখা হয়। নারকেল ছাড়া কলস স্থাপন অসম্পূর্ণ বলে মনে করা হয়। কলস স্থাপনের সময় নারকেল এবং কলস উভয়েরই পূজা করা হয়।

নারকেল কলসে রাখার কারণ
ধর্মীয় শাস্ত্র অনুসারে, ভগবান গণেশকে নারকেলের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। বিশ্বাস অনুসারে, নারকেলের সাদা অংশ এবং এতে উপস্থিত জল চন্দ্র গ্রহের প্রতিনিধিত্ব করে।

Know The Reason And Remedy For Keeping Coconut In The Vase bpsb

ধর্মীয় বিশ্বাস অনুসারে, নারকেলে ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ ত্রিমূর্তি বাস করেন বলে বিশ্বাস করা হয়। কলসের উপরে নারকেল রাখার একমাত্র উদ্দেশ্য হল এই সমস্ত দেবতাদের আমন্ত্রণ জানানো এবং অনুষ্ঠানকে সফল করা যাতে শুভ কাজগুলি কোনও বাধা ছাড়াই ফলপ্রসূ হয়।

যখনই আপনি কোন ধর্মীয়, শুভ কাজে কলস স্থাপন করবেন, তখন বিশেষ খেয়াল রাখবেন যে কলসের মুখটি উপাসকের মুখের সামনে থাকে, যে প্রান্ত থেকে নারকেলটি ডালের সাথে সংযুক্ত থাকে সেটিকে তার মুখ হিসাবে বিবেচনা করা হয়। 

নারকেল প্রতিকার

তন্ত্রশাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তির ঋণ দীর্ঘদিন ধরে মিটতে না পারে, তবে সেই ব্যক্তির উচিত জুঁই তেলে সিঁদুর মিশিয়ে নারকেলের উপর একটি স্বস্তিক তৈরি করা এবং সেই নারকেলটি তার প্রিয় ভোগ গুড়ের ছোলা সহ ভগবান হনুমানের পায়ে অর্পণ করা উচিত। অতঃপর সেখানে বসে ঋণ মোচনের উৎস আবৃত্তি করুন। এতে করে আপনি ঋণ থেকে মুক্তি পাবেন।

নেতিবাচক শক্তি দূর করার প্রতিকার
যদি আপনার মনে হয় যে আপনার বাড়িতে কেউ জাদু করেছে বা নেতিবাচক শক্তি আধিপত্য করছে, তাহলে একটি নারকেলের মধ্যে কালো টিকা রেখে বাড়ির প্রতিটি কোণে নিয়ে যান এবং এই নারকেলটি প্রবাহিত জলে প্রবাহিত করুন। এই প্রতিকারে আপনি দ্রুত উপকার পাবেন।

যদি আপনার ব্যবসা দীর্ঘদিন ধরে খারাপ পরিস্থিতিতে থাকে, তাহলে একটি হলুদ কাপড়ে একটি নারকেল মুড়িয়ে তার উপর একটি জেনু এবং দেড় গ্রাম সাদা মিষ্টি রেখে ভগবান বিষ্ণুকে নিবেদন করুন। এই পরিমাপ আপনার ব্যবসায় লাভ আনবে। 

আরও পড়ুন- সিংহ রাশির সঙ্গে ডেটিং করছেন? সচেতন থাকুন, সম্পর্ক ভেঙে যায় তাদের এই তিন ভুলে

আরও পড়ুন- কেন উৎযাপন করা হয় অক্ষয় তৃতীয়া, জেনে নিন বিশেষ এই দিনের তাৎপর্য

আরও পড়ুন- ২৫ এপ্রিল রাশি পরিবর্তন করছে বুধ ৩ রাশির অত্যন্ত শুভ এই

Follow Us:
Download App:
  • android
  • ios