Asianet News BanglaAsianet News Bangla

জেনে নিন কেন রাখা হয় শ্রাবণ সোমবারের উপবাস, এর গুরুত্ব কী

বেশিরভাগ শিব ভক্তরা শ্রাবণ সোমবার উপবাস করেন এবং সেই দিন ভগবান শিবের বিশেষ পূজা করেন। এটা বিশ্বাস করা হয় যে এটি ভক্তের ইচ্ছা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কেন শ্রাবণ সোমবারকে এত গুরুত্বপূর্ণ মনে করা হয়? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।
 

Know why Shravana Monday Shiv Puja vrat what is its importance BDD
Author
Kolkata, First Published Jul 16, 2022, 11:08 AM IST

শ্রাবণ মাস ভগবান শিবের খুব প্রিয়। এই মাসে প্রতিটি ভক্ত শিবের পুজো করেন। বম ভোলের প্রতিধ্বনি শোনা যায় সর্বত্র। কথিত আছে যে, শ্রাবণ মাসে খুব সহজেই ভগবান শিবকে প্রসন্ন করা যায়। মানুষ ঈশ্বরের আশীর্বাদ এবং কাঙ্খিত ফলাফল পেতে সারা শ্রাবণ জুড়ে ঈশ্বরের সেবা ও ভক্তি করে। শ্রাবণ মাসের সোমবারেরও তাই বিশেষ তাৎপর্য রয়েছে। বেশিরভাগ শিব ভক্তরা শ্রাবণ সোমবার উপবাস করেন এবং সেই দিন ভগবান শিবের বিশেষ পূজা করেন। এটা বিশ্বাস করা হয় যে এটি ভক্তের ইচ্ছা পূরণ করে। কিন্তু আপনি কি জানেন কেন শ্রাবণ সোমবারকে এত গুরুত্বপূর্ণ মনে করা হয়? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

শ্রাবণের সোমবার এত গুরুত্ব কেন-
কথিত আছে যে, ভগবান শিবের প্রথম স্ত্রী দেবী সতী যখন তার স্বামী শিবকে তার পিতার বাড়িতে অপমানিত হতে দেখেছিলেন, তখন তিনি তা সহ্য করতে না পেরে রাজা দক্ষিণের যজ্ঞকুণ্ডে তার প্রাণ দান করেন। এর পর তিনি হিমালয়ের কন্যা পার্বতী রূপে জন্ম নেন। পার্বতীর রূপে তিনি ভগবান শিবকেও তাঁর বর হিসেবে বেছে নিয়েছিলেন এবং তাঁকে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন। কথিত আছে যে, শ্রাবণ মাসে, শিব তাঁর দৃঢ়তায় সন্তুষ্ট হয়ে তাঁকে তাঁর স্ত্রী হিসাবে গ্রহণ করেছিলেন। এর পর শিবের সঙ্গে দেবী পার্বতী বিয়ে হয়। তারপর থেকে এই পুরো মাসটি শিব এবং মা পার্বতী উভয়ের প্রিয় মাস হয়ে উঠেছে। যেহেতু সোমবার মহাদেব এবং মা পার্বতীকে উৎসর্গ করা, তাই তাদের প্রিয় শ্রাবণ মাসে সোমবারের গুরুত্ব আরও বেড়ে যায়। যে সব শিবভক্তরা সাধারণত সোমবার উপবাস করেন না, তারাও শ্রাবণের সোমবার উপবাস করেন।

শ্রাবণ সোমবারের তাৎপর্য
কথিত আছে, শ্রাবণের সোমবার উপবাস রাখলে মনোবাঞ্ছা পূরণ হয়। বিবাহিত মহিলারা ভাগ্যবান হওয়ার আশীর্বাদ পান এবং স্বামী দীর্ঘায়ু পান। অন্যদিকে অবিবাহিত মেয়েরা যদি এই ব্রত রাখে, তাহলে তারা উপযুক্ত বর পায়।

আরও পড়ুন- দুর্ভাগ্য কাটাতে এবং আটকে থাকা কাজের বাধা দূর করতে রাশি অনুযায়ী জানুন শিবের মন্ত্র জপ

আরও পড়ুন- শ্রাবণ মাসে শিব পূজায় দূর হবে শনি সংক্রান্ত এবং কাল সর্প দোষের যাবতীয় ভোগান্তি হবে দূর, জানুন কীভাবে?

আরও পড়ুন- শ্রাবণ মাসে শুধু গঙ্গা জলে নয় এই জিনিস দিয়েও শিবের অভিষেক করুন, হবে অর্থলাভ

শ্রাবণের সোমবারে এভাবে পুজো করুন
শ্রাবণ মাসের সোমবার সকাল-সন্ধ্যা স্নান করে পূর্ব বা উত্তর দিকে মুখ করে আসনে বসুন। শিব লিঙ্গতে দুধ, দই, ঘি, চিনি, মধু এবং গঙ্গাজল দিয়ে শিব ও মা পার্বতীকে স্নান করুন। তারপর চন্দন, ফুল, ফল, ধূপ, প্রদীপ, কুমকুম, বস্ত্র, বেলপত্র, গাঁজা, দাতুরা ইত্যাদি নিবেদন করুন। গণপতিকে দূর্বা নিবেদন করুন। শিব চালিসা এবং শিব মন্ত্রগুলি জপ করুন। শ্রাবণ সোমবারের দ্রুত গল্প পড়ুন এবং আপনার ইচ্ছা পূরণের জন্য শিবের কাছে প্রার্থনা করুন। তার পর আরতি করুন। পূজা শেষে সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন।

Follow Us:
Download App:
  • android
  • ios