Asianet News BanglaAsianet News Bangla

Pradosh Vrata: মনষ্কামনা পূর্ণ হবে প্রদোষ ব্রত পালনে, জেনে নিন এই ব্রত-র মাহাত্ম্য

প্রচলিত আছে সকল মনষ্কামনা পূর্ণ হবে প্রদোষ ব্রত (Prodosh Vrata) পালনে। জেনে নিন প্রদোষ ব্রত-র মাহাত্ম্য (Significant)। কখন এই পুজো করবেন আর কীভাবে করবেন জেনে নিন।  

Prodosh Vrata- Know the subha muharat and significant of Prodosh Vrata
Author
Kolkata, First Published Nov 15, 2021, 5:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রায় সকলেরই ঠাকুর ঘরে শিবলঙ্গ (Shivling) রয়েছে। ভগবান শিবকে (Shiv) তুষ্ট করতে অনেকেই ফুল, বেল পাতা দিয়ে শিবের পুজো করে থাকেন। শিবকে তুষ্ট রাখতে শ্রাবণ মাসে শিব পুজোর রীতি বেশ প্রচলিত। এই সময় শিবের মাথায় জল ঢেলে মনের বাসনার কথা বলেন ভক্তরা। এবার শ্রাবণ মাসে নয়, প্রতি মাসের শিবের বিশেষ ব্রত রাখুন। প্রচলিত আছে, প্রদোষ ব্রত (Pradosh Vrata) রাখলে মনের সব কামনা পূরণ হয়। 

যে কোনও মাসের শুক্লপক্ষকৃষ্ণপক্ষে ত্রয়োদশী তিথিতে মহাদেবের পুজো করা যায়। এদিন প্রদোষ ব্রত (Pradosh Vrata) পালন করতে পারেন। এই ব্রত করলে মনের সব বাসনা পূরণ হয়।  শাস্ত্রে (Hindu Shastra) বর্ণিত আছে, প্রদোষ কাল সূর্যাস্তের পর দু ঘন্টা পর্যন্ত থাকে। এই সময় প্রদোষ ব্রত পালন করা হয়। এই সময় শিবকে বেলপাতা ও গঙ্গা জল দিয়ে পুজো করুন। ধূপ, প্রদীপ জ্বালিয়ে শিবের পুজো করুন।   

আরও পড়ুন: Health tips: ভ্যাজাইনা ইনফেকশন থেকে সতর্ক থাকুন, জেনে নিন কী কী স্বাস্থ্যবিধি মেনে চলবেন

প্রদোষ ব্রত (Pradosh Vrata) পালন করা বেশ কঠিন। প্রদোষ ব্রত পালনের আগের দিন পেঁয়াজ, রসুন কিংবা আমিষ খাওয়া যাবে না। নিরামিশ ভোজন করতে হবে। ধূমপান (Smoking) ও মদ্যপান (Alcohol) করা নিষিদ্ধ। এদিন সকালে স্নান করে পরিষ্কার জামা পরতে হয়। তারপর এই ব্রত রাখতে হয়। অনেকে নির্জলা উপবাস করেন। এই প্রদোষ কালে শিবের পুজো করে তবেই খাদ্যগ্রহণ করবেন। প্রদোষ কাল সূর্যাস্তের (Sun set) দু ঘন্টা পর্যন্ত থাকে। তাই পুজোর জন্য পর্যাপ্ত সময় রয়েছে। প্রদোষ ব্রত পালনের সময় শিবলিঙ্গের সামনে ঘি-এর প্রদীপ দিন। প্রতিমাসের ত্রয়োদশী তিথিতে এই ব্রত রাখুন। 

আরও পড়ুন: Vastu Tips: বাড়ির দক্ষিণ-পশ্চিম কোণায় এই ফুল রাখুন, পড়াশোনায় উন্নতি থেকে আর্থিক বৃদ্ধি ঘটবে এই টোটকায়

প্রচলিত আছে, এই পুজো করলে সংসারে সকল বাধা দূর হয়। তবে, বাড়িতে শিবলঙ্গ (Shivling) রাখার ক্ষেত্রে কয়টি জিনিস মাথায় রাখতে পারেন। জ্যোতিষ মতে, বাড়িতে ছোট শিবলিঙ্গ রাখা শুভ। খুব বড় শিবলিঙ্গ (Shivling)  রাখা উচিত নয়। বাড়ির যেখানে শিবলিঙ্গ রাখবেন, তা সব সময় পরিষ্কার রাখবেন। শিবের পুজো করার সময় ভক্তকে উত্তর দিকে মুখ করে পুজো করতে হবে। প্রতিদিন সকাল ও সন্ধ্যা দু’বেলা শিবের পুজো করতে পারেন। আর পুজো করার সময় ১০৮ বার ‘ওম নমঃ শিবায় নম, মন্ত্র’ পড়ুন। শিব মূর্তি পাশে গণেশ ও পার্বতীর মূর্তি রাখুন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios